TMC: ২০২০-২১ সালে তৃণমূলের আয়ের থেকে ব্যয় বেশি - ADR রিপোর্ট

রিপোর্টে বলা হয়েছে, ২০২০-২১ অর্থবছরে সর্বভারতীয় তৃণমূল কংগ্রেস (AITC)-এর মোট ঘোষিত আয় ছিল ৭৪ কোটি ৪১ লক্ষ টাকা। কিন্তু, দল খরচ করেছে ১৩২ কোটি ৫৩ লক্ষ টাকার বেশি।
TMC: ২০২০-২১ সালে তৃণমূলের আয়ের থেকে ব্যয় বেশি - ADR রিপোর্ট
গ্রাফিক্স - সুমিত্রা নন্দন

সর্বভারতীয় তৃণমূল কংগ্রেস (AITC)-ই একমাত্র জাতীয় দল, যাদের আয়ের থেকে ব্যয়ের পরিমাণ বেশি। ২০২০-২১ অর্থবছরে তাঁদের মোট আয়কে ছাড়িয়ে গেছে মোট ব্যয়। অর্থাৎ, তহবিলে থাকা টাকার থেকে খরচ হয়েছে তার থেকে বেশি। শুক্রবার, ন্যাশনাল ইলেকশন ওয়াচ (National Election Watch) এবং অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রেটিক রিফর্মস (Association for Democratic Reforms) যৌথভাবে দেশের বিভিন্ন রাজনৈতিক দলের ২০২০-২১ সালের ঘোষিত আয়-ব্যায়ের হিসাব সংক্রান্ত বিশ্লেষণ রিপোর্ট প্রকাশ করেছে, তাতেই উঠে এসেছে এই তথ্য।

রিপোর্টে বলা হয়েছে, ২০২০-২১ অর্থবছরে সর্বভারতীয় তৃণমূল কংগ্রেস (AITC)-এর মোট ঘোষিত আয় ছিল ৭৪ কোটি ৪১ লক্ষ টাকা। কিন্তু, দল খরচ করেছে ১৩২ কোটি ৫৩ লক্ষ টাকার বেশি। অর্থাৎ, আয়ের তুলনায় ৭৮.১০ শতাংশের বেশি খরচ করা হয়েছে।

তথ্য অনুযায়ী জানা যাচ্ছে, ২০২০-২১ সালে নির্বাচনী খাতে ৯০ কোটি ৪১ লক্ষ টাকা খরচ করেছে তৃণমূল কংগ্রেস। আর সাংগঠনিক কাজকর্ম পরিচালনার জন্য দলের খরচ হয়েছে ৩ কোটি ৯৬ লক্ষ টাকা।

তবে, এই তথ্য নিয়ে মুখ খুলতে চাননি তৃণমূল কংগ্রেসের নেতারা।

এডিআর রিপোর্টের স্ক্রীন শট
এডিআর রিপোর্টের স্ক্রীন শট ছবি সৌজন্যে - ADR

শুধু তাই নয়- নয়া বিশ্লেষণ রিপোর্টে জানা গেছে, ২০২০-২১ অর্থ বছরে খরচের পর সঞ্চিত অর্থের শতাংশের হিসাবে সবার উপরে আছে মায়াবতীর বহুজন সমাজ পার্টি (BSP)। এই পার্টির মোট ঘোষিত আয় ছিল ৫২ কোটি ৪৬ লক্ষ টাকা এবং মোট ঘোষিত ব্যয় ছিল ১৭ কোটি ২৯ লক্ষ টাকা। অর্থাৎ, BSP-র মোট অব্যয়কৃত আয়ের পরিমাণ দাঁড়িয়েছে ৬৭.০৩ শতাংশ।

BSP-র পরেই রয়েছে শারদ পাওয়ারের জাতীয়তাবাদী কংগ্রেস পার্টি (NCP)। ২০২০-২১ সালে তাঁদের মোট অব্যয়কৃত আয়ের পরিমাণ ছিল ৬৫.১৩ শতাংশ। এই অর্থ বছরে NCP মোট ঘোষিত আয় ছিল ৩৪ কোটি ৯২ লক্ষ টাকা, আর মোট ঘোষিত ব্যয় ছিল ১২ কোটি ১৭ লক্ষ টাকা।

২০২০-২১ অর্থ বছরে ভারতীয় জনতা পার্টি (BJP)-র মোট ঘোষিত আয় ৭৫২ কোটি ৩৩ লক্ষ টাকা। আর মোট ঘোষিত খরচ ছিল ৬২০ কোটি ৩৯ লক্ষ টাকা। অর্থাৎ, মোট ঘোষিত আয়ের ৮২.৪৬ শতাংশ অর্থ খরচ করে BJP।

এডিআর রিপোর্টের স্ক্রীনশট
এডিআর রিপোর্টের স্ক্রীনশটসৌজন্যে - ADR

অন্যদিকে, ২০২০-২১ অর্থ বছরে মোট ঘোষিত আয়ের ৭৩.১৪ শতাংশ খরচ করেছে কংগ্রেস। তাঁদের মোট ঘোষিত আয় ছিল ২৮৫ কোটি ৭৬ লক্ষ টাকা, আর ঘোষিত খরচের পরিমাণ ছিল ২০৯ কোটি টাকা।

বামপন্থী দলগুলির মধ্যে কমিউনিস্ট পার্টি অফ ইন্ডিয়া (মার্ক্সবাদী) বা CPI(M) এবং কমিউনিস্ট পার্টি অফ ইন্ডিয়া CPI-এর তথ্য সামনে এসেছে। রিপোর্ট অনুযায়ী, ২০২০-২১ অর্থ বছরে CPI(M) – এর মোট ঘোষিত আয় ছিল ১৭১ কোটি ৪ লক্ষ টাকা, আর ঘোষিত ব্যয় ছিল ১০১ কোটি ৮০ লক্ষ টাকা। অর্থাৎ, CPI (M)-এর মোট অব্যয়কৃত আয়ের পরিমাণ দাঁড়িয়েছে ৪০.৪৮ শতাংশ।

আর CPI-এর মোট অব্যয়কৃত আয়ের পরিমাণ হয়েছে ৪১.০৫ শতাংশ। ২০২০-২১ অর্থ বছরে এই পার্টির মোট ঘোষিত আয় হয়েছে ২ কোটি ১২ লক্ষ টাকা এবং ব্যয়ের পরিমাণ ছিল ১ কোটি ২৫ লক্ষ টাকা।

রিপোর্টে বলা হয়েছে, ‘জাতীয় দলগুলি সারা ভারতে বিভিন্ন উৎস থেকে যে আয়ের হিসাব আয়কর রিটার্নে দেখিয়েছে, সেটাই এখানে তুলে ধরা হয়েছে।’

রিপোর্টে আরও বলা হয়েছে, জাতীয় রাজনৈতিক দলগুলি ভারতের নির্বাচন কমিশনে তাদের অডিট রিপোর্ট জমা দিতে বিলম্ব করায় এই বিশ্লেষণ রিপোর্ট প্রকাশও দেরি হয়েছে।

TMC: ২০২০-২১ সালে তৃণমূলের আয়ের থেকে ব্যয় বেশি - ADR রিপোর্ট
'বিজেপির আয় ৫০% বেড়েছে, আপনার কত বাড়লো?': রেকর্ড আয় বৃদ্ধি নিয়ে কটাক্ষ রাহুল গান্ধীর

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in