Umar Khalid: শুনানি থেকে নাম প্রত্যাহার বিচারপতির! শীর্ষ আদালতে ঝুলেই রইলো খালিদের জামিনের আবেদন

বিচারপতি প্রশান্ত কুমার মিশ্র এবং বিচারপতি এএস বোপান্নার ডিভিশন বেঞ্চে মামলাটি উঠেছিল। বুধবার বিচারপতি বোপান্না জানান, শুনানি থেকে বিচারপতি প্রশান্ত কুমার মিশ্র নাম প্রত্যাহার করেছেন।
জামিনের আবেদন ঝুলেই রইলো খালিদের
জামিনের আবেদন ঝুলেই রইলো খালিদেরগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

দিল্লি দাঙ্গায় অভিযুক্ত JNU-র প্রাক্তন ছাত্রনেতা উমর খালিদের জামিনের আবেদনের শুনানি থেকে সরে দাঁড়ালেন সুপ্রিম কোর্টের বিচারপতি প্রশান্তকুমার মিশ্র। ফলে আপাতত জেলেই থাকতে হবে উমর খালিদকে। আগামী ১৭ আগস্ট এই মামলার পরবর্তী শুনানি হবে নতুন বেঞ্চে বলে জানা গেছে।

দিল্লি হাইকোর্টে জামিনের আবেদন খারিজ হওয়ার পর সুপ্রিম কোর্টে আবেদন করেছিলেন উমর খালিদ। বিচারপতি প্রশান্ত কুমার মিশ্র এবং বিচারপতি এএস বোপান্নার ডিভিশন বেঞ্চে মামলাটি উঠেছিল। বুধবার বিচারপতি বোপান্না জানান, শুনানি থেকে বিচারপতি প্রশান্ত কুমার মিশ্র নাম প্রত্যাহার করেছেন। নতুন বেঞ্চ গঠনের প্রয়োজন রয়েছে। তারপর এই জামিনের শুনানি হবে।

প্রসঙ্গত, ২০২০ সালে ভারতের নাগরিকত্ব সংশোধনী আইনকে (CAA) কেন্দ্র করে দেশজুড়ে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। ওই বছরের ফেরুয়ারি মাসে উত্তর-পূর্ব দিল্লিতে দাঙ্গা হয়। সংঘর্ষে মৃত্যু হয় প্রায় ৫০ জনের। জখম হন আরও ৭০০ জন। ঘরছাড়া হয় বহু মানুষ। এই ঘটনায় উস্কানির অভিযোগে ২০২০ সালের ১৩ সেপ্টেম্বর, উমর খালিদ (Umar Khalid) ও খালিদ সাইফি (Khalid Saifi) নামের দুই ছাত্রনেতাকে গ্রেফতার করে দিল্লি পুলিশ। তাঁদের বিরুদ্ধে UAPA-সহ একাধিক ধারায় মামলা দায়ের করে দিল্লি পুলিশ। তারপর থেকে তিহার জেলেই রয়েছেন JNU-এর এই প্রাক্তন ছাত্রনেতা।

তবে, ২০২২ সালের ৩ ডিসেম্বর, দিল্লি দাঙ্গার একটি মামলা থেকে বেকসুর খালাস পান উমর খালিদ ও খালিদ সাইফি। তাঁদের আবেদন মঞ্জুর করে দিল্লির কারকারডুমা আদালত (Delhi’s Karkardooma Court)। কিন্তু, UAPA ধারায় মামলা থাকায় জেল থেকে এখনও ছাড়া পাননি খালিদরা। ২ বছর ১০ মাস হলো উমর জেলে রয়েছেন।

জামিনের আবেদন ঝুলেই রইলো খালিদের
ধর্ষকদের তার ঘনিষ্ঠরা মালা পরালে সমস্যা কোথায়? - বিলকিস বানো মামলায় সুপ্রিম কোর্টে সওয়াল কেন্দ্রের
জামিনের আবেদন ঝুলেই রইলো খালিদের
'আপনি ভারতমাতার হত্যাকারী' - সংসদে ফিরেই মোদীকে আক্রমণ রাহুল গান্ধীর

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in