Global Hunger Index: কোনো সংস্থাকে অসম্মান করার বদলে কেন্দ্রের উচিৎ সমস্যার সমাধান করা - খাড়গে

এক ট্যুইটবার্তায় খাড়গে বলেন, গত ৮ বছরে, আমরা দেখেছি যে এই ক্ষেত্রে ধীরগতিতে অগ্রগতি হয়েছে এবং সরকারের তথ্যও এই বিষয়ে মান্যতা দিয়েছে।
মল্লিকার্জুন খাড়গে
মল্লিকার্জুন খাড়গেফাইল চিত্র

কেন্দ্রীয় সরকারের উচিৎ কোনো সংস্থাকে অসম্মান করার পরিবর্তে সমস্যার সমাধান করা। নব-নির্বাচিত কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে সোমবার ভারতের ক্ষুধার সূচকে নিচে নেমে যাওয়া নিয়ে কেন্দ্রকে আক্রমণ করে একথা জানিয়েছেন।

এক ট্যুইটবার্তায় খাড়গে বলেন, "সংগঠনগুলির প্রতিবেদনগুলিকে অসম্মানিত এবং উপেক্ষা করার পরিবর্তে, @BJP4 ভারত সরকারের উচিত ক্ষুধার সংকট সমাধানের দিকে কাজ করা৷ গত ৮ বছরে, আমরা দেখেছি যে এই ক্ষেত্রে ধীরগতিতে অগ্রগতি হয়েছে এবং সরকারের তথ্যও এই বিষয়ে মান্যতা দিয়েছে।"

খাড়গে আরও বলেন, "দীপাবলি পরাজয়ের বিরুদ্ধে বিজয় এবং অজ্ঞতার বিরুদ্ধে সচেতনতা উদযাপন করার উৎসব, নতুন আশা এবং নতুন স্বপ্ন নিয়ে জীবন উদযাপন করার উপলক্ষ৷ এই শুভক্ষণ আপনার জীবনকে স্বাস্থ্য, সুখ এবং শান্তিতে আলোকিত করুক৷ শুভ দীপাবলি!"

প্রসঙ্গত, দিন কয়েক আগে, কেন্দ্র বলেছিল "ভুল তথ্য বার্ষিক প্রকাশিত গ্লোবাল হাঙ্গার ইনডেক্সের বৈশিষ্ট্য বলে মনে হচ্ছে"।

মহিলা ও শিশু উন্নয়ন মন্ত্রকের একটি বিবৃতিতে বলা হয়েছে, সূচকটি ক্ষুধা সংক্রান্ত বিষয়ে একটি ভুল পরিমাপ এবং এতে গুরুতর পদ্ধতিগত সমস্যা আছে। সূচক গণনার জন্য ব্যবহৃত চারটি সূচকের মধ্যে তিনটি শিশুদের স্বাস্থ্যের সাথে সম্পর্কিত এবং সমগ্র জনসংখ্যার প্রতিনিধিত্ব করতে পারে না। চতুর্থ এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ সূচকটি যার ভিত্তিতে অপুষ্টির (PoU) সমীক্ষা করা হয়েছে তা মাত্র ৩০০০ স্যাম্পল সাইজের ভিত্তিতে করা হয়েছে। যা জনসংখ্যার অনুপাতের হিসেবে একটি খুবই ছোট নমুনা।

দ্য গ্লোবাল হাঙ্গার রিপোর্ট ২০২২ যথাক্রমে আয়ারল্যান্ড এবং জার্মানির বেসরকারি সংস্থা কনসার্ন ওয়ার্ল্ডওয়াইড এবং ওয়েল্ট হাঙ্গার হিলফে দ্বারা প্রকাশিত। যারা ১২১টি দেশের মধ্যে ভারতকে ১০৭ নম্বরে স্থান দিয়েছে।

মল্লিকার্জুন খাড়গে
'ভুল আর পক্ষপাতিত্বে ভরা': Global Hunger Index-এ আরও ৬ ধাপ নেমে যাওয়ায় দাবী মোদী সরকারের
মল্লিকার্জুন খাড়গে
Global Hunger Index: বিশ্ব ক্ষুধা সূচকে আরও ৬ ধাপ নেমে ১০৭-এ ভারত, 'অন্ধকার যুগ' - মন্তব্য ইয়েচুরির
মল্লিকার্জুন খাড়গে
Global Hunger Index: সাত ধাপ নেমে ১১৬ দেশের মধ্যে ভারতের স্থান ১০১
মল্লিকার্জুন খাড়গে
Hunger: কোভিডের প্রভাবে এশিয়া-প্যাসিফিক অঞ্চলে ৩৭.৫ কোটিরও বেশি মানুষ ক্ষুধার্ত: রিপোর্ট

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in