আদানি গোষ্ঠীর সঙ্গে মউ চুক্তি স্বাক্ষর তেলেঙ্গানার নবনির্বাচিত কংগ্রেস সরকারের

People's Reporter: তেলেঙ্গানা সরকার আদানি গোষ্ঠীর সঙ্গে ১২ হাজার ৪০০ কোটি টাকার চারটি মউ চুক্তি স্বাক্ষর করেছে। এর ফলে বহু মানুষের কর্মসংস্থান হবে বলে জানিয়েছেন তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী।
আদানির সঙ্গে তেলেঙ্গানা সরকারের মউ চুক্তি
আদানির সঙ্গে তেলেঙ্গানা সরকারের মউ চুক্তি ছবি সৌজন্যে তেলেঙ্গানা সরকারের টুইটার হ্যান্ডেল

বুধবার দাভোসে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম ২০২৪-এ তেলাঙ্গানার মুখ্যমন্ত্রী রেভান্থ রেড্ডির নেতৃত্বে তেলেঙ্গানা সরকার আদানি গোষ্ঠীর সঙ্গে ১২ হাজার ৪০০ কোটি টাকার চারটি মউ চুক্তি স্বাক্ষর করেছে। স্বাক্ষরের পর জানানো হয়েছে, প্রকল্পগুলির জন্য প্রয়োজনীয় সুযোগ-সুবিধা, পরিকাঠামো এবং সহায়তা প্রদানে রাজ্য সরকার সমস্তরকম সহযোগিতা করবে।

গত ৩ জানুয়ারী, আদানি গ্রুপের বন্দর এবং SEZ-এর সিইও করণ আদানি এবং আদানি স্পেস সিইও আশিস রাজবংশের নেতৃত্বাধীন একটি প্রতিনিধি দল হায়দ্রাবাদে তেলেঙ্গানা সচিবালয়ে মুখ্যমন্ত্রী রেভান্থ রেড্ডির সাথে দেখা করে। মুখ্যমন্ত্রীর কার্যালয় থেকে বলা হয়, মুখ্যমন্ত্রী আদানি গোষ্ঠীকে রাজ্যে বিনিয়োগের আমন্ত্রণ জানিয়েছেন। তথ্যপ্রযুক্তি ও শিল্পমন্ত্রী ডি শ্রীধর জানান, আদানি গোষ্ঠী বিনিয়োগের সম্ভাব্য ক্ষেত্র নিয়ে আলোচনা করেছে।

আদানি গোষ্ঠীর একটি বিবৃতি অনুসারে, গৌতম আদানি এবং রেভান্থ রেড্ডির উপস্থিতিতে চুক্তিগুলি স্বাক্ষরিত হয়। এই প্রকল্পগুলির লক্ষ্য হল, তেলেঙ্গানার অর্থনৈতিক বৃদ্ধির ভিত্তি তৈরি করা।

জানা গেছে, আদানি এন্টারপ্রাইজ লিমিটেড ১০০ মেগাওয়াট ডেটা সেন্টারে ৫ হাজার কোটি টাকার বেশি বিনিয়োগ করবে। আদানি গ্রীন এনার্জি লিমিটেড দুটি প্রকল্প স্থাপনের জন্য ৫ হাজার কোটি টাকার বেশি বিনিয়োগ করবে। আদানি গোষ্ঠীর অংশ অম্বুজা সিমেন্ট আগামী ৫ বছরে একটি ৬ MTPA সিমেন্ট প্ল্যান্ট স্থাপনের জন্য ১ হাজার ৪০০ কোটি টাকা বিনিয়োগ করবে।

অন্যদিকে, আদানি ডিফেন্স সিস্টেমস অ্যান্ড টেকনোলজিস লিমিটেড আদানি অ্যারোস্পেস পার্কে কাউন্টার-ড্রোন এবং মিসাইল সিস্টেমগুলির গবেষণা, উন্নয়ন, নকশা, উত্পাদন এবং একীকরণের জন্য একটি বিস্তৃত ইকোসিস্টেম স্থাপন করতে ১০ বছরে ১ হাজার কোটি টাকারও বেশি বিনিয়োগ করবে৷

AEL বলেছে, প্রকল্পের জন্য একটি বিশ্বব্যাপী দক্ষ সরবরাহকারী ভিত্তি তৈরি করতে স্থানীয় MSME এবং স্টার্টআপগুলির সাথে ভালোভাবে কাজ করবে। এটি প্রত্যক্ষ ও পরোক্ষভাবে ৬০০ জনের কর্মসংস্থানের ব্যবস্থা করবে।

AGEL-এর দুটি পাম্প স্টোরেজ প্রকল্প হবে একটি ৮৫০ মেগাওয়াট পিএসপি কয়বেস্তাগুডেমে এবং আরেকটি ৫০০ মেগাওয়াটের পিএসপি নাচারামে। একইভাবে, অম্বুজা সিমেন্টের প্রস্তাবিত ছয়টি এমটিপিএ সিমেন্ট প্ল্যান্ট ৭০একর জুড়ে তৈরি হবে এবং প্রত্যক্ষ ও পরোক্ষভাবে ৪ হাজার জনেরও বেশি লোককে কর্মসংস্থান করবে বলে মনে করা হচ্ছে।

আদানির সঙ্গে তেলেঙ্গানা সরকারের মউ চুক্তি
Lalu Prasad Yadav: অযোধ্যায় রাম মন্দির উদ্বোধনে যাচ্ছেন না লালু প্রসাদ যাদব

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in