Tripura: রুখে দাঁড়াতে হবে, চোখে চোখ রেখে হকের দাবি আদায় করতে হবে - প্রতিরোধের বার্তা মাণিক সরকারের
ধনপুরে মাণিক সরকারছবি সিপিআই(এম) ত্রিপুরার ভিডিও থেকে স্ক্রীনশট

Tripura: রুখে দাঁড়াতে হবে, চোখে চোখ রেখে হকের দাবি আদায় করতে হবে - প্রতিরোধের বার্তা মাণিক সরকারের

এদিন সিপিআই(এম) নেতা বলেন, কাজ নেই, রোজগার নেই, খাবার নেই, ওষুধ নেই, বৃষ্টি পড়লে ঘরে জল পড়ে – এই পরিস্থিতিতে হুমকির কাছে যদি মাথা নত করে থাকেন তাহলে কেউ আপনাকে বাঁচাতে আসবে না।

আজকের ঘটনা থেকে মানুষ এই শিক্ষা নেবেন আর মাথা নত করে থাকা যাবে না। রুখে দাঁড়াতে হবে। চোখে চোখ রেখে নিজেদের হকের দাবি, বেঁচে থাকার দাবি এগুলো আদায় করে নিতে হবে। আরও বড়ো আন্দোলন, সংগ্রাম, জমায়েত করতে হবে। এই আন্দোলনে আত্মসন্তুষ্টির কোনো অবকাশ নেই। সোমবার নিজের বিধানসভা কেন্দ্র ধনপুরে এক সভায় একথা বলেন ত্রিপুরার প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা সিপিআইএম পলিটব্যুরো সদস্য মাণিক সরকার।

এদিন সিপিআই(এম) নেতা বলেন, কাজ নেই, রোজগার নেই, খাবার নেই, ওষুধ নেই, বৃষ্টি পড়লে ঘরে জল পড়ে – এই পরিস্থিতিতে হুমকির কাছে যদি মাথা নত করে থাকেন তাহলে কেউ আপনাকে বাঁচাতে আসবে না। আজকের আন্দোলন ব্যাপক চেহারা নিয়েছে। আপনারাই আজকের দিনের হিরো, হিরোইন। আপনারা আজ যে ভূমিকা নিয়েছেন তা শুধু এই কাঁঠালিয়া ব্লকের জন্য নয়, সারা ত্রিপুরার জন্য এক বার্তা।

তিনি আরও বলেন, আজ যে ৮ দফা দাবিতে আমাদের আন্দোলন ছিলো তা কোনো নির্দিষ্ট দলের দাবি ছিলো না। শুধু সিপিআই(এম)-এর দাবি না। তা মানুষের দাবি। আজ সর্বস্তরের মানুষ আমাদের সঙ্গে ছিলেন। লাল ঝান্ডার সঙ্গে ছিলেন। আজ যেভাবে সমস্ত প্রতিরোধ মোকাবিলা করে পালটা প্রতিরোধ গড়ে তুলে কর্মসূচি সফল করেছেন তা অভাবনীয়।

তিনি এদিন বলেন, শুধু হাত মুঠো করে ইনকিলাব জিন্দাবাদ বললেই কমিউনিস্ট পার্টি করা হবে না। আমরা সবাইকে বলেছি ব্যাপক দৃষ্টিভঙ্গী নিয়ে কাজ করতে হবে। নিজেদের শক্তি সংহত করতে হবে। বিভ্রান্ত হয়ে যারা উলটো পথে যাচ্ছেন তাঁদের ফেরাতে সাহায্য করবে। আজ আপনারা যা করেছেন তা কোনো ব্লকের জন্য, কোনো বিধানসভা কেন্দ্রের জন্য, ত্রিপুরা রাজ্যের জন্য করেননি। আজকের আন্দোলন সারা দেশের জন্য।

ধনপুরে মাণিক সরকার
Tripura: মাণিক সরকারের কনভয়ে হামলা - অভিযোগ BJP-র বিরুদ্ধে, বাম কর্মী সমর্থকদের প্রতিরোধ

এদিন মাণিক সরকার বলেন, এই আন্দোলন চলবে। এই বিজেপি সরকার মানুষের দুষমণ। কৃষকের, শ্রমিকের, বেকারের, ছাত্রের, ছোটো ব্যবসায়ীর, উপজাতির, ওবিসি, তফশীলি জাতির দুশমণ। যারা দেশটাকে লুট করছে। শেষ করে দিচ্ছে। মানুষে মানুষে বিভেদ বাড়াচ্ছে। বড় বড় পুঁজিপতিদের স্বার্থে এই সরকার ভারতকে বিক্রি করে দিচ্ছে। আমাদের লড়াই জনবিরোধী, দুষমণ বিজেপির বিরুদ্ধে।

এদিন রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বলেন, রাজ্যে রাজ্যে এবং সামনের লোকসভা নির্বাচনে বিজেপিকে হারাতে হবে। কোনো অবস্থাতেই যাতে বিজেপি ফিরে না আসতে পারে। আজ উত্তরপ্রদেশের মানুষ বলছে কোনো অবস্থাতেই আর বিজেপিকে ফিরে আসতে দেবোনা। আমাদেরও মনে রাখতে হবে সামনে লড়াই। আগামী ২৭ তারিখের ভারত বনধকেও আমরা সমর্থন করবো। দাঙ্গা না, বিভাজন না, গণতন্ত্র ধ্বংস না, সংবিধানের ওপর আক্রমণ না – এগুলো করতে দেওয়া যাবে না।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in