গরু পরিবহন UP Prevention of Cow Slaughter Act লঙ্ঘন করে না: এলাহাবাদ হাইকোর্ট

রাজ্যের সীমানার মধ্যে গরু পরিবহন করা কোনও অপরাধ নয়। এটি কখনই ‘UP Prevention of Cow Slaughter Act’-এর লঙ্ঘন নয়। বৃহস্পতিবার, একথা স্পষ্ট করে জানিয়েছে এলাহাবাদ হাইকোর্ট।
এলাহাবাদ হাইকোর্ট
এলাহাবাদ হাইকোর্টফাইল ছবি

রাজ্যের সীমানার মধ্যে গরু পরিবহন করা কোনও অপরাধ নয়। এটি কখনই ‘UP Prevention of Cow Slaughter Act’-এর লঙ্ঘন নয়। বৃহস্পতিবার, একথা স্পষ্ট করে জানিয়েছে এলাহাবাদ হাইকোর্ট (Allahabad High Court)।

সম্প্রতি, কোনও বৈধ পারমিট ছাড়া গরু নিয়ে যাওয়ার অভিযোগে একটি ট্রাককে বাজেয়াপ্ত করে উত্তরপ্রদেশ পুলিশ। এরপর, ‘Cow Slaughter Act’ বা গোহত্যা বিরোধী আইনে ট্রাক মালিকের বিরুদ্ধে এফআইআর দায়ের হয়। বৃহস্পতিবার, সেই মামলার শুনানিতে হাইকোর্ট জানিয়েছে, রাজ্যের মধ্যে গরু পরিবহন করার জন্য কোনও অনুমতির প্রয়োজন নেই।

২০২১ সালের ১৮ আগস্ট, বেআইনিভাবে গরু বহনের অভিযোগে একটি ট্রাক আটক করে উত্তরপ্রদেশ পুলিশ। ট্রকটিকে বাজেয়াপ্ত করা হয়। ট্রাক মালিকের বিরুদ্ধে ‘UP Prevention of Cow Slaughter Act’-এ এফআইআর দায়ের করা করা হয়।

এরপর, বারাণসী জেলা শাসক (DM)-এর কাছে ট্রাকটিকে ছেড়ে দেওয়ার জন্য আবেদন জানান ট্রাক মালিক। কিন্তু, সেই আবেদন খারিজ হয়ে যায়। পরে তিনি জেলা আদালতে রিভিউ পিটিশন দায়ের করলে, তাও প্রত্যাখ্যান হয়। সবশেষে, হাইকোর্টে যান ট্রাক মালিক মহম্মদ সাকিব। ডিএম-এর আদেশের পাশাপাশি জেলা আদালতের আদেশকে চ্যালেঞ্জ করেন তিনি।

সেই মামলার শুনানিতে বিচারপতি মহম্মদ আসলাম বলেন, ‘রাজ্যের মধ্যে গরু পরিবহনের জন্য কোনও অনুমতির প্রয়োজন নেই।’ এদিন পুরনো একটি মামলার নজির টানেন বিচারপতি। কৈলাশ যাদব ও অন্যান্য বনাম ইউপি রাজ্য ও অন্যান্য, 2008(10) ADJ 623 মামলায় হাইকোর্টের পূর্ববর্তী আদেশকে বিবেচনায় নেয় আদালত। ওই আদেশে বলা হয়েছিল, উত্তর প্রদেশে গরু বা শাবকদের পরিবহনের জন্য কোনও অনুমতির প্রয়োজন নেই।

এই সূত্র ধরে আদালত এদিন জানায়, ‘এটি বলা যাবে না যে, আটককৃত ট্রাকটি আইনের 5A (1) থেকে (11) ধারা লঙ্ঘন করেছে বা গোহত্যা আইনের কোনো বিধান লঙ্ঘন করেছে। তাই, এক্ষেত্রে ট্রাকটি বাজেয়াপ্ত করার কোনো ক্ষমতা বা এখতিয়ার নেই পুলিশের।'

এলাহাবাদ হাইকোর্ট
'এখনও অবধি ৫ জনকে পিটিয়ে মেরেছি, আপনারাও মারুন': পেহলু খানের উদাহরণ দিয়ে কর্মীদের বার্তা BJP নেতার

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in