UP Dalit Family Killing: দলিত পরিবার হত্যার ঘটনায় নতুন মোড় - পকসো প্রত্যাহার, গ্রেপ্তার ১ দলিত সহ ৯

দলিত পরিবারটির জমি জোর করে কেড়ে নিতে চেয়েছিলেন এক উচ্চবর্ণের পরিবার। উচ্চবর্ণের পরিবারটির সাথে আপোষ করে নেওয়ার জন্য দলিত পরিবারের ওপর চাপ দিতেন পুলিশ কর্মীরাই।
নিহত দলিত পরিবারের আত্মীয়দের সাথে প্রিয়ঙ্কা গান্ধী
নিহত দলিত পরিবারের আত্মীয়দের সাথে প্রিয়ঙ্কা গান্ধীফাইল ছবি - প্রিয়ঙ্কা গান্ধীর ট্যুইটার হ্যান্ডেলের সৌজন্যে

উত্তরপ্রদেশের প্রয়াগরাজে দলিত পরিবারকে হত‍্যার ঘটনায় নতুন মোড়। ১১ জন উচ্চবর্ণের ব‍্যক্তির বিরুদ্ধে এফআইআর দায়েরের একদিন পর দলিত সম্প্রদায়ের এক যুবককে গ্রেফতার করলো পুলিশ। রবিবার এক নতুন বিবৃতিতে একথা জানিয়েছে পুলিশ। উচ্চবর্ণের অভিযুক্তদের মধ্যেও আটজনকে গ্রেপ্তার করা হয়েছে।

পুলিশ আরও জানিয়েছে, দলিত পরিবারের মেয়ে, যাকে ধর্ষণ করে হত‍্যা করা হয়েছে, তিনি নাবালিকা নন। তাই এই মামলা থেকে পকসো আইনের ধারাগুলো তুলে নেওয়া হয়েছে।

রবিবার সন্ধ্যায় এডিজি (প্রয়াগরাজ জোন) প্রেম প্রকাশ দলিত যুবকের গ্রেফতারি নিয়ে ট‍্যুইটারে বিস্তারিত জানিয়েছেন। তিনি জানিয়েছেন, ২৩ বছরের এই যুবকের নাম পবন সরোজ। নিহত দলিত পরিবারের বাড়ির পিছনে ইটভাটায় থাকতেন তিনি। মৃত মেয়েটিকে মোবাইলে মেসেজ পাঠিয়ে উত্যক্ত করতেন তিনি। মেয়েটি তাঁকে প্রত‍্যাখান করেছিল। মেয়েটির ধর্ষণ ও খুনের কিছু সময় আগে যুবকটি তাঁকে 'আমি তোমাকে ঘৃণা করি' মেসেজ পাঠিয়েছিলেন। এই মেসেজ এবং পরিস্থিতগত প্রমাণের ভিত্তিতে তাকে গ্রেফতার করা হয়েছে।"

প্রসঙ্গত, বৃহস্পতিবার সকালে এক দলিত পরিবারের চার সদস্য - দিনমজুর বাবা, মা, এবং তাঁদের ছেলে ও মেয়ের মৃতদেহ উদ্ধার করে পুলিশ। বাড়ির ভেতরেই চারটি দেহ ছিল। দলিত পরিবারের আত্মীয়রা এই হত‍্যার জন্য প্রতিবেশী এক উচ্চবর্ণের পরিবারকে সন্দেহ করেছে। তাঁরা জানিয়েছেন, দলিত পরিবারটির জমি জোর করে কেড়ে নিতে চেয়েছিলেন এক উচ্চবর্ণের পরিবার। উচ্চবর্ণের পরিবারটির সাথে আপোষ করে নেওয়ার জন্য দলিত পরিবারের ওপর চাপ দিতেন পুলিশ কর্মীরাই। দলিত পরিবারের হত‍্যার পর এই অভিযোগ প্রকাশ‍্যে আসতেই বিরোধীদের সমালোচনার মুখে পড়ে উত্তরপ্রদেশ সরকার‌। চাপের মুখে দুই পুলিশকর্মীকে শনিবার বরখাস্ত করা হয় এবং উচ্চবর্ণের অভিযুক্তদের মধ্যে আটজনকে গ্রেপ্তার করা হয়। জানা গেছে উচ্চবর্ণের পরিবারের বিরুদ্ধে দু'বার থানায় অভিযোগ জানিয়েছিল দলিত পরিবারটি। কিন্তু কোনো ব‍্যবস্থা নেওয়া হয়নি।

নিহত দলিত পরিবারের আত্মীয়দের সাথে প্রিয়ঙ্কা গান্ধী
Gujarat: মন্দিরে ঢোকার অপরাধে বেধড়ক মার দলিত পরিবারের ৬ জনকে, আশঙ্কাজনক অবস্থায় ভর্তি হাসপাতালে

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in