General Strike: ধর্মঘটের দ্বিতীয় দিনেও স্তব্ধ বিশাখাপত্তনম, সিঙ্গারেনি শিল্পাঞ্চল

কেন্দ্রীয় সরকারের নীতির বিরুদ্ধে ট্রেড ইউনিয়নগুলির ডাকা দুই দিনের দেশব্যাপী ধর্মঘটের দ্বিতীয় দিনে, মঙ্গলবার তেলঙ্গানা এবং অন্ধ্রপ্রদেশে ব্যাঙ্কিং পরিষেবা এবং কয়লা ও ইস্পাত উৎপাদন ব্যাহত হয়েছে৷
সিঙ্গারেনি কয়লাখনিতে দ্বিতীয় দিনের ধর্মঘট
সিঙ্গারেনি কয়লাখনিতে দ্বিতীয় দিনের ধর্মঘটছবি সিআইটিইউ ফেসবুক পেজের সৌজন্যে

কেন্দ্রীয় সরকারের নীতির বিরুদ্ধে ট্রেড ইউনিয়নগুলির ডাকা দুই দিনের দেশব্যাপী ধর্মঘটের দ্বিতীয় দিনে, মঙ্গলবার তেলঙ্গানা এবং অন্ধ্রপ্রদেশে ব্যাঙ্কিং পরিষেবা এবং কয়লা ও ইস্পাত উৎপাদন ব্যাহত হয়েছে৷ বিশাখাপত্তনম স্টিল প্ল্যান্ট (ভিএসপি) এবং সিঙ্গারেনি কোলিয়ারি কোম্পানি লিমিটেড (এসসিসিএল) এর কর্মচারীরা দ্বিতীয় দিনেও ধর্মঘট অব্যাহত রেখেছেন।

এই দুই রাজ্যেই সরকারী ক্ষেত্রে ব্যাঙ্কিং পরিষেবাগুলিও টানা দ্বিতীয় দিনের জন্য প্রভাবিত হয়েছে। পাবলিক সেক্টর ব্যাঙ্কগুলির কর্মচারীরা বেসরকারীকরণের সরকারী পরিকল্পনার পাশাপাশি ব্যাঙ্কিং আইন সংশোধনী বিল ২০২১-এর বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে দ্বিতীয় দিনেও ধর্মঘট জারি রেখেছেন। এদিনও হায়দ্রাবাদ, বিজয়ওয়াড়া, বিশাখাপত্তনম এবং অন্যান্য শহরে প্রতিবাদ বিক্ষোভ সংগঠিত হয়েছে।

শ্রমিক, কর্মচারী এবং কৃষকদের প্রভাবিত করে কেন্দ্রীয় সরকারের নীতির প্রতিবাদে এদিনও বিভিন্ন ট্রেড ইউনিয়ন সমাবেশ করেছে। বিক্ষোভে নেতৃত্ব দেন বাম ও অন্যান্য বিরোধী দলের নেতারা।

VSP বেসরকারীকরণের কেন্দ্রের পদক্ষেপের বিরুদ্ধে বিশাখাপত্তনমে বিজেপি ব্যতীত অন্য সমস্ত ট্রেড ইউনিয়ন এবং সমস্ত রাজনৈতিক দলগুলির বিক্ষোভ অব্যাহত রয়েছে।

বিশাখা উক্কু পরিরক্ষা পোরাতা কমিটি (ভিইউপিপিসি), যা বেসরকারীকরণের বিরুদ্ধে আন্দোলনের নেতৃত্ব দিচ্ছে, দুই দিনের ধর্মঘটের দ্বিতীয় দিনেও বিক্ষোভ অব্যাহত রেখেছে।

VUPPC নেতারা বেসরকারীকরণ পরিকল্পনা নিয়ে এগিয়ে যাওয়ার বিরুদ্ধে কেন্দ্রকে সতর্ক করেছেন। কেন্দ্র সরকার প্ল্যান্টটিকে বেসরকারীকরণের সিদ্ধান্ত প্রত্যাহার না করা পর্যন্ত বিক্ষোভ চালিয়ে যাবেন বলে জানিয়েছেন।

ইউনিয়ন নেতৃত্বের বক্তব্য অনুসারে, "আমরা ভিএসপির বেসরকারীকরণ হতে দেব না। কারণ জনগণের অনেক ত্যাগের পরে এই সংস্থা তৈরি হয়েছে।"

অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি রাষ্ট্রীয় ইস্পাত নিগম লিমিটেড (RINL) এর যৌথ উদ্যোগ এবং সহায়ক সংস্থাগুলির ১০০ শতাংশ কৌশলগত বিক্রয়/বেসরকারীকরণের জন্য অনুমোদন দেওয়ার পরে ২০২১ সালের ফেব্রুয়ারি থেকে শ্রমিকরা বিক্ষোভ করছে। RINL হল বিশাখাপত্তনম স্টিল প্ল্যান্টের কর্পোরেট সংস্থা, যা ভাইজাগ স্টিল প্ল্যান্ট নামেও পরিচিত।

জুলাই মাসে, ডিপার্টমেন্ট অফ ইনভেস্টমেন্ট অ্যান্ড পাবলিক অ্যাসেট ম্যানেজমেন্ট (ডিআইপিএএম) বেসরকারীকরণের জন্য একটি রোডম্যাপ প্রস্তুত করতে আইনি এবং লেনদেন উপদেষ্টা নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে।

তেলেঙ্গানার রাষ্ট্রীয় মালিকানাধীন সিঙ্গারেনি কোলিয়ারি কোম্পানি লিমিটেড (এসসিসিএল) এর কয়লা উৎপাদন ধর্মঘটের দ্বিতীয় দিনেও ক্ষতিগ্রস্ত হয়েছে। কারণ কর্মীরা চারটি কয়লা ব্লক নিলামে তোলার কেন্দ্রের পদক্ষেপের বিরোধিতা করে ধর্মঘটে অংশ নিয়েছে।

৪২,০০০ শ্রমিকের সংখ্যাগরিষ্ঠ অংশ ধর্মঘটে অংশ নেওয়ায় ২৩টি ভূগর্ভস্থ এবং ১৯টি খোলামুখ খনিতে কয়লা উত্তোলন ব্যাহত হয়েছে।

ক্ষমতাসীন তেলেঙ্গানা রাষ্ট্র সমিতি (টিআরএস) এর সাথে যুক্ত প্রধান ট্রেড ইউনিয়ন তেলেঙ্গানা বোগ্গু গণি কর্মিকা সংঘাম (টিবিজিকেএস) INTUC, AITUC, CITU এবং অন্যান্য কেন্দ্রীয় ট্রেড ইউনিয়নগুলির ডাকা এই ধর্মঘটকে সমর্থন করেছে৷ আরএসএস প্রভাবিত শ্রমিক সংগঠন ভারতীয় মজদুর সংঘ (বিএসএম) অবশ্য এই ধর্মঘটে শামিল হয়নি।

চার মাসেরও কম সময়ের মধ্যে এটি এসসিসিএলে দ্বিতীয় ধর্মঘট। গত বছরের ডিসেম্বরে, চারটি কয়লা ব্লক নিলামে কেন্দ্রের পদক্ষেপের বিরোধিতা করতে কর্মীরা তিন দিনের ধর্মঘট পালন করেছিল।

কয়লা মন্ত্রক খাম্মাম জেলার সত্তুপল্লী ওপেন কাস্ট ব্লক-৩, আসিফবাদ জেলার শ্রাবণপল্লি ওপেন কাস্ট ব্লক-৩, ভদ্রদ্রি কোথাগুডেমের কোয়া গুদেম ওপেনকাস্ট ব্লক-৩ এবং মানচেরিয়াল জেলার কল্যাণখানি আন্ডারগ্রাউন্ড ব্লক-৬ নিলাম করার প্রস্তাব করেছে। নিলামের জন্য দরপত্র আহ্বানের প্রক্রিয়ায় কেন্দ্র এগিয়ে গেলে ট্রেড ইউনিয়নগুলি অনির্দিষ্টকালের ধর্মঘটের হুমকি দিয়েছে।

তেলেঙ্গানা সরকারও এই পদক্ষেপের তীব্র বিরোধিতা করছে। মুখ্যমন্ত্রী কে. চন্দ্রশেখর রাও SCCL-এর চারটি কয়লা ব্লকের নিলাম বন্ধ করতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি লিখেছেন৷

- with inputs from IANS

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in