Rahul Gandhi: ১৩৬ দিন পর সংসদে ফিরলেন রাহুল! উৎসবের মেজাজ কংগ্রেস-সহ বিরোধী শিবিরে

সোমবার বেলা ১২টা নাগাদ মা সোনিয়া গান্ধীর সঙ্গেই সংসদে হাজির হলেন ওয়াইনাডের সাংসদ রাহুল গান্ধী।
সোমবার সংসদে ফিরলেন রাহুল গান্ধী
সোমবার সংসদে ফিরলেন রাহুল গান্ধীছবি আইএনসি ট্যুইটার ভিডিও থেকে স্ক্রীনশট

সোমবার সকাল থেকেই খুশির হাওয়া কংগ্রেস শিবিরে। শুক্রবার ‘মোদী’ পদবী মামলায় কংগ্রেস নেতা রাহুল গান্ধীকে সুরাত আদালতের দেওয়া ২ বছরের কারাদণ্ডের রায়ে স্থগিতাদেশ জারি করেছে সুপ্রিম কোর্ট। ফলে সোমবারই তাঁর খারিজ হয়ে যাওয়া সাংসদ পদ আবার ফিরিয়ে দেওয়া হল রাহুলকে। এদিন বেলা ১২টা নাগাদ মা সোনিয়া গান্ধীর সঙ্গেই সংসদে হাজির হলেন ওয়াইনাডের সাংসদ।

২০১৯ সালে নির্বাচনী প্রচার চলাকালীন ‘মোদী’ পদবী নিয়ে রাহুলের করা একটি মন্তব্যের বিরুদ্ধে গুজরাতের এক বিজেপি বিধায়কের করা মামলায় সুরাত আদালত রাহুলকে ২ বছরের সর্বোচ্চ সাজা শোনায়। সাজা ঘোষণার সঙ্গে সঙ্গেই চলতি বছরের মার্চ মাসে লোকসভার স্পীকার ওম বিড়লা খারিজ করে দেন রাহুলের সাংসদ পদ।

রাহুল গান্ধীর সাংসদ পদ ফিরিয়ে দিয়ে লোকসভার সচিবালয়ের চিঠি
রাহুল গান্ধীর সাংসদ পদ ফিরিয়ে দিয়ে লোকসভার সচিবালয়ের চিঠিছবি আইএনসি ট্যুইটার হ্যান্ডেলের সৌজন্যে

রাহুল গান্ধীর আবেদনের পর গুজরাত হাইকোর্টও সেই একই রায় বহাল রাখে। কিন্তু শুক্রবার নিম্ন আদালতের সেই নির্দেশ খারিজ করে দেয় শীর্ষ আদালত। পাশাপাশি তাঁর সাংসদ পদ ফিরিয়ে দেওয়ার নির্দেশও দেওয়া হয়। সোমবার সকালে সেই অনুযায়ী কেরালার ওয়াইনাডের লোকসভা সাংসদ রাহুলকে তাঁর সাংসদ পদ ফিরিয়ে দেওয়া নিয়ে বিবৃতি জারি করা হয় সংসদের সচিবালয় থেকে।

রাহুল গান্ধী সাংসদ ফিরে পাওয়ায় দৃশ্যতই উজ্জীবিত কংগ্রেস সহ বিরোধী INDIA মঞ্চের শিবির। এদিন সকাল থেকেই উৎসবের মেজাজ সংসদ চত্বরেও। সমর্থকদের পাশাপাশি আনন্দ প্রকাশ করতে দেখা গেছে কংগ্রেস প্রধান মল্লিকার্জুন খাড়গে, প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী, রাজ্যসভার বর্ষীয়ান কং সাংসদ পি চিদাম্বরম-সহ একাধিক কংগ্রেস ও বিরোধী নেতাদের। মিষ্টি মুখ করিয়ে একে-অপরের সঙ্গে এই খুশির মুহূর্ত ভাগ করে নিয়েছেন কংগ্রেস নেতৃত্ব।

পাশাপাশি, এদিন সকালে টুইটারে কং প্রধান খাড়গে লিখেছেন, “রাহুল গান্ধীকে সাংসদ হিসেবে পুনর্বহাল করার সিদ্ধান্ত তাকে স্বাগত জানানোর একটি পদক্ষেপ। ভারতের জনগণের জন্য এবং বিশেষ করে ওয়াইনাডের মানুষের জন্য এই সিদ্ধান্ত স্বস্তি নিয়ে এসেছে। এখন বাকি কার্যকালের মেয়াদে বিরোধী নেতাদের আক্রমণ করে গণতন্ত্রকে হেয় না করে বিজেপি ও মোদী সরকারের উচিত দেশের শাসনকাজে মনোনিবেশ করা।”

লোকসভার কংগ্রেস সাংসদ শশী থারুরও টুইট করে জানিয়েছেন, “অত্যন্ত স্বস্তির সঙ্গে রাহুল গান্ধীর সংসদে পুনর্বহাল করার সিদ্ধান্তকে স্বাগত জানাচ্ছি। তিনি আবার লোকসভার তাঁর দায়িত্ব পালন করে দেশের মানুষের জন্য ও তাঁর কেন্দ্র ওয়াইনাডের মানুষের জন্য কাজ শুরু করতে পারেন। এটা আমাদের গণতন্ত্র ও ন্যায়বিচারের জন্য বিরাট বড় জয়।”

সোমবার সংসদে ফিরলেন রাহুল গান্ধী
INDIA: ইন্ডিয়া মঞ্চের সিদ্ধান্ত বঙ্গে কার্যকরী নয়; লোকসভা ভোটে তৃণমূল-বিজেপির বিরুদ্ধেই লড়বে CPIM
সোমবার সংসদে ফিরলেন রাহুল গান্ধী
সাংসদ পদ ফিরে পেলেন রাহুল গান্ধী

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in