Adar Poonawalla-র নিরাপত্তা নিশ্চিত করতে মহারাষ্ট্র সরকারকে বোম্বে হাইকোর্টের নির্দেশ

আদালত আরও বলে, রাজ্যে সরকারের উচ্চপদস্থ আধিকারিকদের তাঁর সঙ্গে কথা বলে তাঁর নিরাপত্তার বিষয়টি সুনিশ্চিত করা উচিত। উল্লেখ্য, বর্তমানে আদর পুনাওয়ালা লন্ডনে আছেন।
আদর পুনাওয়ালা
আদর পুনাওয়ালাফাইল ছবি আদর পুনাওয়ালা ডট কমের সৌজন্যে

সেরাম ইন্সটিটিউট অফ ইন্ডিয়ার সিইও আদর পুনাওয়ালার নিরাপত্তা নিশ্চিত করতে মহারাষ্ট্র সরকারকে নির্দেশ দিলো বোম্বে হাইকোর্ট। বিচারপতি এস এস সিন্ধে এবং বিচারপতি অভয় আহুজার ভ্যাকেশন বেঞ্চ মঙ্গলবার মহারাষ্ট্র সরকারকে এই নির্দেশ দিয়েছে।

গতকাল তাঁদের নির্দেশে বিচারপতিরা জানান, আদর পুনাওয়ালা জাতির জন্য কাজ করছেন। তাঁর নিরাপত্তা নিশ্চিত করা রাজ্য সরকারের দায়িত্ব। আদালত আরও বলে, রাজ্যে সরকারের উচ্চপদস্থ আধিকারিকদের তাঁর সঙ্গে কথা বলে তাঁর নিরাপত্তার বিষয়টি সুনিশ্চিত করা উচিত। উল্লেখ্য, বর্তমানে আদর পুনাওয়ালা লন্ডনে আছেন।

এর আগে বোম্বে হাইকোর্টে আদর পুনাওয়ালার পক্ষে আইনজীবী দত্তা মানে তাঁর মক্কেলের জন্য জেড প্লাস নিরাপত্তার দাবিতে আবেদন করেন। সম্প্রতি আদর পুনাওয়ালার নিরাপত্তা নিয়ে প্রশ্ন ওঠায় কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে তাঁকে ওয়াই ক্যাটাগরির নিরাপত্তা দেওয়া হয়েছিলো।

এদিন আদালতে মহারাষ্ট্র সরকারের পক্ষ থেকে আইনজীবী দীপক ঠাকরে বলেন আদর পুনাওয়ালাকে ইতিমধ্যেই ওয়াই ক্যাটাগরির নিরাপত্তা দেওয়া হয়েছে। পুনাওয়ালা দেশে ফিরে এলে অবশ্যই তাঁর জেড প্লাস নিরাপত্তার বিষয়টি গুরুত্ব সহকারে বিবেচনা করা হবে।

গত এপ্রিলের শেষ সপ্তাহে দেশ ছাড়ার পর লন্ডন থেকে পুনাওয়ালা জানান, কোভিড ভ্যাকসিন নিয়ে অত্যন্ত চাপে থাকার কারণে তিনি দেশ ছেড়েছেন। এর আগে ‘দ্য টাইমস’কে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি জানিয়েছিলেন –দেশের বেশ কিছু ক্ষমতাশালী মানুষের কাছ থেকে আক্রমণাত্মক ফোন কল পাচ্ছিলেন, যারা তাঁকে কোভিশিল্ড সরবরাহ করতে বলছিলো। অতিরিক্ত এই চাপের জন্যেই তিনি দেশ ছাড়ার সিদ্ধান্ত নিয়েছেন।

একাধিক হুমকি পাওয়ার পর সিরাম ইন্সটিটিউটের প্রধানের জন্য গত ২৮ এপ্রিল ওয়াই ক্যাটাগরির নিরাপত্তা দেয় কেন্দ্রীয় সরকার। "ওয়াই ক‍্যাটাগরি"-র সুরক্ষা বলয়ের মধ্যে ১১ জন নিরাপত্তা রক্ষী থাকেন। এঁদের মধ্যে এক থেকে দু'জন কমান্ডো থাকেন এবং বাকিরা পুলিশকর্মী।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in