Tripura: আগামী শিক্ষাবর্ষে স্কুল পাঠ্যে বিপ্লব দেবের লেখা বই অন্তর্ভুক্ত করার ভাবনায় ত্রিপুরা সরকার

পঞ্চম শ্রেণির পাঠ‍্যপুস্তকে বইটি রাখার কথা ভেবেছে দপ্তর। 'বিবেকানন্দ বিচার মঞ্চ' নামের একটি সামাজিক সংগঠন শিক্ষামন্ত্রী রতনলাল নাথের কাছে এই বিষয়ে আবেদন জানিয়েছিল।
Tripura: আগামী শিক্ষাবর্ষে স্কুল পাঠ্যে বিপ্লব দেবের লেখা বই অন্তর্ভুক্ত করার ভাবনায় ত্রিপুরা সরকার
ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব দেবফাইল ছবি সংগৃহীত

আগামী শিক্ষাবর্ষ থেকে স্কুল পাঠ‍্যপুস্তকে মুখ্যমন্ত্রী বিপ্লব দেবের লেখা বই অন্তর্ভুক্ত করতে চলেছে ত্রিপুরা সরকার। নাম প্রকাশ না করার শর্তে রাজ‍্য শিক্ষা দপ্তরের এক সিনিয়র অফিসার সংবাদসংস্থা আইএএনএস-কে একথা জানিয়েছেন।

অফিসার জানিয়েছেন, "শিক্ষা দপ্তর সিদ্ধান্ত নিয়েছে আধুনিক ত্রিপুরার শিল্পকারদের মধ্যে অন্যতম মহারাজা বীর বিক্রমকে নিয়ে মুখ্যমন্ত্রী বিপ্লব দেব যে বই লিখেছেন, তা থেকে কিছু অংশ স্কুলের পাঠ‍্যসূচিতে যোগ করা হবে।"

তিনি জানিয়েছেন পঞ্চম শ্রেণির পাঠ‍্যপুস্তকে বইটি রাখার কথা ভেবেছে দপ্তর। 'বিবেকানন্দ বিচার মঞ্চ' নামের একটি সামাজিক সংগঠন শিক্ষামন্ত্রী রতনলাল নাথের কাছে এই বিষয়ে আবেদন জানিয়েছিল। সেই আবেদনের ভিত্তিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে মুখ্যমন্ত্রীর অনুমোদনের পরই তা কার্যকর করা হবে।

২০১৯ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কর্তৃক বিপ্লব দেবের লেখা এই বইটি - "আধুনিক ত্রিপুরার শিল্পকার মহারাজা বীর বিক্রম কিশোর মাণিক্য" প্রকাশিত হয়েছিল। বাংলা এবং হিন্দি উভয় ভাষাতেই বইটি প্রকাশিত হয়েছিল। এই বইয়ে ত্রিপুরার ইতিহাস এবং ঐতিহ‍্যের প্রশংসা করেছেন বিপ্লব দেব। ত্রিপুরার রাজশাসনের সুশাসন মডেল এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর শাসনের মধ্যে মিলও তুলে ধরেছেন তিনি।

- with IANS inputs

ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব দেব
ব্রিটিশদের বিরোধিতা করে নোবেল ত্যাগ করেছিলেন রবীন্দ্রনাথ - বিপ্লব দেব

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in