Uttar Pradesh: বিজেপিকে হারাতে একজোট কাকা-ভাইপো

২০১৭ সালে অখিলেশ যাদব সপার প্রধান ক্ষমতায় আসেন। তারপর থেকে কাকা-ভাইপোর সম্পর্ক তলানিতে ঠেকে। ২০১৮ সালে শিবপাল সপা থেকে বেরিয়ে ‘প্রগতিশীল সমাজবাদী পার্টি’ নামে একটি নতুন দল গঠন করেন।
Uttar Pradesh: বিজেপিকে হারাতে একজোট কাকা-ভাইপো
অখিলেশ যাদব ও শিবপাল যাদবছবি - অখিলেশ যাদবের ট্যুইটার হ্যান্ডেল

কেন্দ্রে বিজেপির বিরোধিতা করতে এবার ভাইপোর সঙ্গে হাত মেলালেন কাকা। উত্তরপ্রদেশের বিধানসভা নির্বাচনে অখিলেশ যাদবের সঙ্গে জোট করবেন 'প্রগতিশীল সমাজবাদী পার্টি'র নেতা শিবপাল যাদব। এমনই ইঙ্গিত দিলেন তিনি।

এদিকে আসন্ন উত্তরপ্রদেশ নির্বাচনে বিজেপির সামনে বড় চ্যালেঞ্জ সমাজবাদী পার্টি। গেরুয়া শিবিরের বিরুদ্ধে লড়াই করার জন্য জোটের মাধ্যমে শক্তি বাড়ানোর উদ্যোগ নিয়েছেন অখিলেশ। রাজ্যের ছোট ছোট আঞ্চলিক দলগুলিকে এক ছাতার তলায় এনে প্রতিদ্বন্দ্বিতা করতে চাইছেন তিনি। শুক্রবার লখনউয়ে একটি বৈঠকের পর অখিলেশ নিজেই জোটের কথা ঘোষণা করে টুইট করেছেন, পিএসপিএলের জাতীয় সভাপতির সঙ্গে বৈঠকে জোটের সিদ্ধান্তও হয়েছে।

এটাওয়ার কিছু আসনে শিবপালের প্রভাব রয়েছে। ফলে শিবপালের সঙ্গে জোট হলে এই আসনগুলো নিয়ে খুব বেশি ভাবতে হবে না সপাকে। গতমাসেই শিবপাল জানিয়েছিলেন, অখিলেশ পিএসপিএল বিধায়কদের প্রার্থী করতে রাজি থাকলে তিনি সপা-র সঙ্গে বিনা শর্তে জোটে যেতে রাজি। বিজেপিকে ক্ষমতায় থেকে হাঁটানোই যে এবার মূলমন্ত্র, তা স্পষ্ট।

প্রসঙ্গত, ২০১৭ সালে অখিলেশ যাদব সপার প্রধান ক্ষমতায় আসেন। তারপর থেকে কাকা-ভাইপোর সম্পর্ক তলানিতে ঠেকে। ২০১৮ সালে শিবপাল সপা থেকে বেরিয়ে ‘প্রগতিশীল সমাজবাদী পার্টি’ নামে একটি নতুন দল গঠন করেন। শেষপর্যন্ত বিজেপিকে পরাস্ত করতে ফের কাকা-ভাইপো এক হলেন।

গত মাসে মুলায়ম সিং যাদবের জন্মদিনের অনুষ্ঠানেই শিবপাল যাদবের সঙ্গে জোট করার ব্যাপারে ইঙ্গিত দিয়ে অখিলেশ জানিয়েছিলেন, বিজেপিকে পরাস্ত করতে রাজ্যের আঞ্চলিক দলগুলির সঙ্গে জোট হবে। ছোট রাজনৈতিক দলগুলিকে সঙ্গে নিয়ে কাজ হবে।

অখিলেশ যাদব ও  শিবপাল যাদব
UP: যোগী খুব ভাল করেই জানেন কোনও নদীই পরিষ্কার নয়, তাই তিনি গঙ্গায় ডুব দেননি - অখিলেশ

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in