Delhi: বিষাক্ত দিল্লির বাতাস, ‘বিপজ্জনক’ পরিস্থিতিতে স্কুল বন্ধের আর্জি অভিভাবকদের

পরিবেশবিদরা জানাচ্ছেন, এয়ার কোয়ালিটি ইনডেক্স (AQI) ৫০-র মধ্যে থাকলে তা স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক নয়। ৫০ থেকে ১০০ মোটামুটি। ১০০ থেকে ২০০ ক্ষতিকারক। ৪০০ থেকে ৫০০ AQI শ্বাস নেওয়ার যোগ্য নয়।
দিল্লির বায়ুদূষণ
দিল্লির বায়ুদূষণফাইল ছবি সংগৃহীত

বিপদসীমার উপরে রাজধানী দিল্লির বাতাস। ধোঁয়ার মধ্যেই শ্বাস নিতে হচ্ছে দিল্লির ২ কোটি (২০ মিলিয়ন) মানুষকে। ‘বিপদজনক’ এই পরিস্থিতিতে দিল্লিতে স্কুল বন্ধের আর্জি জানিয়েছেন অভিভাবকেরা।

জানা যাচ্ছে, দিল্লিতে বায়ুদূষণের মাত্রা ৪৫০ একিউআই (AQI) ছাড়িয়ে গিয়েছে। স্বাভাবিকের চেয়ে যা বহুগুণ বেশি। ফলে, গলা এবং ফুসফুসের রোগ বাড়ছে।

বৃহস্পতিবার, কেন্দ্রের দূষণ নিয়ন্ত্রণ বোর্ড জানিয়েছে, দিনের শুরুর দিকে (সকালে) অনেক জায়গায় AQI ৪৫০ ছাড়িয়ে গেছে। এছাড়া, দিল্লি দূষণ নিয়ন্ত্রণ কমিটি জানিয়েছে, শহরের কিছু জায়গায় দূষণের মাত্রা AQI ৮০০-র বেশি ছিল।

পরিবেশবিদরা জানাচ্ছেন, এয়ার কোয়ালিটি ইনডেক্স (AQI) ৫০ এর মধ্যে থাকলে তা স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক নয়। ৫০ থেকে ১০০ মোটামুটি। ১০০ থেকে ২০০ AQI স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক। ২০০ থেকে ৩০০ খারাপ। ৩০০ থেকে ৪০০ অত্যন্ত খারাপ। ৪০০ থেকে ৫০০ AQI শ্বাস নেওয়ার যোগ্য নয়।

দিল্লির বর্তমান বায়ু দূষণ প্রসঙ্গে- বিশিষ্ট লেখক সুহেল শেঠ (Suhel Seth) টুইটারে লিখেছেন, ‘দিল্লিতে বায়ু দূষণের নিয়ে যা ঘটছে, তা মানবতা বিরুদ্ধ অপরাধের চেয়ে কম নয়!’

এদিকে, সোশ্যাল মিডিয়ায় দিল্লিতে স্কুল বন্ধের দাবি জানিয়েছেন অভিভাবক ও পরিবেশবাদীরা।

বিমলেন্দু ঝা (Vimlendu Jha) নামে এক পরিবেশকর্মী টুইটারে লিখেছেন, ‘আমি জানি বাচ্চারা আপনাকে ভোট দেয় না। কিন্তু তারপরেও, অবিলম্বে সমস্ত স্কুল বন্ধ করার জন্য দিল্লির মুখ্যমন্ত্রীকে অনুরোধ করছি।’

তিনি জানান, ‘৫০০ AQI-এ শ্বাস নেওয়া স্বাভাবিক ব্যাপার নয়, বিশেষ করে আমাদের বাচ্চাদের। যেখানে এক তৃতীয়াংশ শিশু ইতিমধ্যেই ফুসফুসে কিছু না কিছু সমস্যায় ভুগছে।’

প্রতি বছর শীতকালে ধোঁয়াশায় ঢেকে যায় জাতীয় রাজধানী। ঠান্ডার পাশাপাশি- গাড়ির ধোঁয়া, বাতাসে ধুলোর পরিমাণ বেড়ে হাওয়া এবং এবং প্রতিবেশী রাজ্যগুলি থেকে ফসলের খড় পোড়ানোর ধোঁয়া- দিল্লির বাতাসে দূষণের মাত্রা বাড়িয়ে দিয়েছে।

এছাড়া, দীপাবলি উপলক্ষ্যে রাজধানী ও তার পার্শ্ববর্তী অঞ্চলগুলি জুড়ে যে ব্যাপক পরিমাণে বাজি পোড়ানো হয়, তার জেরে গত কয়েকদিন ধরে বাতাসের গড় গুণমান ‘বিপজ্জনক’ পর্যায়েই ঘোরাফেরা করছে।

তবে, দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল (Chief Minister Arvind Kejriwal) টুইটারে জানান, ‘পাঞ্জাব এবং দিল্লির লোকেরা দূষণ মোকাবিলায়, নিজেদের মধ্যে সমস্ত পদক্ষেপ নিচ্ছে।’

দিল্লির বায়ুদূষণ
'অযোধ্যায় জমি কেলেঙ্কারি' - তদন্ত চেয়ে প্রধানমন্ত্রীর দপ্তরে চিঠি খোদ BJP নেতার

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in