Uttar Pradesh: রাজ্যের ৮ জেলায় রোগাক্রান্ত গোরুদের জন্য শুরু হচ্ছে অ্যাম্বুলেন্স পরিষেবা

উত্তরপ্রদেশের যোগী আদিত্যনাথ সরকার শীঘ্রই গুরুতর রোগে আক্রান্ত গোরুদের জন্য অ্যাম্বুলেন্স পরিষেবা শুরু করতে চলেছে৷ প্রায় ৫১৫ টি অ্যাম্বুলেন্স এই প্রকল্পের জন্য প্রস্তুত, যা সম্ভবত দেশে প্রথম।
Uttar Pradesh: রাজ্যের ৮ জেলায় রোগাক্রান্ত গোরুদের জন্য শুরু হচ্ছে অ্যাম্বুলেন্স পরিষেবা
ছবি প্রতীকীফাইল ছবি সৌজন্যে ওম আশ্রম

উত্তরপ্রদেশের যোগী আদিত্যনাথ সরকার শীঘ্রই গুরুতর রোগে আক্রান্ত গোরুদের জন্য অ্যাম্বুলেন্স পরিষেবা শুরু করতে চলেছে৷ দুগ্ধ উন্নয়ন, পশুপালন ও মৎস্যমন্ত্রী চৌধুরী লক্ষ্মী নারায়ণের মতে, প্রায় ৫১৫ টি অ্যাম্বুলেন্স এই প্রকল্পের জন্য প্রস্তুত, যা সম্ভবত দেশে প্রথম।

মন্ত্রী আরও জানিয়েছেন, "এই পরিষেবা ১১২১ জরুরী পরিষেবা নম্বরের মতো। নতুন পরিষেবায় গুরুতর অসুস্থ গোরুর দ্রুত চিকিত্সা করা সম্ভব হবে।"

তিনি আরও জানিয়েছেন, একজন পশুচিকিৎসক এবং দুই সহকারী সহ একটি অ্যাম্বুলেন্স খবর পাওয়ার ১৫ থেকে ২০ মিনিটের ঘটনাস্থলে পৌঁছে যাবে। আগামী মাসে শুরু হতে যাওয়া এই প্রকল্পের অধীনে লখনউতে অভিযোগ জানানোর জন্য একটি কল সেন্টার স্থাপন করা হবে।

তিনি বলেন, "বর্তমানে গোরু অসুস্থ হলে পশু হাসপাতালে নিয়ে আসতে মানুষের সমস্যা হয়। এই সেবার মাধ্যমে অসুস্থ গোরুকে নিয়ে আসার সমস্যা দূর হবে এবং গোরুর জীবন বাঁচাতেও সাহায্য করবে।"

মন্ত্রী আরও বলেন, বিনামূল্যে উচ্চ-মানের বীর্য এবং ভ্রূণ প্রতিস্থাপন প্রযুক্তির ব্যবস্থার মাধ্যমে রাজ্যে গোরুরু বংশবৃদ্ধি কর্মসূচি আরও বাড়বে। গোরুর ভ্রূণ প্রতিস্থাপন প্রযুক্তি রাজ্যে কার্যত একটি বিপ্লব নিয়ে আসবে। কারণ এই প্রযুক্তিতে জীবাণুমুক্ত গোরুকে উচ্চ দুধ উৎপাদনকারী প্রাণীতে রূপান্তরিত করবে।

এটি স্বয়ংক্রিয়ভাবে রাস্তায় ছেড়ে দেওয়া গবাদি পশুর সমস্যা সমাধান করবে। কারণ গোরু পালনকারীরা প্রতিদিন কমপক্ষে ২০ লিটার দুধ দেবে এমন পশুদের ছেড়ে দেওয়া থেকে বিরত থাকবে।

মন্ত্রী জানিয়েছেন যে, আপাতত মথুরা সহ রাজ্যের আটটি জেলায় এই প্রকল্পটি পাইলট প্রকল্প হিসাবে শুরু করা হবে।

ছবি প্রতীকী
Madhya Pradesh: গোবর, গোমূত্র দেশের অর্থনীতিকে শক্তিশালী করতে পারে - শিবরাজ সিং চৌহান

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in