Gautam Navlakha: ভীমা কোরেগাঁও মামলায় সমাজ কর্মী গৌতম নভলাখাকে জামিন দিল সুপ্রিম কোর্ট

People's Reporter: আদালতের পর্যবেক্ষণ, বিচারপ্রক্রিয়া সম্পন্ন হতে এখনও দীর্ঘ কয়েক বছর সময় লাগতে পারে। তবে আদালত তাঁকে তাঁর গৃহবন্দী থাকাকালীন নিরাপত্তার খরচ বাবদ ২০ লক্ষ টাকা দেওয়ার নির্দেশ দিয়েছে।
গৌতম নভলাখা
গৌতম নভলাখাফাইল ছবি

গ্রেফতারের চার বছর পর ভীমা কোরেগাঁও মামলায় সমাজ কর্মী তথা সাংবাদিক গৌতম নভলাখাকে জামিন দিল সুপ্রিম কোর্ট। ২০২০ সালের ১৪ এপ্রিল গৌতম নভলাখাকে গ্রেপ্তার করে জাতীয় তদন্তকারী সংস্থা এনআইএ।

এর আগে দীর্ঘ মামলা-পাল্টা মামলা পর্ব চলার পর গত বছর ডিসেম্বর মাসে নভলাখাকে জামিন দিয়েছিল বম্বে হাইকোর্ট। হাইকোর্টের এই নির্দেশ চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল এনআইএ। মঙ্গলবার বিচারপতি এমএম সুন্দ্রেশ এবং বিচারপতি এসভিএন ভাত্তির বেঞ্চে এই মামলার শুনানি ছিল। আদালত নভলাখার বয়স বিবেচনা করে জামিন মঞ্জুর করেছে।

আদালতের পর্যবেক্ষণ, বিচারপ্রক্রিয়া সম্পন্ন হতে এখনও দীর্ঘ কয়েক বছর সময় লাগতে পারে। এবং মামলার আরও কয়েকজন সহ-অভিযুক্তকেও জামিন দেওয়া হয়েছে।

তবে শীর্ষ আদালত সমাজকর্মীকে তাঁর গৃহবন্দী থাকাকালীন নিরাপত্তার খরচ বাবদ ২০ লক্ষ টাকা দেওয়ার নির্দেশ দিয়েছে। শারীরিক অসুস্থতার কারণে, ২০২২ সালের নভেম্বর মাস থেকে নাভি মুম্বাইতে তাঁকে গৃহবন্দী করে রাখার নির্দেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট।

এর আগে ৯ এপ্রিলের শুনানিতে শীর্ষ আদালত বলেছিল, নভলাখা গৃহবন্দী থাকাকালীন তাঁর সুরক্ষার জন্য মহারাষ্ট্র সরকার যে পুলিশ মোতায়েন করেছিল, তার জন্য ১.৬৪ কোটি টাকা ব্যয় হয়েছে সরকারের। নভলাখা এই টাকা দেওয়ার দায় এড়াতে পারেন না, কারণ তিনি নিজেই গৃহবন্দি হওয়ার অনুরোধ করেছিলেন।

নভলাখার পক্ষ থেকে আদালতে উপস্থিত ছিলেন সিনিয়র আইনজীবী নিত্যা রামকৃষ্ণন। তিনি গৃহবন্দীর খরচ বাবদ এই বিপুল আর্থিক অঙ্কের পরিমাণ কমানোর অনুরোধ করেন। তাঁর যুক্তি, তাঁর মক্কেল বর্তমানে কোনও উপার্জন করেন না। তাঁর পক্ষে এই অর্থ দেওয়া সম্ভব নয়। এরপর আদালত অন্তর্বর্তী পর্যায় হিসাবে নভলাখাকে ২০ লক্ষ টাকা প্রদানের নির্দেশ দিয়েছে।

নভলাখার জামিনের বিরোধিতা করে অতিরিক্ত সলিসিটর জেনারেল এসভি রাজু বলেন, নভলাখার বিরুদ্ধে অভিযোগগুলো গুরুতর এবং হাইকোর্ট তাঁর জামিন মঞ্জুর করে ভুল করেছে।

যদিও সলিসিটর জেনারেলের এই যুক্তি মানেননি বিচারপতিরা।

উল্লেখ্য, ২০১৭ সালের ৩১ ডিসেম্বর, মহারাষ্ট্রের পুনেতে এলগার পরিষদ কনক্লেভে উসকানিমূলক বক্তৃতা ও এই অনুষ্ঠানে অর্থ সাহায্য করার অভিযোগ ওঠে নভলাখার বিরুদ্ধে। এই সম্মেলন মাওবাদীদের সমর্থন ছিল বলে পুলিশের দাবি। অভিযোগ, এই উসকানিমূলক বক্তৃতাগুলির জেরেই ভীমা কোরেগাঁও যুদ্ধের ২০০তম বার্ষিকীতে (২০১৮ সালের ১ জানুয়ারি) হিংসার ঘটনা ঘটেছিল। এই ঘটনায় ২ জনের মৃত্যু হয়েছিল।

গৌতম নভলাখা
Prabir Purkayastha: নিউজক্লিক-এর এডিটর প্রবীর পুরকায়স্থকে অবিলম্বে মুক্তির নির্দেশ সুপ্রিম কোর্টের
গৌতম নভলাখা
ভীমা-কোরেগাঁও মামলা: সমাজকর্মীর ল্যাপটপে ম্যালওয়্যার ঢুকিয়ে মিথ্যা প্রমাণ সাজানো হয়েছিল
গৌতম নভলাখা
স্ট‍্যান স্বামীর কম্পিউটারে ভুয়ো নথি ঢুকিয়েছিল হ্যাকাররা, বিস্ফোরক তথ্য মার্কিন রিপোর্টে

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in