Startup Ranking: টানা তিনবার শীর্ষে কেরালা, স্টার্টআপ র‍্যাঙ্কিংয়ে নয়া নজির!

কেন্দ্রীয় বাণিজ্য-শিল্প মন্ত্রক জানিয়েছে- স্টার্টআপ ইকোসিস্টেমকে শক্তিশালী করতে ডিজিটাল হাবের মতো বেশ কয়েকটি উদ্যোগ জন্য নিয়েছে কেরালা। এই উদ্যোগ তাঁদের সাফল্য এনে দিয়েছে।
Startup Ranking: টানা তিনবার শীর্ষে কেরালা, স্টার্টআপ র‍্যাঙ্কিংয়ে নয়া নজির!
গ্রাফিক্স - সুমিত্রা নন্দন

স্টার্টআপ (Startup) র‍্যাঙ্কিংয়ে 'শীর্ষ পারফর্মার' হিসাবে আবার নজির গড়েছে কেরালা। এ নিয়ে টানা ৩ বার, এই সাফল্য নিজেদের ঘরে তুলেছে পিনারাই বিজয়ন সরকার।

গত সোমবার, নয়াদিল্লিতে কেন্দ্রীয় বাণিজ্য-শিল্প মন্ত্রী পীযূষ গোয়েল যে 'স্টার্টআপ র‍্যাঙ্কিং-২০২১' প্রকাশ করেছেন, তাতে উঠে এসেছে এই চিত্র।

কেন্দ্রীয় বাণিজ্য-শিল্প মন্ত্রক জানিয়েছে, স্টার্টআপ ইকোসিস্টেমকে শক্তিশালী করতে ডিজিটাল হাবের মতো বেশ কয়েকটি উদ্যোগ নিয়েছে কেরলের বাম সরকার। এই উদ্যোগই তাঁদের সাফল্য এনে দিয়েছে।

কেরালা স্টার্টআপ মিশনের (KSUM) আধিকারিকরা কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গোয়েলের কাছ থেকে রাজ্য সরকারের হয়ে পুরস্কার গ্রহণ করেছেন।

কেরালার পরেই 'শীর্ষ পারফর্মার' র‍্যাঙ্কিংয়ে রয়েছে মহারাষ্ট্র, ওড়িশা, তেলেঙ্গানা এবং জম্মু ও কাশ্মীর।

স্টার্টআপ (Startup) ক্ষেত্রে এই স্বীকৃতি নিয়ে কেরালা স্টার্টআপ মিশনের (KSUM) সিইও জন এম থমাস (John M Thomas) বলেন, 'এটি রাজ্য সরকারের পাশাপাশি স্টার্টআপ ইকোসিস্টেমের স্টেকহোল্ডারদের জন্য একটি গর্বের মুহূর্ত।' তিনি জানান,'আমাদের ইকোসিস্টেমের শক্তির পাশাপাশি রাজ্যের স্টার্টআপগুলির অসামান্য কর্মক্ষমতাকে প্রতিফলিত করে এই পুরস্কার৷'

স্টার্টআপ ক্ষেত্রে সহায়তা দেওয়ার জন্য ১০ টিরও বেশি সরকারী বিভাগকে শনাক্ত করেছে রাজ্য সরকার। এর মধ্যে রয়েছে উচ্চ শিক্ষা বিভাগ, কেরালা পুলিশ বিভাগ এবং ক্রীড়া ও যুব কল্যাণ দপ্তর।

কেরালায় ৩ হাজার ৮০০ টিরও বেশি রেজিস্টার্ড স্টার্টআপ এবং মহিলা নেতৃত্বাধীন ২০ টিরও বেশি স্টার্টআপ নেটওয়ার্ক রয়েছে।

Startup Ranking: টানা তিনবার শীর্ষে কেরালা, স্টার্টআপ র‍্যাঙ্কিংয়ে নয়া নজির!
Kerala: RSS যোগের কথা স্বীকার করলেন HRDS সম্পাদক, সোনা পাচার কান্ডে অভিযুক্ত স্বপ্নার পাশেই সংস্থা

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in