Uttar Pradesh: দু'দিন পরিবারের মুখে অন্ন তুলে দিতে পারেননি, অবসাদে আত্মহত্যা কৃষকের

মৃত দেব সিংয়ের স্ত্রী সংবাদ সংস্থা নিউজক্লিককে জানান, ‘গত দুদিন আমরা অনাহারে আছি। কিছু মেলেনি। এখন আমি অসুস্থ। ওষুধ কেনারও টাকা নেই। আমার ছয় মাসের ছেলেও কিছু খায়নি।‘
Uttar Pradesh: দু'দিন পরিবারের মুখে অন্ন তুলে দিতে পারেননি, অবসাদে আত্মহত্যা কৃষকের
ছবি- প্রতীকী

আবার কৃষকের আত্মহত্যা। আবার উত্তরপ্রদেশ। দুদিন অতিক্রান্ত, পরিবারের মুখে অন্ন তুলে দিতে পারেননি। এই হতাশায় গাছে ঝুলে আত্মহত্যার পথ বেছে নিয়েছেন দেব সিং নামে এক কৃষক। বুধবার, উত্তরপ্রদেশের জালাউন জেলার বুন্দেলখন্ডের এই ঘটনা আবার সামনে এনেছে দেশে কৃষকদের করুণ অবস্থার চিত্র।

জানা যাচ্ছে, দেব সিং ছিলেন উত্তরপ্রদেশের একজন প্রান্তিক কৃষক। কুথোন্ডা বুজুর্গ গ্রামের বাসিন্দা। ক্ষতগ্রস্থ হয়েছে কৃষিকাজ। বাড়িতে কোনও খাবার নেই। ক্ষুধার জ্বালায় দিন কাটাচ্ছে স্ত্রী ও পাঁচ সন্তান। বেঁচে থাকার জন্য সামনে পড়েছিল শুধুমাত্র ভিক্ষাবৃত্তির পথ। তবে, আত্মসম্মান হারানোর ভয়ে, ক্ষোভ ও দুঃখে আত্মহত্যার পথ বেছে নিয়েছেন দেব সিং।

আত্মহত্যার পর দেব সিংয়ের বাড়িতে পাওয়া গেছে কয়েকটি শুকনো আলু, অর্ধেক রসুন এবং খালি শস্যের বাক্স। মৃত দেব সিংয়ের স্ত্রী নীতু সিং সংবাদ সংস্থা নিউজক্লিককে জানান, ‘গত দুদিন আমরা অনাহারে আছি। কিছু মেলেনি। এখন আমি অসুস্থ। ওষুধ কেনারও টাকা নেই। আমার ছয় মাসের ছেলেও কিছু খায়নি। অর্থের অভাবে কিছুই কিনতে পারিনি আমরা।‘

তবে, উত্তরপ্রদেশে কৃষকদের আত্মহত্যার ঘটনা এই প্রথম নয়। গত কয়েক বছরে, এই এলাকায় অনেক মানুষই আত্মহত্যা করেছে। যাদের বেশিরভাগই ভাগচাষী।

ছবি- প্রতীকী
Gujarat: কুসংস্কারের বশে ধাতব শিকল দিয়ে নিজেকেই মারছেন মন্ত্রী! তীব্র নিন্দায় কংগ্রেস

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in