LPG Price Hike: ফের বাড়ল ভর্তুকিহীন রান্নার গ্যাসের দাম, মোদী সরকারকে কটাক্ষ ইয়েচুরির
গ্রাফিক্স - সুমিত্রা নন্দন

LPG Price Hike: ফের বাড়ল ভর্তুকিহীন রান্নার গ্যাসের দাম, মোদী সরকারকে কটাক্ষ ইয়েচুরির

দিল্লিতে এখন নতুন নামে রান্নার গ্যাসের সিলিন্ডার পাওয়া যাবে ১০৫৩ টাকা দরে। কলকাতায় নতুন নামে গ্যাস সিলিন্ডারের দাম হবে ১০৭৯ টাকা। এই যাবৎকালে গত তিন মাসে ২ বার রান্নার গ্যাসের দাম বাড়ালো কেন্দ্র।

মধ্যবিত্তের হেঁশেলে আগুন। ফের বাড়লো রান্নার গ্যাসের দাম। বুধবার ভর্তুকিহীন ১৪.২ কেজি ওজনের রান্নার গ্যাসের দাম ৫০ টাকা বৃদ্ধি করল কেন্দ্রীয় সরকার। গত দু'মাসে মোট ১০৩ টাকা বেড়েছে ভর্তুকিহীন রান্নার গ্যাসের দাম।

আজকের মূল্যবৃদ্ধির পর দিল্লিতে গ্যাস সিলিন্ডার পাওয়া যাবে ১০৫৩ টাকা দরে। কলকাতায় গ্যাস সিলিন্ডারের নতুন দাম ১০৭৯ টাকা।

গত তিন মাসে ২ বার রান্নার গ্যাসের দাম বাড়ালো কেন্দ্র। এবার সিলিন্ডার পিছু ৫০ টাকা মূল্যবৃদ্ধি হল। এর আগে গত ৭ মে ৫০ টাকা গ্যাসের দাম বাড়িয়েছিল কেন্দ্রীয় সরকার। তারপরে ফের গত ১৯ মে দাম বাড়ানো হয়েছিল।

বুধবার ১৪.২ কেজি ওজনের সিলিন্ডারের পাশাপাশি ৫ কেজির ছোট সিলিন্ডারের দামও বৃদ্ধি করা হয়েছে। সেক্ষেত্রে সিলিন্ডার পিছু দাম বেড়েছে ১৮ টাকা করে। মে মাসে ৫০ টাকা দাম বাড়ানোর ফলে এই ধরনের সিলিন্ডারের দাম দাঁড়িয়েছিল ৯৯৯ টাকা।

দিল্লি এবং কলকাতার পাশাপাশি মুম্বাইতে রান্নার গ্যাসের দাম হয়েছে ১০৫৩ টাকা। চেন্নাইয়ে ১০৬৯, লখনৌয়ে ১০৯১, জয়পুরে ১০৫৭, পাটনায় ১১৪৩, ইন্দোরে ১০৮১, আহমেদাবাদে ১০৬০, পুনেতে ১০৫৬, গোরখপুরে ১০৬২, ভোপালে ১০৫৯ এবং আগ্রাতে ১০৬৬ টাকা একটি সিলিন্ডারের দাম।

অন্যদিকে, রান্নার গ্যাসের দাম বাড়লেও বানিজ্যিক গ্যাসের (১৯ কেজি) দাম হ্রাস পেয়েছে। সিলিন্ডার পিছু ৮ টাকা করে দাম কমানো হয়েছে। কিছুদিন আগে ১৯ কেজির বানিজ্যিক সিলিন্ডারের দাম হ্রাস পেয়েছিল ১৯৮ টাকা। তখন দিল্লিতে দাম হয়েছিল ২০২১ টাকা।

রান্নার গ্যাসের মূল্যবৃদ্ধি প্রসঙ্গে মোদী সরকারকে তীব্র কটাক্ষ করেছেন সিপিআই(এম) সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি। নিজস্ব একটি ট্যুইটে তিনি বলেছেন, "জনগণের জীবন-জীবিকার উপর মোদী সরকারের আক্রমণ অত্যন্ত নির্মম। অতি-ধনীদের উপর কর আরোপ করে সম্পদ বাড়ান, গরীব মানুষদের জীবন নষ্ট করে নয়।"

দেশে মুদ্রাস্ফীতির হার বর্তমানে সর্বোচ্চ। পেট্রোল-ডিজেলের লাগাতার মূল্যবৃদ্ধিতে নিত্য প্রয়োজনীয় সমস্ত জিনিসের দাম হু-হু করে বাড়ছে। গৃহস্থের হেঁসেলেও তার প্রভাব পড়েছে। ভোজ্যতেল থেকে শুরু করে সবজি-মাছ সমস্ত কিছুর দাম বাড়ছে। যার ফলে ইতিমধ্যেই কপালে ভাঁজ পড়েছে মধ্যবিত্তদের।

LPG Price Hike: ফের বাড়ল ভর্তুকিহীন রান্নার গ্যাসের দাম, মোদী সরকারকে কটাক্ষ ইয়েচুরির
LPG Price Hike: ১১ দিনের মাথায় ফের বাড়ল রান্নার গ্যাসের দাম

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in