সংসদের শীতকালীন অধিবেশনে অনুপস্থিত থাকতে পারেন রাহুল-সহ কংগ্রেসের শীর্ষ নেতৃত্ব! কিন্তু কেন?

আগামী ৭ ডিসেম্বর, সংসদের শীতকালীন অধিবেশন শুরু হবে পুরনো সংসদ ভবনে। চলবে আগামী ২৯ ডিসেম্বর অবধি। এর মাঝে অধিবেশন অনুষ্ঠিত হবে মোট ১৭ দিন। যে সময়কালে ১৬ টি নতুন বিল পেশ করার কথা জানিয়েছে মোদী সরকার।
সংসদের শীতকালীন অধিবেশনে অনুপস্থিত থাকতে পারেন রাহুল-সহ কংগ্রেসের শীর্ষ নেতৃত্ব! কিন্তু কেন?
ফাইল চিত্র

সংসদের শীতকালীন অধিবেশনে অনুপস্থিত থাকতে পারেন প্রাক্তন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী, প্রবীণ কংগ্রেস নেতা জয়রাম রমেশ, দিগ্বিজয় সিং-সহ দলের একাধিক শীর্ষ নেতা। সূত্রের খবর, রাহুল গান্ধীর ‘ভারত জোড়ো যাত্রা’ চালিয়ে নিজেদের উপস্থিতি বজায় রাখতে এই ঘটনা ঘটতে পারে।

দলীয় সূত্রে খবর, দলের শীর্ষ নেতৃত্ব কোনও অবস্থাতেই ‘ভারত জোড়ো যাত্রা’ থেকে নিজেদের ফোকাস সরাতে চায় না। সেই কারণেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে, সিনিয়র নেতারা শীতকালীন অধিবেশন এড়িয়ে যাবেন এবং যাত্রা চালিয়ে যাবেন।

আগামী ৭ ডিসেম্বর (বুধবার), সংসদের শীতকালীন অধিবেশন শুরু হবে পুরনো সংসদ ভবনে। চলবে আগামী ২৯ ডিসেম্বর অবধি। এর মাঝে অধিবেশন অনুষ্ঠিত হবে মোট ১৭ দিন। যে সময়কালে ১৬ টি নতুন বিল পেশ করার কথা জানিয়েছে মোদী সরকার। এরমধ্যে রয়েছে বহু-রাষ্ট্রীয় সমবায় সমিতি, জাতীয় ডেন্টাল কমিশন, বন সুরক্ষার মতো একাধিক বিল।

মূলত, চলমান গুজরাট বিধানসভা নির্বাচনের কারণে সংসদের শীতকালীন অধিবেশন এক মাস পিছিয়ে গেছে।

এদিকে, জানা যাচ্ছে- আজ বিকাল ৪ টায় কংগ্রেস স্ট্র্যাটেজি গ্রুপের বৈঠক ডেকেছেন সোনিয়া গান্ধী। যেখানে রাজ্যসভার বিরোধী দলের নেতা (LOP) সম্পর্কে একটি সিদ্ধান্ত নেওয়া হতে পারে বলে জানা যাচ্ছে। তবে এই বৈঠকে রাজ্যসভা থেকে ডাক পেয়েছেন শুধুমাত্র মল্লিকার্জুন খড়গে, জয়রাম রমেশ এবং কেসি বেনুগোপাল। খাড়গের বদলে রাজ্যসভার বিরোধী দলনেতা হওয়ার দৌড়ে নাম শোনা যাচ্ছিল দিগ্বিজয় সিং এবং পি চিদম্বরমের। তাঁদের কাউকেই ডাকেননি সোনিয়া গান্ধী।

কংগ্রেস সভাপতি নির্বাচনে মনোনয়ন পেশ করার আগে রাজ্যসভার বিরোধী দলনেতার পদ থেকে ইস্তফা দিয়েছিলেন খড়গে। তবে, এখনও পর্যন্ত তাঁর উত্তরসূরির নাম ঘোষণা করতে পারেনি কংগ্রেস।

এদিকে, আগামী ৭ ডিসেম্বর থেকেই শুরু হবে সংসদের শীতকালীন অধিবেশন। তার আগে সময়ও নেই। তাই আপাতত দলীয় সভাপতিকেই ওই পদে রাখতে পারে কংগ্রেস। দলীয় সূত্রে তেমনটাই জানা যাচ্ছে।

আর তা হলে, দলের 'এক ব্যক্তি এক পদ' নীতির বিপরীতে হেঁটে- একসঙ্গে ‘দুটি পদে’ আসীন হবেন মল্লিকার্জুন খড়গে।

সূত্রের খবর, সংসদে শীতকালীন অধিবেশনের পর পুরো সংসদীয় দল ঢেলে সাজাতে পারে কংগ্রেস। কিন্তু, তার আগে সংসদের অধিবেশনে কংগ্রেসের শীর্ষ নেতাদের অনুপস্থিত থাকার সম্ভাবনার খবর- রাজনৈতিক মহলে চর্চার কেন্দ্র বিন্দুতে পরিনত হয়েছে।

সংসদের শীতকালীন অধিবেশনে অনুপস্থিত থাকতে পারেন রাহুল-সহ কংগ্রেসের শীর্ষ নেতৃত্ব! কিন্তু কেন?
Global Hunger Index: কোনো সংস্থাকে অসম্মান করার বদলে কেন্দ্রের উচিৎ সমস্যার সমাধান করা - খাড়গে

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in