Monsoon Update: সময়ের তিনদিন আগে বর্ষা ঢুকছে দেশে! বাংলায় বৃষ্টি শুরু কবে?

People's Reporter: চলতি বছর বৃষ্টির পরিমাণ বেশি হবে। NOAA অনুসারে, লা নিনার প্রভাব আগামী কয়েক মাসের মধ্যে প্রশান্ত মহাসাগরে দেখা যাবে। তার ফলে জুন মাস থেকে বর্ষায় বৃষ্টির দাপট বাড়বে।
সময়ের তিনদিন আগে বর্ষা ঢুকছে ভারতের ভুখণ্ডে
সময়ের তিনদিন আগে বর্ষা ঢুকছে ভারতের ভুখণ্ডে প্রতীকী ছবি

সাময়িক স্বস্তির পর ফের বাড়তে শুরু করেছে তাপমাত্রা। বুধবার থেকে দক্ষিণবঙ্গের পারদ ঊর্দ্ধমুখী। শুক্রবার থেকে তাপমাত্রা আরও বাড়বে বলেই জানিয়েছে আবহাওয়া দপ্তর। সঙ্গে বাতাসে আদ্রতার ফলে বাড়বে অস্বস্তি। তাপমাত্রা ছুঁতে পারে ৪০ ডিগ্রির কাছাকাছি। আর এই আবহে ভালো খবর শোনালো আবহাওয়া দপ্তর। চলতি বছর সময়ের তিনদিন আগেই বর্ষা ঢুকতে চলেছে ভারতে।

আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েছে, চলতি বছর সময়ের তিনদিন আগে বর্ষা প্রবেশ করবে ভারতের ভুখণ্ডে। আগামী ১৯ মে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে বর্ষা প্রবেশ করতে পারে। এরপর এটি কেরলে পৌঁছাবে আগামী ১ জুন। ১৫ জুন, তা গুজরাত, মধ্যপ্রদেশ, ছত্তীসগড়, ঝাড়খণ্ড এবং বিহারে পৌঁছতে পারে। বাংলায় কবে বর্ষা ঢুকছে তার নির্দিষ্ট দিন এখনও বলা হয়নি। 

অন্যদিকে, চলতি বছর বৃষ্টির পরিমাণ বেশি হবে বলেই জানা গেছে। আমেরিকার ন্যাশনাল ওশেনিক অ্যান্ড অ্যাটমোস্ফিয়ারিক অ্যাডমিনিস্ট্রেশন (NOAA) অনুসারে, লা নিনার প্রভাব আগামী কয়েক মাসের মধ্যে প্রশান্ত মহাসাগরে দেখা যাবে। তার ফলে জুন মাস থেকে বর্ষায় বৃষ্টির দাপট বাড়বে।

কী এই লা নিনা? গবেষকরা জানাচ্ছেন, পূর্ব প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের উপরিভাগে বায়ুর চাপ কম থাকলে এমন পরিস্থিতির সৃষ্টি হয় যাকে বলা হয় লা নিনা। যখন এই পরিস্থিতি দেখা দেয়, তখন সমুদ্র পৃষ্ঠের তাপমাত্রা উল্লেখযোগ্যভাবে কমে যায়। সারা বিশ্বের তাপমাত্রাকে প্রভাবিত করে এই লা নিনা। লা নিনার প্রভাব নয় মাস থেকে এক বছর স্থায়ী হতে পারে। 

আর এই লা নিনার প্রভাব পড়বে ভারতেও। NOAA-এর মতে, জুন থেকেই ভারতে লা নিনার প্রভাব দেখা যাবে। জুন থেকে আগস্ট পর্যন্ত এর প্রভাব বাড়বে ৪৯ শতাংশ। জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত লা নিনা ৬৯ শতাংশ বাড়তে পারে। আর লা নিনার প্রভাবে ভারতের বেশ কয়েক রাজ্যে বন্যাও হতে পারে।

অন্যদিকে, মঙ্গলবার থেকে ফের বাড়তে শুরু করেছে দক্ষিণবঙ্গে তাপমাত্রা। শুক্রবার থেকে তা আরও ৩ থেকে ৬ ডিগ্রি বৃদ্ধি পাবে বলেই জানাচ্ছে আবহাওয়া দপ্তর। তবে তাপপ্রবাহের প্রভাব বাড়বে কিনা, সে বিষয়ে কিছু জানায়নি আবহাওয়া দপ্তর। দক্ষিণের পাশাপাশি উত্তরেও বাড়বে তাপমাত্রা।

বুধবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮.১ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের চেয়ে ১.১ ডিগ্রি বেশি। শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ ডিগ্রি সেলসিয়াসের ঘরে রয়েছে। সকাল থেকে আকাশ আংশিক মেঘলা থাকলেও বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। বরং বাতাসে আর্দ্রতার পরিমাণ বেশি হওয়ার কারণে ভ্যাপসা গরম থাকতে পারে।

সময়ের তিনদিন আগে বর্ষা ঢুকছে ভারতের ভুখণ্ডে
Prabir Purkayastha: নিউজক্লিক-এর এডিটর প্রবীর পুরকায়স্থকে অবিলম্বে মুক্তির নির্দেশ সুপ্রিম কোর্টের
সময়ের তিনদিন আগে বর্ষা ঢুকছে ভারতের ভুখণ্ডে
ভীমা কোরেগাঁও মামলায় সমাজ কর্মী গৌতম নভলাখাকে জামিন দিল সুপ্রিম কোর্ট

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in