General Strike: ধর্মঘট সফল করতে জাহাজের সামনে ঝাঁপ, শ্রমিকদের সাহসিকতাকে কুর্নিশ নেটিজেনদের

ধর্মঘট সফল করতে সমস্ত সেক্টরের শ্রমিকরাই পথে নেমেছিলেন। তবে সবথেকে নজর কেড়েছে তামিলনাড়ুর তুতিকোরিন বন্দরের শ্রমিকদের ধর্মঘট। লড়াইয়ের নয় ইতিহাস তৈরি করে ধর্মঘট সফল করলেন তাঁরা।
General Strike: ধর্মঘট সফল করতে জাহাজের সামনে ঝাঁপ, শ্রমিকদের সাহসিকতাকে কুর্নিশ নেটিজেনদের
সমুদ্রে ঝাঁপ শ্রমিকদেরছবি - সিটু ফেসবুক পেজ

শ্রমিক চাইলে কি না করতে পারে, তা আরও একবার প্রমাণ করে দিলো কেন্দ্রীয় শ্রমিক সংগঠনগুলোর ডাকা দুদিনের ধর্মঘট। ধর্মঘট সফল করতে সমুদ্রে সাঁতার কেটে বন্দর থেকে বেরোতে চাওয়া জাহাজ আটকালেন শ্রমিকরা। নিজেদের দাবি আদায়ের লক্ষ্যে অবিচল থাকা শ্রমিকদের এই অসীম সাহসী মনোভাবকে কুর্নিশ জানিয়েছেন নেটিজেনরা।

কেন্দ্রীয় সরকারের বেসরকারিকরণ নীতি সহ একাধিক নীতির বিরুদ্ধে প্রতিবাদ জানতে দেশজুড়ে সোমবার-মঙ্গলবার ২ দিনের ধর্মঘট ডেকেছিলেন শ্রমিকরা। ধর্মঘট সফল করতে সমস্ত সেক্টরের শ্রমিকরাই পথে নেমেছিলেন। তবে সবথেকে নজর কেড়েছে তামিলনাড়ুর তুতিকোরিন বন্দরের শ্রমিকদের ধর্মঘট। লড়াইয়ের নয়া ইতিহাস তৈরি করে ধর্মঘট সফল করলেন তাঁরা।

ধর্মঘটের প্রথম দিন অর্থাৎ ২৮ মার্চ বন্দর শ্রমিকরা কাজে যোগ দেননি, ফলে তুতিকোরিন বন্দর থেকে চলেনি একটাও জাহাজ। ২৯ মার্চ মালবোঝাই জাহাজ চালু করার জন্য মরিয়া হয়ে ওঠে বন্দর কর্তৃপক্ষ। ধর্মঘট ভেঙে জাহাজ চালু করার জন্য CISF জওয়ান নামায় কর্তৃপক্ষ। কিন্তু ধর্মঘট সফল করতে মরিয়া ছিলেন শ্রমিকরা। সেনাদের বাধা, চোখরাঙানি উপেক্ষা করে, জাহাজ আটকাতে জীবনের ঝুঁকি নিয়ে সমুদ্রের জলে ঝাঁপ দেন তাঁরা।

তাঁদের জেদি, একরোখা মনোভাবের কাছে হার মানতে বাধ্য হয় বন্দর কর্তৃপক্ষ। নোঙর ফেলে বন্দরেই থমকে যায় জাহাজ। শ্রমিকদের জলে ঝাঁপ দেওয়া এবং সমুদ্রে সাঁতার কাটার ছবি-ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল। দেশের প্রতিটি কোণের নেটিজেনরা তাদের এই মনোভাবকে কুর্নিশ জানিয়েছেন। সিটুর তরফ থেকেও শ্রমিকদের এই লড়াইকে সংগ্রামী অভিনন্দন জানানো হয়েছে

সমুদ্রে ঝাঁপ শ্রমিকদের
General Strike: ধর্মঘটের দ্বিতীয় দিনেও স্তব্ধ বিশাখাপত্তনম, সিঙ্গারেনি শিল্পাঞ্চল

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.