ধর্মীয় স্বাধীনতা নেই, ভারতকে 'কালো তালিকায়' রাখার সুপারিশ মার্কিন কমিশনের

এ নিয়ে টানা চারবার, ভারতকে 'বিশেষ উদ্বেগের দেশের' (সিপিসি) তালিকায় রাখার জন্য মার্কিন বিদেশ মন্ত্রকের কাছে সুপারিশ করেছে USCIRF।
২০২০ সালের মার্চ মাসে দিল্লিতে হওয়া দাঙ্গা
২০২০ সালের মার্চ মাসে দিল্লিতে হওয়া দাঙ্গাছবি সংগৃহীত

ধর্মীয় স্বাধীনতার নিরিখে ভারতকে 'ব্ল্যাক লিস্ট' বা 'বিশেষ উদ্বেগের দেশ (CPC)'-এর তালিকায় রাখার জন্য আবার সুপারিশ করেছে মার্কিন যুক্তরাষ্ট্রের এক মানবাধিকার সংস্থা। নরেন্দ্র মোদীর আমলে ভারতে ধর্মীয় সংখ্যালঘুদের পরিস্থিতি খারাপ হয়েছে বলে, টানা চতুর্থ বছরের মতো এই সুপারিশ করেছে USCIRF (US Commission on International Religious Freedom)। প্রতিবেদনের ২৪ নম্বর পাতায় ভারত সম্পর্কিত বিবরণ দেওয়া আছে।

একইসঙ্গে, ভারতের বিভিন্ন সরকারী সংস্থা এবং কর্মকর্তাদের উপর নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানিয়েছে USCIRF। সূত্রের খবর, সোমবার, মার্কিন কংগ্রেসের কাছে ভারতের ধর্মীয় স্বাধীনতা নিয়ে উদ্বেগ প্রকাশ করে USCIRF জানিয়েছে, মার্কিন-ভারত দ্বিপাক্ষিক বৈঠকে ধর্মীয় স্বাধীনতার বিষয়টি আলোচনায় রাখা দরকার।

ধর্মীয় স্বাধীনতা নিয়ে প্রতি বছরই রিপোর্ট প্রকাশ করে থাকে ইউএস কমিশন ফর ইন্টারন্যাশনাল রিলিজিয়াস ফ্রিডম (USCIRF)। এই নিয়ে টানা চারবার, ভারতকে 'বিশেষ উদ্বেগের দেশের' (সিপিসি) তালিকায় রাখার জন্য মার্কিন বিদেশ মন্ত্রকের কাছে সুপারিশ করেছে USCIRF। তবে, তা গ্রহণ করেনি বিদেশ মন্ত্রক।

USCIRF জানিয়েছে, ২০২২ সালে সারাবছর ধরে জাতীয়, রাজ্য এবং স্থানীয় পর্যায়ে ধর্মীয় বৈষম্যমূলক নীতির প্রচার ও প্রয়োগ করেছে ভারত সরকার। যার মধ্যে রয়েছে ধর্মীয় ধর্মান্তরকরণ, আন্তঃবিশ্বাসের সম্পর্ক, হিজাব পরা এবং গো-হত্যাকে লক্ষ্য করে আইন প্রণয়ন - যা মুসলমান, খ্রিস্টান, শিখ, দলিত এবং আদিবাসীদের উপর নেতিবাচক প্রভাব ফেলেছে।

USCIRF-র রিপোর্টে অভিযোগ তুলে বলা হয়েছে, 'ভারতে সমালোচনামূলক কণ্ঠস্বরকেও দমন করে চলেছে মোদী সরকার। বিশেষ করে ধর্মীয় সংখ্যালঘু এবং যারা তাদের পক্ষে সওয়াল করছে, তাঁদের উপরে নজরদারি চালানো, হয়রানি করা হচ্ছে। শুধু তাই নয়, বেআইনি কার্যকলাপ প্রতিরোধ আইন (UAPA)-এর অধীনে তাঁদেরকে আটক করা হচ্ছে এবং, ফরেন কন্ট্রিবিউশন রেগুলেশন অ্যাক্টের (FCRA) মাধ্যমে বেসরকারী সংস্থাগুলিকে নিশানা করা হচ্ছে।'

বিশ্বজুড়ে ধর্মীয় স্বাধীনতা নিয়ে কাজ করে মার্কিন যুক্তরাষ্ট্রের এই সংস্থা। সাধারণত ধর্মীয় স্বাধীনতা নিয়ে সুপারিশ করে থাকে এই কমিশন। কিন্তু কোনও নীতি তৈরি করে না।

এদিকে, মার্কিন কমিশনের এই রিপোর্টকে 'পক্ষপাতদুষ্ট' বলে পাল্টা অভিযোগ করেছে 'ফাউন্ডেশন অফ ইন্ডিয়ান অ্যান্ড ইন্ডিয়ান ডায়াস্পোরা স্টাডিজ' (FIIDS)। এক বিবৃতিতে FIIDS এর ডিরেক্টর খান্দেরাও কান্দ (Khanderao Kand) বলেন, 'যে বাড়িগুলিতে বুলডোজার চালানো হয়েছে, সেগুলি অবৈধ ছিল। এ নিয়ে নোটিশও জারি করেছিল সরকার। কিন্তু, এই সত্যটি উপেক্ষা করা হয়েছে রিপোর্টে।'

'ভারতের ১.৩ বিলিয়ন জনসংখ্যার বৈচিত্র্যময় জনসংখ্যার জটিলতা বিবেচনা না করেই পক্ষপাতমূলক এজেন্ডাকে সামনে রেখে, বিচ্ছিন্ন ঘটনাগুলিকে সাধারণীকরণ করার চেষ্টা করেছে USCIRF', বলেছেন কান্দ।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in