Tripura: একাধিক রাজ্যে ভোটে হেরেও MLA কিনে সরকার গঠন করেছে বিজেপি - সীতারাম ইয়েচুরি

দেশে বিরোধী দলের সরকার চালালে, প্রধানমন্ত্রী অভিযোগ করেন দান বিলি হচ্ছে। অথচ প্রধানমন্ত্রী কর্পোরেটদের লক্ষ লক্ষ কোটি টাকা বিলি করছেন। ৫ বছরে ১১ লক্ষ কোটি টাকা ব্যাঙ্ক ঋণ মকুব করা হয়েছে কর্পোরেটদের।
সীতারাম ইয়েচুরি
সীতারাম ইয়েচুরিগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

নির্বাচনে হেরে গেলেও বিরোধী দলের বিধায়কদের কিনে, ভাঙিয়ে সরকার গড়তে চেষ্টা করে বিজেপি। যদি বিরোধী দলের বিধায়ক বিক্রি হতে রাজি না হন, তাহলে ইডি-সিবিআই'র মতো কেন্দ্রীয় সংস্থাকে লাগিয়ে দেয় তারা (BJP)।

এইভাবে গোয়া, কর্ণাটক, মধ্যপ্রদেশ, এখন মহারাষ্ট্রে এবং উত্তর পূর্বের বিভিন্ন রাজ্যে এইভাবে সরকার দখল করেছে। ভোটে হেরেছে কিন্তু এভাবে সরকারের দখল নিচ্ছে। শুক্রবার, আগরতলার (ত্রিপুরার) স্বামী বিবেকানন্দ ময়দানে, রাজনীতিতে দুর্নীতি প্রসঙ্গে এমনই দাবি করেছেন CPI(M) এর সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি (Sitaram Yechury)।

তিনি দাবি করেন, 'এখন তাদের (বিজেপি) দেশ শাসন করার একটিই হাতিয়ার- তা হল সাম্প্রদায়িকতা, একে অপরের বিরুদ্ধে ঘৃণা উস্কে দেওয়া। আট বছরের বিজেপি শাসনে ভারতে ক্ষুধার্ত মানুষের সংখ্যা বেড়েছে। দেশে সর্বোচ্চ পর্যায়ে গিয়েছে বেকারত্বের সংখ্যা।'

প্রধানমন্ত্রীকে তীব্র আক্রমণ করে ইয়েচুরি বলেন, গুজরাট, হিমাচলে ভোটের মুখে প্রধানমন্ত্রী গিয়ে পাঁচ বছর আগে তাঁরই উদ্বোধন করা প্রকল্পের ফের উদ্বোধন করে বলছেন, বিজেপিকে ভোট দাও। আপনাদের উন্নয়ন করবো শুনলাম এক সপ্তাহ পরে আপনাদের এখানেও আসছেন। এখানেও ওই একই কাজ করবেন।

কর্পোরেটদের ব্যাঙ্ক ঋণ মকুব এবং ত্রুটিপূর্ণ নীতির মাধ্যমে দেশের অর্থনীতিকে ধ্বংস করার অভিযোগ এনে ইয়েচুরি বলেন, দেশে বিরোধী দলের সরকার চালালে, প্রধানমন্ত্রী অভিযোগ করেন দান বিলি হচ্ছে। অথচ প্রধানমন্ত্রী কর্পোরেটদের লক্ষ লক্ষ কোটি টাকা বিলি করছেন। ৫ বছরে ১১ লক্ষ কোটি টাকা ব্যাঙ্ক ঋণ মকুব করা হয়েছে কর্পোরেটদের। অক্টোবরের প্রথম তিন সপ্তাহেই ৩ শতাংশ বেকারি বেড়ে গেছে। অর্থাৎ প্রায় ৪ কোটি নতুন করে বেকার হয়েছেন।

হিমাচল প্রদেশে বিধানসভা নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করেছে নির্বাচন কমিশন। কিন্তু, গুজরাট নির্বাচনের দিনক্ষণ ঘোষণা হয়নি। এ নিয়ে বিজেপি সরকারের বিরুদ্ধে মানুষের তীব্র ক্ষোভের কথা উল্লেখ করে ইয়েচুরি বলেন, প্রধানমন্ত্রী যাতে আরও মিথ্যা প্রতিশ্রুতি বিলি করতে পারেন, তার জন্য গুজরাটের ভোট ঘোষণা হলো না। ভোটের দিকে তাকিয়ে সারা দেশে দুধের দাম বাড়ানো হলো গুজরাটকে বাদ দিয়ে। আপনাদেরও সতর্ক থাকতে হবে। এখানেও এসেও একই কাজ করার চেষ্টা করবে।

তিনি বলেন, ঘন ঘন গুজরাট সফর করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। জনগণকে প্রতারিত করতে এবং নির্বাচনী মাইলেজ পেতে পুরানো প্রকল্পের উদ্বোধন করছেন তিনি। ত্রিপুরাতেও তিনি আসবেন। এখানে একই জিনিস করবেন। তাই সকলকে সতর্ক থাকতে হবে।'

সীতারাম ইয়েচুরি
Pegasus: 'ইজরায়েলের কাছ থেকে Pegasus কিনেছে ভারত'- সম্পূর্ণ তদন্ত রিপোর্ট প্রকাশের দাবি ইয়েচুরির

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in