জ্ঞানবাপী মসজিদে 'বৈজ্ঞানিক সমীক্ষা' এখনই নয়, নির্দেশ সুপ্রিম কোর্টের

প্রধান বিচারপতির নেতৃত্বাধীন বেঞ্চ বলেছে, 'বিষয়টি স্পর্শকাতর। এই বিষয়ে অগ্রসর হওয়ার আগে আরও গভীরে ভাবনাচিন্তা করা দরকার। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত কোনও রকম বৈজ্ঞানিক সমীক্ষা চালানো যাবে না।'
জ্ঞানবাপী মসজিদে 'বৈজ্ঞানিক সমীক্ষা' এখনই নয়, নির্দেশ সুপ্রিম কোর্টের

বারাণসীর জ্ঞানবাপী মসজিদে পাওয়া কথিত ‘শিবলিঙ্গ’-এর বয়স নির্ধারণের জন্য ‘সায়ান্টিফিক সার্ভে’ (বৈজ্ঞানিক সমীক্ষা) ও ‘কার্বন ডেটিং’ আপাতত পিছিয়ে দেওয়ার নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। শুক্রবার, শীর্ষ আদালত জানিয়েছে, ‘এই বিষয়ে আমাদের সাবধানে চলা উচিত’।

প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন বেঞ্চ বলেছে, 'বিষয়টি স্পর্শকাতর। এই বিষয়ে অগ্রসর হওয়ার আগে আরও গভীরে ভাবনাচিন্তা করা দরকার। তাই, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত জ্ঞানবাপী মসজিদের পরিকাঠামোয় কোনও রকম বৈজ্ঞানিক সমীক্ষা চালানো যাবে না।'

গত ১২ মে, এই ‘শিবলিঙ্গ’ ইস্যুতে আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া (ASI)-কে কার্বন ডেটিং করার নির্দেশ দিয়েছিল এলাহাবাদ হাইকোর্ট। এরপর শুক্রবার সেই পদক্ষেপ পিছিয়ে দেওয়ার নির্দেশ দিল সুপ্রিম কোর্ট।

এ নিয়ে উত্তরপ্রদেশ সরকার এবং হিন্দু আবেদনকারীদের নোটিশও জারি করেছে সুপ্রিম কোর্ট। সূত্রের খবর, কেন্দ্র এবং উত্তর প্রদেশ সরকার উভয়েই 'শিবলিঙ্গ'-এর প্রস্তাবিত বৈজ্ঞানিক সমীক্ষা আপাতত স্থগিত করার জন্য সম্মত হয়েছে।

প্রসঙ্গত, কার্বন ডেটিং (বিজ্ঞানের পরিভাষায় ‘রেডিও কার্বন ডেটিং’) পরীক্ষার মাধ্যমে কোনও প্রাচীন সৌধ বা জীবাশ্মের বয়স নির্ধারণ করা যায়।

জ্ঞানবাপী মসজিদের অজুখানায় একটি পাথরকে শিবলিঙ্গ বলে দাবি তুলেছে হিন্দু পক্ষের একাংশ। যা নিয়ে চরম বিতর্ক শুরু হয়েছে। এই আবহে, এই পাথরের বয়স নির্ধারণ করা হলে জ্ঞানবাপী মসজিদের কোনও অংশের কোনও ক্ষতি হবে কি না, তা জানতে চেয়েছে এলাহাবাদ হাই কোর্ট।

এর আগে হিন্দু পক্ষের আবেদন খারিজ করে বারাণসী আদালত জানিয়েছিল, মসজিদের অজুখানার পাথরের বয়স নির্ধারণ করতে কার্বন ডেটিং করা যাবে না। সেই রায়ের বিরোধিতা করে এলাহাবাদ হাই কোর্টে মামল দায়ের হয়। সেই মামলা গ্রহণ করে ASI-কে নোটিশ জারি করেছিল উত্তরপ্রদেশের উচ্চ আদালত।

জ্ঞানবাপী মসজিদে 'বৈজ্ঞানিক সমীক্ষা' এখনই নয়, নির্দেশ সুপ্রিম কোর্টের
Gyanvapi Mosque: নমাজ বন্ধ করা যাবে না, নির্দেশ SCর - বিতর্কিত অ্যাডভোকেট কমিশনার অজয়কে সরালো আদালত

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in