LPG Price Hike: মূল্যবৃদ্ধির পক্ষেই সওয়াল কেন্দ্রের পেট্রোলিয়াম মন্ত্রী হরদীপ সিং পুরীর

হরদীপ সিং পুরী জানান, ভর্তুকি সকলের না থাকাই উচিত। একটা নির্দিষ্ট সময়ের পরে আর ভর্তুকি থাকা উচিত না। ভারতে জ্বালানির দাম যথেষ্ট স্থিতিশীল। গ্যাসের দামকে বিচ্ছিন্নভাবে দেখলে চলবে না।
LPG Price Hike: মূল্যবৃদ্ধির পক্ষেই সওয়াল কেন্দ্রের পেট্রোলিয়াম মন্ত্রী হরদীপ সিং পুরীর
গ্রাফিক্স - সুমিত্রা নন্দন

আক্ষেপ নয়, বরং রান্নার গ্যাসের দাম বৃদ্ধির পক্ষেই সওয়াল করলেন কেন্দ্রীয় পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস মন্ত্রী হরদীপ সিং পুরী। রান্নার গ্যাসের মূল্যবৃদ্ধি প্রসঙ্গে বৃহস্পতিবার সাংবাদিকদের প্রশ্নের জবাবে পুরী বলেন, ভারতে জ্বালানির দাম যথেষ্ট স্থিতিশীল। "গ্যাসের দামকে বিচ্ছিন্নভাবে দেখলে চলবে না।"

যেখানে গত দু'মাসে রান্নার গ্যাসের দাম বেড়েছে ১০৩ টাকা। শুধু তাই নয়, এ বছরেই সাত মাসের মধ্যে চার বার বেড়েছে রান্নার গ্যাসের দাম। সেখানে পুরীর এই মন্তব্যে প্রশ্ন উঠছে। কোন যুক্তিতে এই দামকে স্থিতিশীল বলা হচ্ছে সে ব্যাপারে মন্ত্রীর তরফে কোনও প্রতিক্রিয়া মেলেনি।

ভর্তুকি প্রসঙ্গে হরদীপ সিং পুরী জানিয়েছেন, ভর্তুকি সকলের না থাকাই উচিত। একটা নির্দিষ্ট সময়ের পরে আর ভর্তুকি থাকা উচিত না। ইউপিএ সরকারের আমলে সিলিন্ডার পিছু ৮০০ টাকা ভর্তুকি দেওয়া হত। বিজেপি সরকারের অধীনে তা কার্যত শূন্যে এসে দাঁড়িয়েছে। সিলিন্ডারের দাম ক্রমাগত বাড়তে থাকায় উজ্জ্বলা গ্রাহকরাও আর সিলিন্ডার কিনতে পারছে না। মূল্যবৃদ্ধির জেরে ২০২০-২১ সালের মধ্যে ৩.৫ কোটি উজ্জ্বলা গ্রাহক সিলিন্ডার কিনতে পারেননি।

বুধবার, সিলিন্ডার পিছু রান্নার গ্যাসের দাম বেড়েছে ৫০ টাকা। মূল্যবৃদ্ধির পর দিল্লিতে গ্যাস সিলিন্ডার পাওয়া যাবে ১০৫৩ টাকা দরে। কলকাতায় গ্যাস সিলিন্ডারের নতুন দাম ১০৭৯ টাকা। এর আগে গত ৭ মে ৫০ টাকা গ্যাসের দাম বাড়িয়েছিল কেন্দ্রীয় সরকার। তারপরে ফের গত ১৯ মে দাম বাড়ানো হয়েছিল।

পরিসংখ্যান অনুযায়ী, ২০১৪ সালে মনমোহন সিং-এর নেতৃত্বাধীন ইউপিএ সরকারের চলে যাওয়ার সময় গ্যাস সিলিন্ডারের দাম ছিল ৪১৪ টাকা। দীর্ঘ ৮ বছরে গ্যাসের দাম বৃদ্ধি পেয়েছে প্রায় ৬০০ টাকারও বেশি। ২০২০ সালের ডিসেম্বরে, যে রান্নার গ্যাসের দাম ছিল ৭২০ টাকা ৫০ পয়সা, বুধবার তার দাম হল ১ হাজার ৭৯ টাকা। উত্তরপ্রদেশ সহ বাকি ৫ রাজ্যে নির্বাচনের সময় ১৩৭ দিন গ্যাসের মূল্যবৃদ্ধি বন্ধ থাকলেও, তারপর থেকে পরপর ৪ দফায় ১৫০ টাকারও বেশি বেড়েছে রান্নার গ্যাসের দাম।

প্রসঙ্গত, সাফল্যের খতিয়ান তুলে ধরতে গিয়ে বারবার ইউপিএ (UPA) সরকারের দিকে আক্রমণ শানিয়েছে বিজেপি। এখন গ্যাসের লাগাতার মূল্যবৃদ্ধির জেরে মোদী সরকারকে পাল্টা তীব্র কটাক্ষ করেছে কংগ্রেস। কেন্দ্রের বিরুদ্ধে তাদের অভিযোগ, গ্যাসের দামে সাধারণ মানুষের নাভিশ্বাস ওঠার মত অবস্থা। প্রধানমন্ত্রী হওয়ার আগে রান্নার গ্যাসের দাম প্রসঙ্গে জনসাধারণকে প্রণাম ঠুকে ভোট দিতে বলেছিলেন মোদি, এখন তিনি কী বলবেন?

LPG Price Hike: মূল্যবৃদ্ধির পক্ষেই সওয়াল কেন্দ্রের পেট্রোলিয়াম মন্ত্রী হরদীপ সিং পুরীর
LPG Price Hike: ফের বাড়ল ভর্তুকিহীন রান্নার গ্যাসের দাম, মোদী সরকারকে কটাক্ষ ইয়েচুরির

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in