Firozabad: যোগীরাজ্যে ফের নাম বদলের তোড়জোড় - ফিরোজাবাদ বদলে চন্দ্রনগর, আলিগড় হবে হরিগড়

People's Reporter: ফিরোজাবাদ মিউনিসিপ্যাল কর্পোরেশন-এর কার্যনির্বাহী সমিতির বৈঠকে নাম বদলে চন্দ্রনগর করার প্রস্তাব নেওয়া হয়েছে। এর আগে আলিগড়ের নাম বদলে হরিগড় করার প্রস্তাব নেওয়া হয়েছে।
ফিরোজাবাদ রেল স্টেশন
ফিরোজাবাদ রেল স্টেশন ফাইল ছবি সংগৃহীত

উত্তরপ্রদেশে আরও এক নাম বদলের তোড়জোড় শুরু হল। এবার নাম বদলানোর পথে ফিরোজাবাদ। মঙ্গলবার ফিরোজাবাদ মিউনিসিপ্যাল কর্পোরেশন-এর কার্যনির্বাহী সমিতির বৈঠকে শহরের নাম বদলে চন্দ্রনগর করার প্রস্তাব গ্রহণ করা হয়েছে। গত মাসের প্রথম দিকে আলিগড় পুরসভার পক্ষ থেকে আলিগড়ের নাম বদল করে হরিগড় রাখার প্রস্তাব নেওয়া হয়েছে।

এর আগে ২০২১ সালের আগস্ট মাসে জেলা পঞ্চায়েত বৈঠকে ফিরোজাবাদের নাম বদলের প্রস্তাব পাশ করানো হয়েছিল। এই নিয়ে দ্বিতীয়বার শহরের নাম বদলের প্রস্তাব করা হল।

স্থানীয় ব্লক প্রধান লক্ষ্মী নারায়ণ জানিয়েছেন, বোর্ডকে জানানো হয়েছে ফিরোজাবাদের নাম অতীতে চন্দ্রনগর ছিল। তাই নাম বদল করে আবার অতীতের নাম ফিরিয়ে আনার পক্ষে প্রস্তাব গ্রহণ করা হয়েছে।

তিনি আরও জানান, বৈঠকে উপস্থিত ১২ কার্যনির্বাহী সদস্যের মধ্যে ১১ জন প্রস্তাবের পক্ষে মত দিয়েছেন। এবার এই প্রস্তাবের প্রতিলিপি সরকারের কাছে পাঠানো হবে। সরকারের অনুমতি পাওয়া গেলে শহরের নাম বদলে চন্দ্রনগর করা হবে।

সূত্র অনুসারে, অতীতে সম্রাট আকবরের সেনাপতি ফিরোজ শাহ-র নামে এই শহরের নামকরণ করা হয়।

ফিরোজাবাদ রেল স্টেশন
UP: 'আলিগড়' হবে 'হরিগড়'! আরও এক শহরের নাম বদলের পথে যোগীরাজ্য
ফিরোজাবাদ রেল স্টেশন
Uttar Pradesh: নিঃশব্দে নাম বদল, গুরুত্বপূর্ণ ঝাঁসি স্টেশন এখন থেকে বীরাঙ্গনা লক্ষ্মীবাঈ

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in