Bihar Floor Test: আস্থা ভোটের আগে দলীয় বিধায়কদের হায়দারাবাদে সরালো কংগ্রেস

People's Report: বিজেপি নেতৃত্বাধীন এনডিএ-র পক্ষ থেকে কোনোভাবেই যেন ওই বিধায়কদের কাছে পৌঁছানো আটকাতেই এই অতিরিক্ত সতর্কতা।
ছবি প্রতীকী
ছবি প্রতীকীছবি সংগৃহীত

আগামী ১২ ফেব্রুয়ারি আস্থা ভোটের আগে বিহারের কংগ্রেস বিধায়কদের সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে হায়দারাবাদে। কঠোর নিরাপত্তা বলয়ে হায়দারাবাদের নিকটবর্তী এক অঞ্চলের একটি রিসর্টে তাদের রাখা হয়েছে। বিজেপি নেতৃত্বাধীন এনডিএ-র পক্ষ থেকে কোনোভাবেই যেন ওই বিধায়কদের কাছে পৌঁছানো আটকাতেই এই অতিরিক্ত সতর্কতা।

জানা গেছে, শহর থেকে প্রায় ৪০ কিলোমিটার দূরে রঙ্গারেড্ডি জেলার কাগজঘাটে সিরি নেচারস ভ্যালি রিসর্টের চারপাশে নিরাপত্তা কর্মীরা কঠোর নজরদারি চালাচ্ছেন। পুলিশের পক্ষ থেকে নাগার্জুন সাগর রোডের কাছে রিসর্টের চারপাশে যানবাহন চলাচল পরীক্ষা করার জন্য ব্যারিকেড তৈরি করেছে। তেলেঙ্গানায় ক্ষমতাসীন কংগ্রেস বিহারের কংগ্রেস বিধায়কদের নিরাপদে রাখার জন্য সমস্তরকম ব্যবস্থা গ্রহণ করেছে।

স্থানীয় কংগ্রেস বিধায়ক মালরেডি রাঙ্গারেড্ডি এই ব্যবস্থাপনার দায়িত্বে আছেন। ইব্রাহিমপত্তনম বিধায়ক ব্যক্তিগতভাবে বিহারের বিধায়কদের রাজীব গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে স্বাগত জানান এবং কঠোর নিরাপত্তার মধ্যে তাদের রিসর্টে নিয়ে যান।

বিধায়কদের রিসর্ট-এর যে ব্লকে রাখা হয়েছে সেখানে বহিরাগতদের প্রবেশাধিকার নিষিদ্ধ করা হয়েছে। সূত্র জানিয়েছে, বিধায়কদের কাছে কেউ যাতে পৌঁছাতে না পারেন তা নিশ্চিত করতে সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে ওই অঞ্চলে নিরাপত্তা জোরদার করা হয়েছে।

সূত্র অনুসারে আগামী ১১ ফেব্রুয়ারি পর্যন্ত কংগ্রেস বিধায়করা ওই রিসর্টে থাকবেন। মুখ্যমন্ত্রী এ. রেভান্থ রেড্ডি ঝাড়খণ্ড থেকে ফিরে আসার পরে বিহারের বিধায়কদের সঙ্গে দেখা করবেন। বর্তমানে তিনি কংগ্রেস সাংসদ রাহুল গান্ধীর ভারত জোড়ো ন্যায় যাত্রায় অংশ নিতে ঝাড়খন্ড গেছেন।

১২ ফেব্রুয়ারি বিহার বিধানসভায় আস্থা ভোটের আগে বিধায়কদের দলবদল আটকাতে তাদের পাটনা থেকে হায়দ্রাবাদে নিয়ে যাওয়া হয়েছে। ওইদিন নবগঠিত জাতীয় গণতান্ত্রিক জোট (এনডিএ) সরকারকে বিহার বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করতে হবে। কিছু কংগ্রেস নেতা আশঙ্কা প্রকাশ করেছেন যে বিজেপি বা জেডি(ইউ) কংগ্রেস বিধায়কদের প্রলুব্ধ করে দলবদল করানোর চেষ্টা করতে পারে।

বিহারে কংগ্রেস দল 'মহাগঠবন্ধন'-এর দ্বিতীয় বৃহত্তম শরিক, যারা মুখ্যমন্ত্রী এবং জেডি (ইউ) সভাপতি নীতীশ কুমার এনডিএ-তে ফিরে আসার পরে ক্ষমতা হারায়। বিহারে কংগ্রেসের ১৯ জন বিধায়ক রয়েছে। বাকি ৩ জন বিধায়কও দু-এক দিনের মধ্যে হায়দ্রাবাদে পৌঁছে যাবেন বলে জানানো হয়েছে।

ঝাড়খণ্ড মুক্তি মোর্চা (জেএমএম) এবং কংগ্রেস বিধায়করা হায়দ্রাবাদে তিন দিন থাকার পর রাঁচিতে ফিরে আসার দিনে বিহারের বিধায়করা হায়দ্রাবাদে পৌঁছেছেন। ঝাড়খন্ড থেকে দুই দলের প্রায় ৪০ জন বিধায়ক ২ ফেব্রুয়ারি দুটি চার্টার্ড বিমানে হায়দ্রাবাদ পৌঁছান। তাদের শহরের উপকণ্ঠে লিওনিয়া রিসর্টে রাখা হয়েছিল। চম্পাই সোরেনের নেতৃত্বে ঝাড়খণ্ডের নতুন সরকার সোমবার রাজ্য বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করেছে।

ছবি প্রতীকী
Lok Sabha Polls 24: প্রচারে শিশুদের ব্যবহার করতে পারবে না কোনও রাজনৈতিক দল, লোকসভার আগে কড়া কমিশন
ছবি প্রতীকী
২০২২ সালে ভারতে ক্যান্সার আক্রান্ত ১৪ লক্ষ, মৃত্যু ৯ লক্ষের - রিপোর্ট প্রকাশ WHO-র

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in