২০২২ সালে ভারতে ক্যান্সার আক্রান্ত ১৪ লক্ষ, মৃত্যু ৯ লক্ষের - রিপোর্ট প্রকাশ WHO-র
প্রতীকী ছবি

২০২২ সালে ভারতে ক্যান্সার আক্রান্ত ১৪ লক্ষ, মৃত্যু ৯ লক্ষের - রিপোর্ট প্রকাশ WHO-র

People's Reporter: বিশ্বে মানুষ সবথেকে বেশি আক্রান্ত হচ্ছেন ফুসফুসের ক্যান্সারে, তারপরেই রয়েছে স্তন ক্যান্সার। ২০২২ সালে ১২.৪ শতাংশ ফুসফুসে ক্যান্সার ও ১১.৬ শতাংশ স্তন ক্যান্সারের শিকার হয়েছেন।

রবিবার অর্থাৎ ৪ ঠা ফেব্রুয়ারী ছিল বিশ্ব ক্যান্সার দিবস। আর এই দিন বিশ্বে মোট ক্যান্সার আক্রান্তের সংখ্যা নিয়ে রিপোর্ট পেশ করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা হু'র ক্যান্সার গবেষণা সংগঠন ইন্টারন্যাশনাল এজেন্সি ফর রিসার্চ অন ক্যান্সার বা ইয়ার্ক। রিপোর্ট অনুযায়ী, দিন দিন বেড়ে চলেছে ক্যান্সার আক্রান্তের সংখ্যা।

ইয়ার্ক’র এই রিপোর্টে ২০২২ সাল পর্যন্ত তথ্য নেওয়া হয়েছে। ২০২২ সালে বিশ্বে ক্যান্সার আক্রান্তের সংখ্যা ছিল ২ কোটি। তবে ২০৫০ সালে এই সংখ্যা ৭৭ শতাংশ বেড়ে সাড়ে ৩ কোটি হওয়ার সম্ভবনা আছে। বাড়বে মৃত্যু সংখ্যাও। ২০২২'র তুলনায় প্রায় দ্বিগুন হয়ে ২০৫০ সালে সেই সংখ্যা ১ কোটি ৮০ লক্ষ ছাড়িয়ে যাবে।

রিপোর্টে অনুযায়ী, ২০২২ সালে ভারতেই ১৪ লক্ষের বেশি মানুষ ক্যান্সারে আক্রান্ত হয়েছেন এবং মৃত্যু হয়েছে ৯ লক্ষেরও বেশি রোগীর।

ইয়ার্ক'র এই রিপোর্টে আরও বলা হয়েছে, বিশ্বে মানুষ সবথেকে বেশি আক্রান্ত হচ্ছেন ফুসফুসের ক্যান্সারে, তারপরেই রয়েছে স্তন ক্যান্সার। ২০২২ সালে ১২.৪ শতাংশ বা ২৫ লক্ষ ব্যক্তি ফুসফুসে ক্যান্সার ও ১১.৬ শতাংশ স্তন ক্যান্সারের শিকার হয়েছেন। আর ২০২২-এ এই রোগে মোট মৃতদেরও প্রায় ১৯ শতাংশ ফুসফুসের ক্যান্সারে এবং ৭ শতাংশ স্তন ক্যান্সারে আক্রান্ত হয়েছিলেন। ইয়ার্ক বলেছে, ক্যান্সারের প্রকোপ এভাবে বেড়ে যাওয়ার কারণ অত্যধিক তামাকের ব্যবহার, মদ্যপান, শরীরে মেদবৃদ্ধি, বায়ুদূষণ প্রভৃতি।

রিপোর্টে ভারতের পরিস্থিতি সম্পর্কে বলা হয়েছে, এদেশের মহিলাদের মধ্যে স্তন ক্যান্সার এবং সার্ভাইক্যাল ক্যান্সারের (জরায়ু মুখের ক্যান্সার) প্রকোপ সবথেকে বেশি। ২০২২ সালে ২৭ শতাংশ মহিলারা স্তন ক্যান্সার এবং ১৮ শতাংশ সার্ভাইক্যাল ক্যান্সারে আক্রান্ত হয়েছে। অন্যদিকে পুরুষদের ক্ষেত্রে ওই বছরে সবথেকে বেশি, ১৫.৬ শতাংশ আক্রান্ত হয়েছেন ঠোঁট ও মুখের ক্যান্সারে। তারপরেই রয়েছে ফুসফুসে ক্যান্সার, আক্রান্তের হার ৮.৫ শতাংশ।

রিপোর্টে আরও বলা হয়েছে, ভারতে ক্যান্সারে আক্রান্ত মহিলাদের মধ্যে সার্ভাইক্যাল ক্যান্সারের রোগীরা দ্বিতীয় স্থানে থাকলেও সারা বিশ্বে পুরুষ ও মহিলা মিলিয়ে সংখ্যার নিরিখে এই ক্যান্সারে আক্রান্তরা আছেন অষ্টম স্থানে। রিপোর্ট অনুযায়ী, ভারতে ৭৫ বছর বয়সে পৌঁছানোর আগে ক্যান্সারে আক্রান্ত হওয়ার আশঙ্কা রয়েছে ১০.৬ শতাংশ মানুষের। আর ওই বয়সে গিয়ে ক্যান্সারে মৃত্যুর সম্ভাবনা আছে ৭.২ শতাংশর।

২০২২ সালে ভারতে ক্যান্সার আক্রান্ত ১৪ লক্ষ, মৃত্যু ৯ লক্ষের - রিপোর্ট প্রকাশ WHO-র
বাজেটে ৯-১৪ বছরের মেয়েদের জন্য সার্ভাইক্যাল ক্যান্সারের টিকার ঘোষণা, কী এই ক্যান্সার? কতটা ভয়াবহ?
২০২২ সালে ভারতে ক্যান্সার আক্রান্ত ১৪ লক্ষ, মৃত্যু ৯ লক্ষের - রিপোর্ট প্রকাশ WHO-র
Jharkhand: হেমন্ত সোরেন গ্রেফতারি মামলায় চারদিনের মধ্যে ইডির কাছে জবাব চাইল ঝাড়খন্ড হাইকোর্ট

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in