J&K: বিধানসভা নির্বাচনে 'একলা চলো' নীতি - উপত্যকায় ‘গুপকার জোট’ ছাড়লো ওমরের দল

আগামী বিধানসভা নির্বাচনে ৯০টি আসনে একক ভাবে প্রতিদ্বন্দ্বিতা করার সিদ্ধান্ত নিয়েছে ন্যাশনাল কনফারেন্স।
‘গুপকার জোট’ ছাড়লো ওমরের দল
‘গুপকার জোট’ ছাড়লো ওমরের দলগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

কথা ছিল, একসঙ্গে জোট বেঁধে বিজেপির বিরুদ্ধে লড়াই করার। জম্মু-কাশ্মীরে সেই লক্ষ্যে গঠিত হয়েছিল ‘গুপকার জোট’। এবার সেই জোট থেকে বেরিয়ে যাওয়ার কথা ঘোষণা করল ওমর আবদুল্লাহ’র দল ন্যাশনাল কনফারেন্স (NC)।

বুধবার, NC-র তরফে টুইটারে বলা হয়েছে, ‘ওমর আবদুল্লার সভাপতিত্বে NC-র প্রাদেশিক কমিটির বৈঠক হয়েছে। সেখানে সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত হয়েছে, আগামী বিধানসভা নির্বাচনে ৯০টি আসনে একক ভাবে প্রতিদ্বন্দ্বিতা করবে ন্যাশনাল কনফারেন্স।’

২০১৯ সালের ৪ আগস্ট, চির প্রতিদ্বন্দ্বিতা ভুলে পিপলস ডেমোক্রেটিক পার্টি (PDP), সিপিআই(এম) এবং আওয়ামী ন্যাশনাল কনফারেন্স (ANC)-এর সঙ্গে জোট বাঁধে ন্যাশনাল কনফারেন্স (NC)। জোটের নাম দেওয়া হয় - পিপলস অ্যালায়েন্স ফর গুপকার ডিক্লিয়ারেশন (PAGD)। এই জোটের প্রধান (নেতৃত্বে) ছিলেন ফারুক আবদুল্লাহ। এবার, সেই জোটেই বড় ধাক্কা দিল NC।

গত জুলাই মাসে কুপওয়ারায়, PDP নেত্রী মেহবুবা মুফতি এবং NC-র সভাপতি ফারুখ আবদুল্লা সাংবাদিক বৈঠক করে বলেছিলেন, PAGD-তে থাকা দলগুলি একজোট হয়ে নির্বাচনে লড়াই করবে।

কিন্তু, এ দিনের বৈঠকের পরে NC-র তরফে বলা হয়েছে, বৈঠকে কেন্দ্রশাসিত অঞ্চলের সার্বিক রাজনৈতিক পরিস্থিতি নিয়ে চর্চা হয়েছে। তার পরেই সিদ্ধান্ত হয় গুপকার জোটে থেকে বেরিয়ে যাবে তারা।

এই জোট ভাঙায় কারণ হিসাবে ওমর আবদুল্লার দল NC জানিয়েছে, গুপকার জোটের কিছু সদস্য NC-র বিরুদ্ধে বিবৃতি-বক্তৃতা দিয়েছে। যা জোটের ঐক্যের জন্য ভালো বিষয় ছিল না।

এদিকে, এই ইস্যুতে প্রতিক্রিয়া জানিয়েছে মেহবুবার দল PDP। তাঁরা বলেছে, PAGD কেবল নির্বাচন নয়, এর চেয়ে অনেক বড় কারণের জন্য গঠিত হয়েছিল।

PDP মুখপাত্র সৈয়দ সুহেল বুখারি টুইটারে জানান, ‘শুধুমাত্র নির্বাচনী জোট নয়, তার চেয়ে অনেক বৃহত্তর কারণে PAGD গঠিত হয়েছিল। যদি জোটের কিছু অংশের কোনও বাধ্যবাধকতা থাকে, তবে তা বৃহত্তর লক্ষ্য পূরণে আমাদের ঐক্যকে প্রভাবিত করবে না।’

‘গুপকার জোট’ ছাড়লো ওমরের দল
Pegasus Case: পেগাসাস তদন্তে কোনও সাহায্য করেনি কেন্দ্র, সুপ্রিম কোর্টে দাবি কমিটির

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in