আদালতের অনুমতি ছাড়া আর্থিক তছরূপ মামলায় অভিযুক্তকে গ্রেফতার করতে পারবে না ইডি: সুপ্রিম কোর্ট

People's Reporter: ডিভিশন বেঞ্চের নির্দেশ, “পিএমএলএ মামলায় অভিযুক্ত যদি সমন মেনে আদালতে হাজিরা দেন, তবে তাঁর আলাদা ভাবে জামিনের আবেদন করার কোনও প্রয়োজন নেই।“
সুপ্রিম কোর্ট
সুপ্রিম কোর্টফাইল ছবি সংগৃহীত

বিশেষ আদালতে বিচারাধীন আর্থিক তছরূপের অভিযোগে অভিযুক্ত কোনও ব্যক্তিকে গ্রেফতার করতে পারবে না ইডি। বৃহস্পতিবার এক মামলায় এমনই রায় ঘোষণা করল সুপ্রিম কোর্ট। ইডি যদি এমন কোনো অভিযুক্তকে গ্রেফতার করতে চায়, তাহলে বিশেষ আদালত থেকে অনুমতি নিতে হবে।

বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের বিচারপতি অভয় এস ওকা এবং বিচারপতি উজ্জ্বল ভুঁইয়ার বেঞ্চে ছিল এই সংক্রান্ত মামলার শুনানি। শুনানিতে বিচারপতির ডিভিশন বেঞ্চ জানায়, “যদি এক জন অভিযুক্ত সমনে সাড়া দিয়ে আদালতে হাজির হন, তবে তাঁকে গ্রেফতার করার জন্য ইডিকে সংশ্লিষ্ট আদালতেই আবেদন করতে হবে। আদালতের অনুমতি ছাড়া হাজিরা দেওয়া অভিযুক্তকে হেফাজতে নিতে পারবে না ইডি।“

সেই সঙ্গে ডিভিশন বেঞ্চের নির্দেশ, “পিএমএলএ মামলায় অভিযুক্ত যদি সমন মেনে আদালতে হাজিরা দেন, তবে তাঁর আলাদা ভাবে জামিনের আবেদন করার কোনও প্রয়োজন নেই।“

পাশাপাশি, এদিন দুই বিচারপতির বেঞ্চ পিএমএলএ-র ৪৫ নম্বর ধারার জোড়া শর্ত কার্যকরী হবে না বলেও জানিয়েছেন। ওই জোড়া শর্তের প্রথমটি হল, গ্রেফতার হওয়ার পর যখন পিএমএলএ মামলার অভিযুক্ত জামিনের জন্য আদালতে আবেদন করবেন, তার আগে সরকারি আইনজীবীর অনুমতি প্রয়োজন।

শর্ত অনুযায়ী, আইনজীবী যদি মনে করেন অভিযুক্ত ওই মামলায় দোষী নাও হতে পারে এবং মুক্তি পেলে একই অপরাধ আর করার সম্ভবনা নেই। সেক্ষেত্রে সরকারি আইনজীবী জামিন দিতে পারে অভিযুক্তকে।

উল্লেখ্য, প্রধানমন্ত্রী মোদীর আমলে সংশোধিত হয় পিএমএলএ আইন। এরপর থেকে বিরোধীরা অভিযোগ তুললে শুরু করে, সংশোধিত পিএমএলএ আইনে গ্রেফতারি, তল্লাশি, সমন পাঠানো বা নগদ সম্পত্তি আটকের ক্ষেত্রে ইডির হাতে যথেচ্ছ ক্ষমতা তুলে দেওয়া হয়েছে। অভিযোগ ওঠে, ইডির এই বাড়তি ক্ষমতা সংবিধানের মৌলিক অধিকারের বিরোধী।

এরপর সুপ্রিম কোর্টে ইডি তদন্ত শুরুর আগে যে ইসিআইআর (এনফোর্সমেন্ট কেস ইনফরমেশন রিপোর্ট) দায়ের করে, তা গ্রেফতারির আগে দেখানো-সহ বিভিন্ন দাবিতে শতাধিক মামলা হয়েছিল। সেই মামলায় ২০২২ সালের ২৭ জুলাই বিচারপতি খানউলকর অবসর নেওয়ার দু’দিন আগে নির্দেশ দেন, ইসিআইআর ইডির নিজস্ব নথি। যা গ্রেফতারির আগে দেখানোর প্রয়োজন নেই।

যদিও ইডির অধিকাংশ পদক্ষেপে ক্ষমতা দিলেও ওই বছর আগষ্ট মাসে তৎকালীন বিচারপতি এনভি রমণার বেঞ্চ দু’টি ক্ষমতা নিয়ে দু’টি ক্ষমতা নিয়ে পুনর্বিবেচনার নির্দেশ দেন। তার মধ্যে প্রথমটি হল, ইসিআইআর দেখানো বাধ্যতামূলক নয়, সেই রায়।

এবং দ্বিতীয়টি হল, পিএমএলএ-তে অভিযুক্তের উপরেই নিজেকে নির্দোষ প্রমাণের যে দায় বর্তায়, সেই বিষয়টিও পুনর্বিবেচনা করা হবে। সেই মামলা এখন শীর্ষ আদালতের বিচারাধীন। 

সুপ্রিম কোর্ট
বারাণসীতে বাতিল মোদীর বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করতে চাওয়া কৌতুকশিল্পী শ্যাম রঙ্গিলার মনোনয়ন
সুপ্রিম কোর্ট
Monsoon Update: সময়ের তিনদিন আগে বর্ষা ঢুকছে দেশে! বাংলায় বৃষ্টি শুরু কবে?

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in