Tripura: ত্রিপুরায় শাসক বিজেপি-আইপিএফটি জোটের সপ্তম বিধায়কের ইস্তফা

সম্প্রতি, অভ্যন্তরীণ দ্বন্দ্বের কারণে, জামাতিয়া আইপিএফটি-এর সাথে দূরত্ব বজায় রেখে চলছিলেন। জামাতিয়ার স্ত্রী গীতা দেববর্মা টিআইপিআরএ-তে যোগ দেবার পরে তিনিও ওই দলে যোগ দিতে পারেন বলে জল্পনা চলছে।
ইস্তফা দিলেন ত্রিপুরার মন্ত্রী মেভার কুমার জামাতিয়া
ইস্তফা দিলেন ত্রিপুরার মন্ত্রী মেভার কুমার জামাতিয়া ফাইল ছবি, ট্যুইটারের সৌজন্যে

ত্রিপুরায় ক্ষমতাসীন বিজেপির জোটসঙ্গী ইনডিজিনাস পিপলস ফ্রন্ট অফ ত্রিপুরার (আইপিএফটি) আরও একজন বিধায়ক মঙ্গলবার বিধানসভা থেকে পদত্যাগ করলেন। তাঁকে নিয়ে বিজেপি-আইপিএফটি শাসক জোটের সপ্তম বিধায়ক যিনি পদত্যাগ করলেন।

মেভার কুমার জামাতিয়া, যিনি বিজেপি-আইপিএফটি সরকারে বন ও উপজাতি কল্যাণ মন্ত্রী ছিলেন, বিধানসভার স্পিকার রতন চক্রবর্তীর কাছে এবং দল থেকে পদত্যাগপত্র জমা দেওয়ার পরপরই, আইএএনএসকে জানিয়েছেন, তিনি পরবর্তী পদক্ষেপ সম্পর্কে দু'এক দিনের মধ্যে সিদ্ধান্ত নেবেন।

বিধায়ক তথা মন্ত্রীর পদত্যাগ প্রসঙ্গে স্পিকার রতন চক্রবর্তী আইএএনএসকে জানিয়েছেন, তিনি জামাতিয়ার পদত্যাগপত্র গ্রহণ করেছেন।

শীর্ষস্থানীয় রাজনৈতিক সূত্র অনুসারে, পদত্যাগী আদিবাসী নেতা প্রাক্তন রাজবংশীয় প্রদ্যোত বিক্রম মাণিক্য দেব বর্মণ বা ক্ষমতাসীন বিজেপির নেতৃত্বে প্রভাবশালী উপজাতীয় ভিত্তিক দল টিপরাহা আদিবাসী প্রগতিশীল আঞ্চলিক জোটে (টিপরা) যোগ দিতে পারেন।

দেব বর্মন এবং বিজেপি নেতা উভয়ই পৃথকভাবে IANS জানিয়েছেন, মেভর কুমার জামাতিয়াকে তাঁরা তাদের দলে স্বাগত জানাচ্ছেন।

সম্প্রতি, অভ্যন্তরীণ দ্বন্দ্বের কারণে, জামাতিয়া আইপিএফটি-এর সাথে দূরত্ব বজায় রেখে চলছিলেন। জামাতিয়ার স্ত্রী গীতা দেববর্মা টিআইপিআরএ-তে যোগ দেবার পরে তিনিও ওই দলে যোগ দিতে পারেন বলে জল্পনা চলছে।

৫৩ বছর বয়সী জামাতিয়া, ২০১৮ সালের নির্বাচনে খোয়াই জেলার আশামবাড়ি বিধানসভা কেন্দ্র থেকে নির্বাচিত হয়েছিলেন। গত এক বছরে তিনি বিধানসভা থেকে পদত্যাগ করা তৃতীয় আইপিএফটি বিধায়ক।

এর আগে গত ১৪ অক্টোবর, আইপিএফটি বিধায়ক ধনঞ্জয় ত্রিপুরা, টিআইপিআরএ সুপ্রিমো দেব বর্মনের সাথে, স্পিকারের কাছে তাঁর পদত্যাগপত্র জমা দেন। যে পদত্যাগপত্র অবিলম্বে গৃহীত হয়।

ধনঞ্জয় ত্রিপুরা এবং বিভিন্ন রাজনৈতিক দলের আরও কয়েকজন নেতা পরে টিপরায় যোগ দেন। আইপিএফটি বিধায়ক বৃষকেতু দেববর্মাও গত বছরের জুন মাসে বিধানসভা থেকে পদত্যাগ করেন এবং টিপরাতে যোগ দেন।

জামাতিয়ার পদত্যাগের সাথে, আইপিএফটির শক্তি আট থেকে পাঁচে নেমে এসেছে।

এর আগে বিজেপি বিধায়ক বুরবা মোহন ত্রিপুরা, আশিস দাস, সুদীপ রায় বর্মণ এবং আশিস কুমার সাহাও তৎকালীন মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেবের সাথে প্রকাশ্য মতবিরোধের পরে দল এবং বিধায়ক পদ থেকে ইস্তফা দিয়েছেন।

আশিস দাস গত বছর তৃণমূল কংগ্রেসে যোগ দিলেও এই বছরের মে মাসে তিনি তৃণমূল ছাড়েন এবং সুদীপ রায় বর্মন, আশিস সাহার সঙ্গে এই বছরের ফেব্রুয়ারিতে কংগ্রেসে যোগ দেন।

বুরবা মোহন ত্রিপুরা, একজন উপজাতীয় নেতা, টিআইপিআরএ-তে যোগ দিয়েছেন, যেটি এখন রাজনৈতিকভাবে-গুরুত্বপূর্ণ ত্রিপুরা উপজাতি অঞ্চল স্বায়ত্তশাসিত জেলা পরিষদ (টিটিএএডিসি) শাসন করছে।

ইস্তফা দিলেন ত্রিপুরার মন্ত্রী মেভার কুমার জামাতিয়া
Tripura: একাধিক রাজ্যে ভোটে হেরেও MLA কিনে সরকার গঠন করেছে বিজেপি - সীতারাম ইয়েচুরি
ইস্তফা দিলেন ত্রিপুরার মন্ত্রী মেভার কুমার জামাতিয়া
Tripura: ত্রিপুরায় জনবিচ্ছিন্নতায় ভুগছে BJP, পরিস্থিতি পরিবর্তনে সক্রিয় ভূমিকা নিন - মানিক সরকার

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in