Tamilnadu: সহপাঠীদের লাঞ্ছনায় তামিলনাড়ুতে স্কুলে যাওয়া বন্ধ ৮০ আদিবাসী ছাত্র-ছাত্রীর

থাঞ্জাভুর জেলা আধিকারিকদের মতে, জেলায় অঙ্গনওয়াড়ি কর্মী, পুলিশ, চাইল্ডলাইন, সমন্বিত স্কুল শিক্ষা বিভাগ এবং ব্লক রিসোর্স শিক্ষকদের সহায়তায় একটি সমীক্ষা চালানোর পরে এই ছাত্রদের চিহ্নিত করা হয়।
ছবি প্রতীকী
ছবি প্রতীকীফাইল ছবি আইএএনএস-এর সৌজন্যে

তামিলনাড়ুর থাঞ্জাভুর জেলায় কমপক্ষে ৮০ জন আদিবাসী ছাত্র তাদের সহপাঠীদের দ্বারা অপমানিত হওয়ার পর স্কুলে যাওয়া বন্ধ করে দিয়েছে। জানা গেছে নারিক্কুরভা সম্প্রদায়ের এই ছাত্রদের স্কুলের অন্য সহপাঠীরা ব্যঙ্গ করত।

জেলা শিক্ষা বিভাগের একজন আধিকারিক জানিয়েছেন, অন্যান্য ছাত্রদের দ্বারা তাদের অদ্ভুত কথাবার্তার পাশাপাশি তাদের রীতিনীতির জন্য তাদের নিয়মিত ঠাট্টা করা হত এবং এর ফলে আদিবাসী সম্প্রদায়ের এই ছাত্ররা স্কুলে যাওয়া বন্ধ করে দিয়েছে।

থাঞ্জাভুর জেলা আধিকারিকদের মতে, জেলায় অঙ্গনওয়াড়ি কর্মী, পুলিশ, চাইল্ডলাইন, সমন্বিত স্কুল শিক্ষা বিভাগ এবং ব্লক রিসোর্স শিক্ষকদের সহায়তায় একটি সমীক্ষা চালানোর পরে এই ছাত্রদের চিহ্নিত করা হয়।

সমীক্ষক দল জেলায় স্কুল ছুট শিশুদের উপর একটি বিশদ সমীক্ষা করার সময় বিষয়টি জানা যায়। ওই সমীক্ষা থেকে জানা গেছে গত শিক্ষাবর্ষে ১,৭০০ শিক্ষার্থী স্কুল ছেড়ে দিয়েছে। এঁদের মধ্যে নারিক্কুরাভা সম্প্রদায়ের ৮০ জন শিক্ষার্থী স্কুলে আসা বন্ধ করে দিয়েছে।

শিক্ষকরা জানতে পারেন যে ছাত্ররা নারিক্কুরুভা বসতিতে মেলা উল্লুর গ্রামের বাসিন্দা এবং তারা প্রাথমিক বিভাগের ছাত্র।

এই ছাত্রদের স্কুলে পৌঁছানোর জন্য ঘন জঙ্গল, জলের স্রোত এবং বন্য প্রাণীর মধ্য দিয়ে স্কুলে আসতে হত। কিন্তু তাদের সহপাঠী ছাত্রদের অপমান ও তিরস্কার সহ্য করতে না পেরে তারা স্কুলে যাওয়া বন্ধ করে দেয়।

থাঞ্জাভুর জেলা প্রশাসনের সূত্র IANS কে জানিয়েছে যে জেলা কর্তৃপক্ষ তাদের গ্রামে একটি স্কুল স্থাপনের পরিকল্পনা করছে।

প্রাপ্ত তথ্য অনুসারে, তাদের গ্রামের কাছেই একটি স্কুল ছিল কিন্তু কোভিড-19 মহামারী চলাকালীন এটি বন্ধ করে দেওয়া হয়। কর্তৃপক্ষ এখন এই স্কুলটিকে পুনরুজ্জীবিত করার চেষ্টা করছে যাতে শিক্ষার্থীরা আবার স্কুলে যাবার সুযোগ পায়।

- with inputs from IANS

আরও পড়ুন

ছবি প্রতীকী
Karnataka: শাহ উদ্যোগে মন্ত্রিসভায় জায়গা পাচ্ছেন যৌন হেনস্থায় অভিযুক্ত!
ছবি প্রতীকী
হেলমেট পরে আক্রমণ করছে, এরা কারা? - নন্দকুমারে দলীয় কর্মীদের উপর পুলিশি হামলার তীব্র নিন্দায় CPIM

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in