শ্রুতি শর্মা, অঙ্কিতা আগরওয়াল, গামিনী সিঙ্গলা
শ্রুতি শর্মা, অঙ্কিতা আগরওয়াল, গামিনী সিঙ্গলাছবি - সংগৃহীত

UPSC: সিভিল সার্ভিস পরীক্ষায় প্রথম তিনটি স্থানেই মহিলা, শীর্ষে JNU-র প্রাক্তনী শ্রুতি শর্মা

শ্রুতি শর্মা সেন্ট স্টিফেনস কলেজ ও জেএনইউ-র প্রাক্তনী। ইউপিএসসি সিভিল সার্ভিস পরীক্ষার জন্য তিনি জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের আবাসিক কোচিং অ্যাকাডেমিতে প্রস্তুতি নিয়েছিলেন।

সোমবার ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন (UPSC)-র ২০২১ সালের ফাইনাল পরীক্ষার ফল প্রকাশ হয়েছে। পরিসংখ্যান অনুযায়ী, চলতি বছরের পরীক্ষায় প্রথম তিনটি স্থান দখল করেছে মেয়েরা। প্রথম স্থান অর্জন করেছেন শ্রুতি শর্মা। দ্বিতীয় এবং তৃতীয় স্থান অর্জন করেছেন যথাক্রমে অঙ্কিতা আগরওয়াল এবং গামিনী সিঙ্গলা।

কমিশনের তরফে জানানো হয়েছে, এ বছর সিভিল সার্ভিস পরীক্ষায় ৬৮৫ জন পরীক্ষার্থী উত্তীর্ণ হয়েছেন। এঁর মধ্যে ৫০৮ জন পুরুষ এবং ১৭৭ জন মহিলা। আবার প্রথম ২৫ জনের মধ্যে ১৫ জন পুরুষ এবং ১০ জন মহিলা। প্রথম ১০ জন হলেন - শ্রুতি শর্মা, অঙ্কিতা আগরওয়াল, গামিনী সিঙ্গলা, ঐশ্বর্য শর্মা, উৎকর্ষ দ্বিবেদী, যক্ষ চৌধুরী, সম্যক এস জৈন, ইশিতা রাঠি, প্রীতম কুমার এবং হরকিরাত সিং রনধাওয়া।

সূত্রের খবর, শ্রুতি শর্মা সেন্ট স্টিফেনস কলেজ ও জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের প্রাক্তনী। স্নাতকোত্তর স্তরের জন্য তিনি জেএনইউ-তে ভর্তি হন। কিন্তু মাঝপথে জেএনইউ ছেড়ে দিল্লি বিশ্ববিদ্যালয়ের অন্তর্গত দিল্লি স্কুল অফ ইকোনমিক্স থেকে স্নাতকোত্তর পাস করেন তিনি। ইউপিএসসি সিভিল সার্ভিস পরীক্ষার জন্য তিনি জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের আবাসিক কোচিং অ্যাকাডেমিতে প্রস্তুতি নিয়েছিলেন।

দ্বিতীয় হওয়া অঙ্কিতা আগরওয়ালের বাড়ি কলকাতায় হলেও স্নাতক স্তর থেকেই তিনি দিল্লিতে পড়াশোনা করছেন। বর্তমানে তিনি ইন্ডিয়ান রেভিনিউ সার্ভিস অফিসার হিসেবে কাজ করছেন।

কমিশন জানিয়েছে, সফল প্রার্থীদের মধ্যে জেনারেল থেকে আছেন ২৪৪ জন, অর্থনৈতিকভাবে দুর্বল ক্যাটেগরি থেকে আছেন ৭৩ জন, অন্যান্য অনগ্রসর শ্রেণির আছেন ২০৩ জন, তফসিলি জাতির ১০৫ জন এবং তফসিলি উপজাতি থেকে আছেন ৬০ জন। রেজাল্ট দেখা যাবে UPSC-এর অফিসিয়াল ওয়েবসাইটে - www.upsc.gov.in

কমিশনের তরফে বলা হয়েছে, "UPSC এর ক্যাম্পাসে পরীক্ষার হলের কাছে একটি 'হেল্প ডেস্ক' রয়েছে। প্রার্থীরা তাঁদের পরীক্ষা / নিয়োগ সংক্রান্ত যে কোনও তথ্য কর্মদিবসের দিন সকাল ১০টা থেকে বিকেল ৫ টার মধ্যে ব্যক্তিগতভাবে বা ২৩৩৮৫২৭১ নম্বরে ফোন করে জানতে পারেন। ফল ঘোষণার তারিখ থেকে ১৫ দিনের মধ্যে ওয়েবসাইটে প্রাপ্ত নম্বর পাওয়া যাবে।"

প্রসঙ্গত উল্লেখ্য, ইউপিএসসি প্রিলিমিনারি পরীক্ষা শুরু হয়েছিল ২০২১ সালের ১০ অক্টোবর। মেইন পরীক্ষা শুরু হয়েছিল ২০২২ সালের জানুয়ারী মাসে। ইন্টারভিউ প্রক্রিয়া চলেছে এই বছর এপ্রিল থেকে মে মাস পর্যন্ত। মূলত ভারতীয় প্রশাসনিক পরিষেবা (IAS), ভারতীয় বৈদেশিক পরিষেবা (IFS), ভারতীয় পুলিশ পরিষেবা (IPS) পদে আধিকারিক নিয়োগের জন্য এই পরীক্ষা নেওয়া হয়। প্রিলিমিনারি, মেইন এবং ইন্টারভিউ এই তিনটি পদক্ষেপে পরীক্ষাটি নেওয়া হয়।

শ্রুতি শর্মা, অঙ্কিতা আগরওয়াল, গামিনী সিঙ্গলা
BJP: UPSC-তে ১৯ র‍্যাঙ্ক করেছিলাম - দাবি করে চূড়ান্ত ট্রোলড সম্বিত পাত্র, বাধ্য হয়ে দিলেন 'সাফাই'

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

logo
People's Reporter
www.peoplesreporter.in