USA: পারিশ্রমিক বৃদ্ধির দাবিতে হলিউডে ধর্মঘট, আন্দোলনকারীদের সমর্থন ভারতের চিত্রনাট্যকারদের

মার্কিন অর্থনীতিতে ধর্মঘট বেনজির ঘটনা। ‘ইউনিয়ন’, ‘স্ট্রাইক’, ‘পেন-ডাউন’ ইত্যাদি শব্দবন্ধকে খুব সচেতনভাবে এড়িয়ে চলা হয়। যদিও রাইটার্স গিল্ড বিভিন্ন দাবিদাওয়া নিয়ে আগেও ধর্মঘটে গিয়েছে।
গত ২ মে থেকে ধর্মঘট শুরু হয়েছে
গত ২ মে থেকে ধর্মঘট শুরু হয়েছেফাইল চিত্র

পারিশ্রমিক বাড়ানো, শো পিছু বেশি লেখক, পেনশন এবং স্বাস্থ্যখাতে বরাদ্দ বৃদ্ধি ও উন্নত কাজের পরিবেশের দাবীতে বহুদিন থেকেই সরব- 'রাইটার্স গিল্ড অফ আমেরিকা' (WGA)। সেই দাবি পূরণ না হওয়ায়, গত ২ মে থেকে ধর্মঘট শুরু করেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের চলচ্চিত্র ও টিভি’র স্ক্রিপ্ট লেখকরা।

আর, এই আন্দোলনকে সমর্থন জানিয়েছে ভারতের স্ক্রিপ্ট লেখকদের সংগঠন- 'স্ক্রিন রাইটার্স অ্যাসোসিয়েশন' (SWA)। একইসঙ্গে, সংগঠনের সকল সদস্যদের মার্কিন চলচ্চিত্র ও ওয়েব সিরিজে নিজেদের কাজ বন্ধ রাখার জন্য অনুরোধ করা হয়েছে।

সংগঠনের সাধারণ সম্পাদক জামান হাবিব বলেন, 'রাইটার্স গিল্ড অফ আমেরিকার লেখক ভাইদের বৈধ আন্দোলনের সঙ্গে একাত্মতা প্রকাশ করছে 'স্ক্রিন রাইটার্স অ্যাসোসিয়েশন'।

সংবাদ সংস্থা পিটিআই (PTI)-কে হাবিব বলেন, 'আমরা আমাদের SWA সদস্যদের কাছে আবেদন করেছি, যারাই আন্তর্জাতিক শো এবং চলচ্চিত্রে কাজ করছেন, তাঁরা আপাতত নিজেদের লেখালেখি বন্ধ রাখবেন। এটা আপনাদের কাছে আমাদের বিনীত অনুরোধ। কেননা, আমেরিকার রাইটার্স গিল্ড, রাইটার্স গিল্ড অফ ইজরায়েল ও রাইটার্স গিল্ড অফ ব্রিটেনের সঙ্গে আমাদের অ্যাসোসিয়েশনের একটি ভালো সম্পর্ক আছে। আমরা সকলেই 'ইন্টারন্যাশনাল অ্যাফিলিয়েশন অফ রাইটার্স গিল্ড' (IAWG) এর সাথে যুক্ত। তাই, আমাদের একে অপরের পাশে দাঁড়ানো দরকার।'

তিনি বলেন, অন্যান্য ফিল্ম ইন্ডাস্ট্রির গিল্ডরাও WGA-কে সমর্থন জানিয়েছে।

হাবিব বলেন, 'WGA-র আন্দোলনকে সমর্থন জানাতে প্রতিটি গিল্ড তাদের সদস্যদের কাছে কোনও শো না করার আবেদন জানিয়েছে। এটি একটি বৈধ দাবি। আপনারা (WGA) এই ধর্মঘট চালিয়ে যান। আমরা আপনাদের সাথে একাত্মতা প্রকাশ করছি।'

'রাইটার্স গিল্ড অফ আমেরিকা' (WGA)-র প্রতিনিধিত্বে প্রায় ১১,৫০০ হলিউড ফিল্ম ও টেলিভিশন লেখক ধর্মঘট শুরু করেছেন। তাঁদের অভিযোগ, স্ট্রিমিং প্ল্যাটফর্মের বাড়বাড়ন্তের জেরে কাজের চাপ অসহনীয় জায়গায় পৌঁছেছে, কিন্তু সেই তুলনায় লেখকরা যোগ্য পারিশ্রমিক পাচ্ছেন না।

মার্কিন অর্থনীতিতে ধর্মঘট বেনজির ঘটনা। ‘ইউনিয়ন’, ‘স্ট্রাইক’, ‘পেন-ডাউন’ ইত্যাদি শব্দবন্ধকে খুব সচেতনভাবে এড়িয়ে চলা হয়। যদিও রাইটার্স গিল্ড বিভিন্ন দাবিদাওয়া নিয়ে আগেও ধর্মঘটে গিয়েছে। বস্তুত, ২০০৮ সালের মন্দা-উত্তর মার্কিন বাজারের কঠোর পুঁজিবাদেও ধীরে ধীরে শ্রমিকরা অধিকার আদায় নিয়ে সচেতন হচ্ছে।

গত ২ মে থেকে ধর্মঘট শুরু হয়েছে
ধর্মীয় স্বাধীনতা নেই, ভারতকে 'কালো তালিকায়' রাখার সুপারিশ মার্কিন কমিশনের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in