Tamil Nadu: ‘বিহারের পরিযায়ী শ্রমিকদের হত্যা’ নিয়ে গুজব ছড়ানোর জের, মামলা বিজেপি নেতার বিরুদ্ধে

বিজেপি নেতা ছাড়াও তামিলনাড়ুর বিরুদ্ধে ‘মিথ্যা’ ছড়ানোর দায়ে একটি হিন্দি সংবাদপত্রের মালিক ও সম্পাদকের বিরুদ্ধে আলাদা অভিযোগ দায়ের হয়েছে। তাদের গ্রেফতারের জন্য পুলিশের একটি ‘টিম’ও গঠন করা হয়েছে।
উত্তরপ্রদেশের বিজেপি নেতা প্রশান্ত উমরা
উত্তরপ্রদেশের বিজেপি নেতা প্রশান্ত উমরাফাইল ছবি, প্রশান্ত উমরার ট্যুইটার হ্যান্ডেল থেকে সংগৃহীত

‘তামিলনাড়ুতে বিহারের পরিযায়ী শ্রমিকদের হত্যা করা হচ্ছে।’ সোশ্যাল মিডিয়ায় এই গুজব ছড়ানোর দায়ে উত্তরপ্রদেশের এক বিজেপি নেতার বিরুদ্ধে মামলা দায়ের হয়েছে।

উত্তরপ্রদেশের বিজেপি নেতা ছাড়াও তামিলনাড়ুর বিরুদ্ধে ‘মিথ্যা’ ছড়ানোর দায়ে একটি হিন্দি সংবাদপত্রের মালিক ও সম্পাদকের বিরুদ্ধে আলাদা অভিযোগ দায়ের হয়েছে। তাদের গ্রেফতারের জন্য পুলিশের একটি ‘টিম’ও গঠন করা হয়েছে।

জানা যাচ্ছে, সম্প্রতি, একটি টুইট করেন বিজেপির মুখপাত্র প্রশান্ত উমরা (Prashant Umrao)। তাতে, তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এম কে স্টালিনের সঙ্গে বিহারের উপমুখ্যমন্ত্রী তেজস্বী যাদবের একটি ছবি শেয়ার করে তিনি লেখেন, ‘হিন্দিতে কথা বলার জন্য, তামিলনাড়ুতে বিহারের ১২ জন পরিযায়ী শ্রমিককে ফাঁসিতে ঝুলিয়ে দেওয়া হয়েছিল।’

শুধু তাই নয়, বিজেপি নেতা প্রশান্ত উমরা দাবি করেন, ‘পরিযায়ীদের উপর এই হামলার পরেও স্ট্যালিনের জন্মদিনের অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন বিহারের নেতা (তেজস্বী)।’

বিজেপি মুখপাত্রের এই টুইট নজরে আসার পরেই নড়েচড়ে বসে তামিলনাড়ু পুলিশ। প্রশান্ত উমরার বিরুদ্ধে অঞ্চল ও ভাষার ভিত্তিতে মানুষের মধ্যে শত্রুতা সৃষ্টির অভিযোগ এনেছে তামিলনাড়ু প্রশাসন।

এরপরেই ওই টুইটটি মুছে ফেলা হয়।

অন্যদিকে, হিন্দি সংবাদপত্র দৈনিক ভাস্করের সম্পাদক এবং স্থানীয় সংবাদমাধ্যম তানভীর পোস্টের মালিকের বিরুদ্ধে শত্রুতা ছড়ানো এবং দাঙ্গা উসকে দেওয়ার অভিযোগে মামলা দায়ের করেছে তামিলনাড়ু পুলিশ।

জানা যাচ্ছে, গত সপ্তাহে বিভিন্ন হোয়াটসঅ্যাপ গ্রুপে বিহারের পরিযায়ী শ্রমিকদের উপর আক্রমণ নিয়ে ভুয়ো খবরও শেয়ার হয়েছে। তা নিয়ে সতর্কতা জারি করেছে তামিলনাড়ু এবং বিহার প্রশাসন।

রাজ্যের পরিযায়ী শ্রমিকদের নিরাপত্তার আশ্বাস দিয়ে একটি বিবৃতি দিয়েছেন মুখ্যমন্ত্রী এম কে স্ট্যালিন। তিনি বলেন,‘ পরিযায়ী শ্রমিকদের ভয় পাওয়ার কিছু নেই। যদি কেউ আপনাকে হুমকি দেয় তবে হেল্পলাইনে ফোন করুন। তামিলনাড়ু সরকার এবং জনগণ আমাদের পরিযায়ী ভাইদের রক্ষা করবে।’

এছাড়া, তামিলনাড়ুর জেলা প্রশাসনও অভিবাসী শ্রমিকদের ভয় না পাওয়ার জন্য, তিনি হিন্দিতেও আবেদন জানিয়েছেন।

প্রশাসনের পক্ষ থেকে বলা হয়েছে, পরিযায়ী শ্রমিকদের উপর হামলার গুজব ঠেকাতে সোশ্যাল মিডিয়ার উপর তীক্ষ্ণ নজর রাখছে দুই রাজ্যের পুলিশ।

শনিবার এক বিবৃতিতে তামিলনাড়ু পুলিশ জানিয়েছে, দৈনিক ভাস্করের সম্পাদকের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ১৫৩-এ, ৫০৫ ধারায় তিরুপুর উত্তর থানা মামলা দায়ের হয়েছে।

- with inputs from IANS

আরও পড়ুন

উত্তরপ্রদেশের বিজেপি নেতা প্রশান্ত উমরা
'এক গোয়েন্দাই আমাকে বলেছিলেন আমরা আপনার ফোন ট্যাপ করছি', কেমব্রিজে ভারতের অবস্থা নিয়ে সরব রাহুল
উত্তরপ্রদেশের বিজেপি নেতা প্রশান্ত উমরা
Supreme Court: নির্বাচন কমিশনার নিয়োগ নিয়ে 'যুগান্তরকারী রায়' - ৩ সদস্যের বাছাই প্যানেলে থাকবেন CJI

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in