Shivkumar: লোকসভার আগে বড় জয় কংগ্রেসের, শিবকুমারের বিরুদ্ধে আর্থিক তছরুপের মামলা খারিজ শীর্ষ আদালতে

People's Reporter: ২০১৮ সালে শিবকুমারের বাড়িতে তল্লাশি অভিযান চালিয়েছিল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। কংগ্রেস নেতার বাড়ি থেকে নগদ ৩০০ কোটি টাকা উদ্ধার করা হয়েছে বলে দাবি করেছিল ইডি।
ডি কে শিবকুমার
ডি কে শিবকুমারছবি - ডি কে শিবকুমারের ফেসবুক ওয়াল

লোকসভা নির্বাচনে আগে সুপ্রিম কোর্টে বড় জয় পেল কংগ্রেস। কর্ণাটকের উপ মুখ্যমন্ত্রী ডি কে শিবকুমারের বিরুদ্ধে আনা আর্থিক তছরুপের সমস্ত মামলা খারিজ করলো সুপ্রিম কোর্ট। লোকসভা ভোটের আগে এই রায় অনেকটাই অক্সিজেন যোগাল কংগ্রেসকে।

২০১৭ সালে ডি কে শিবকুমারের বিরুদ্ধে কর ফাঁকি দেওয়া এবং হাওয়ালা লেনদেনের অভিযোগ ওঠে। এর ভিত্তিতে ২০১৮ সালে তাঁর বাড়িতে তল্লাশি অভিযান চালিয়েছিল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। কংগ্রেস নেতার বাড়ি থেকে নগদ ৩০০ কোটি টাকা উদ্ধার করা হয়েছে বলে দাবি করেছিল ইডি। ২০১৯ সালের সেপ্টেম্বর মাসে শিবকুমারকে গ্রেফতার করেছিল ইডি। যদিও দিল্লি হাইকোর্ট থেকে তিনি জামিনে মুক্তি পান।

মঙ্গলবার বিচারপতি অনিরুদ্ধ বসু এবং বিচারপতি বেলা এম ত্রিবেদীর বেঞ্চ জানায়, আইনগত পদ্ধতি মেনে চার্জশিট দেয়নি ইডি। ডি কে শিবকুমারের বিরুদ্ধে আনা ইডির অভিযোগ খারিজ করা হলো। এই রায়ের পরই বিজেপির বিরুদ্ধে সরব হয়েছে কংগ্রেস। তাদের দাবি, বিজেপির এজেন্সি রাজনীতি মুখ থুবড়ে পড়লো। চক্রান্ত করে শিবকুমারকে ফাঁসানো হচ্ছিল তা এই রায়ের পর পরিষ্কার হয়ে গেল।

প্রসঙ্গত, ডি কে শিবকুমার প্রথম থেকেই কেন্দ্রীয় এজেন্সির তদন্ত নিয়ে বিজেপির বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগ করেছিলেন। সুপ্রিম নির্দেশের পর কর্ণাটকের উপ মুখ্যমন্ত্রী বলেন, "বহু দিন ধরে আমি কষ্ট পেয়েছি এই মামলার কারণে। বড় স্বস্তি পেলাম। আমার জীবনের অন্যতম শ্রেষ্ঠ দিন এটা।"

ডি কে শিবকুমার
Electoral Bonds: নির্ধারিত সময়ের মধ্যে নির্বাচনী বন্ডের তথ্য জমা সম্ভব নয় - শীর্ষ আদালতে জানালো SBI
ডি কে শিবকুমার
AAP: দিল্লি হাইকোর্টের 'জমি দখল' করে কার্যালয় আপ-এর! দ্রুত জমি খালির নির্দেশ সুপ্রিম কোর্টের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in