উত্তরপ্রদেশের বিজেপি সাংসদকে ২ বছরের কারাদণ্ড, রাহুলের পথে হেঁটে সাংসদ পদ খারিজ করবেন স্পিকার?

কারাদণ্ডের পাশাপাশি বিজেপি সাংসদকে ৫০ হাজার টাকা জরিমানাও করা হয়েছে। ফলে এবার বাতিল হয়ে যেতে পারে তাঁর সাংসদ পদও।
বিজেপি সাংসদ রাম শঙ্কর কাথেরিয়া
বিজেপি সাংসদ রাম শঙ্কর কাথেরিয়াছবি সংগৃহীত

রাহুল গান্ধীর সংসদে প্রত্যাবর্তনকে ঘিরে কংগ্রেস-সহ বিরোধী শিবিরে যখন খুশির হাওয়া বইছে, কেন্দ্রের শাসকগোষ্ঠীর অন্দরমহলে তখন বাড়ছে অস্বস্তি। কারণ, ১২ বছর পুরনো মামলায় আগ্রার বিশেষ এমপি/এমএলএ আদালতে দোষী সাব্যস্ত হয়ে ২ বছরের কারাদণ্ডের নির্দেশ পেলেন উত্তরপ্রদেশের এটাওয়া কেন্দ্রের বিজেপি লোকসভা সাংসদ রাম শঙ্কর কাথেরিয়া। কারাদণ্ডের পাশাপাশি তাকে ৫০ হাজার টাকা জরিমানাও করা হয়েছে। ফলে এবার বাতিল হয়ে যেতে পারে তাঁর সাংসদ পদও। যদিও তাঁর আইনজীবীর তরফে জানানো হয়েছে, আগ্রার আদালতের ওই নির্দেশের বিরুদ্ধে খুব শীঘ্রই তারা উচ্চ আদালতে যেতে চলেছেন।

২০১১ সালের নভেম্বর মাসে অত্যাধিক ইলেকট্রিক বিল আসার অভিযোগ পাওয়ার পর আগ্রার টরেন্ট পাওয়ার লিমিটেড-এর কয়েকজন কর্মীকে মারধর করার অভিযোগ ওঠে এটাওয়ার বিজেপি সাংসদ ও তাঁর একদল সমর্থকের বিরুদ্ধে। আগ্রার সাকেত মলে ওই কোম্পানির অফিস ভাঙচুরও করা হয় বলে পুলিশ সূত্রে খবর। সেই মামলাতেই অভিযুক্ত কাথেরিয়াকে দোষী সাব্যস্ত করে শনিবার আগ্রার বিশেষ এমপি/এমএলএ আদালত ৫০ হাজারের জরিমানা-সহ ২ বছরের কারাবাসের সাজা শোনায়।

তবে এই সাজার তীব্র প্রতিবাদ করে এক সর্বভারতীয় সংবাদমাধ্যমকে কাথেরিয়া জানিয়েছেন, “এই নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে আমি উচ্চ আদালতে যাবো। আমার বিরুদ্ধে ওঠা অভিযোগ সব রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। পুলিশের চার্জশিটে লেখা রয়েছে, সংখ্যাগরিষ্ঠ সাক্ষীদের দ্বারা প্রমাণিত হয়েছে ঘটনার সময় আমি ঘটনাস্থলে উপস্থিত ছিলাম না। সেই সময় উত্তরপ্রদেশে বহুজন সমাজ পার্টির শাসনকালেই আমার নামে এই মামলা দায়ের করা হয়। তখন আমার নামে এরকম অনেক ভুয়ো মামলা দায়ের করা হয়েছিল, এটা সেগুলোর মধ্যেই একটা।”

আদালতের রায় অনুযায়ী, এটাওয়ার বিজেপি সাংসদ ভারতীয় দণ্ডবিধির ১৪৭ (দাঙ্গা) ও ৩২৩ (স্বেচ্ছা হামলা) নং ধারায় দোষী সাব্যস্ত হয়েছেন। ২ বছরের পাশাপাশি তাকে ৫০ হাজার টাকা জরিমানাও করা হয়েছে। আগ্রার আদালত স্পষ্ট জানিয়েছে, অভিযুক্ত যদি জরিমানা না দেন সেক্ষেত্রে তাঁর কারাবাসের মেয়াদ আরও ৩ মাস বাড়বে। ‘মোদী’ পদবী মামলায় সুরাত আদালতের চোখে দোষী সাব্যস্ত হয়ে গত মার্চ মাসে যেমন সাংসদ পদ হারিয়েছিলেন প্রাক্তন কংগ্রেস প্রধান রাহুল গান্ধী, তেমনি এবার সাংসদ পদ খারিজ হতে পারে কাথেরিয়ারও। কারণ, আইন অনুসারে কোনও সাংসদের ২ বছর বা তার বেশি সময় জেলে থাকার শাস্তি হলে তাঁর সাংসদপদ খারিজ হয়ে যায়। এখন প্রশ্ন উঠছে, কংগ্রেসের রাহুল গান্ধীর ক্ষেত্রে যেভাবে সাজা ঘোষণার একদিনের মধ্যে তাঁর সাংসদ পদ খারিজ করেছিলেন স্পিকার, এক্ষেত্রেও কি তাই হবে?

প্রসঙ্গত, ২০০৯ সালে এটাওয়া কেন্দ্র থেকে লোকসভার সাংসদ নির্বাচিত হওয়ার আগে কাথেরিয়া দু’বার আগ্রা থেকে লোকসভা নির্বাচন জিতেছিলেন।

বিজেপি সাংসদ রাম শঙ্কর কাথেরিয়া
Rahul Gandhi: ১৩৬ দিন পর সংসদে ফিরলেন রাহুল! উৎসবের মেজাজ কংগ্রেস-সহ বিরোধী শিবিরে
বিজেপি সাংসদ রাম শঙ্কর কাথেরিয়া
INDIA: ইন্ডিয়া মঞ্চের সিদ্ধান্ত বঙ্গে কার্যকরী নয়; লোকসভা ভোটে তৃণমূল-বিজেপির বিরুদ্ধেই লড়বে CPIM

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in