দিনে ৪৫০ আত্মহত্যা, ভারতে ২০২১ সালে এযাবৎকালের সর্বোচ্চ আত্মঘাতী, মোট ১.৬৪ লক্ষ: NCRB রিপোর্ট

রিপোর্টে দেখা গেছে, গত বছর দেশে দৈনিক গড়ে প্রায় ৪৫০ জন বা প্রতিঘণ্টায় ১৮ জন আত্মহত্যা করেছেন। সরকারি তথ্য অনুযায়ী, এই পরিসংখ্যান অন্যান্য যেকোনও ক্যালেন্ডার বছরের তুলনায় অনেক বেশি।
ছবি - প্রতীকী
ছবি - প্রতীকীছবি - অ্যানাডোলু এজেন্সি

ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরোর তথ্য অনুযায়ী দেশজুড়ে ক্রমশই বেড়ে চলেছে আত্মহত্যার ঘটনা। ২০২১ সালে ভারতে আত্মহত্যার ঘটনা ঘটেছে ১.৬৪ লক্ষেরও বেশি। যা বিগত বছরগুলির তুলনায় সর্বোচ্চ।

রিপোর্টে দেখা গেছে, গত বছর দেশে দৈনিক গড়ে প্রায় ৪৫০ জন বা প্রতিঘণ্টায় ১৮ জন আত্মহত্যা করেছেন। সরকারি তথ্য অনুযায়ী, এই পরিসংখ্যান অন্যান্য যেকোনও ক্যালেন্ডার বছরের তুলনায় অনেক বেশি।

ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরোর 'অ্যাক্সিডেন্টাল ডেথস অ্যান্ড সুইসাইডস ইন ইন্ডিয়া - ২০২১'-র রিপোর্টে দেখা গেছে, আত্মহত্যার কারণে যাদের মৃত্যু হয়েছে তাদের মধ্যে প্রায় ১.১৯ লক্ষ পুরুষ, ৪৫,০২৬ জন মহিলা এবং ২৮ জন রূপান্তরকামী ছিলেন। রিপোর্টে আরও স্পষ্টভাবে লক্ষ্য করা গেছে, কোভিড-১৯ অতিমারীর প্রাদুর্ভাবের আগের বছরগুলির তুলনায় ২০২০ এবং ২০২১ সালে আত্মহত্যার কারণে মৃত্যুর ঘটনা উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের অধীনে থাকা এনসিআরবি-র রিপোর্টে দেখা গেছে, ২০২০ সালে আত্মহত্যার কারণে মৃত্যু হয়েছে ১.৫৩ লক্ষ মানুষের। ২০১৯ সালে সেই সংখ্যাটি ছিল ১.৩৯ লক্ষ, ২০১৮ সালে ১.৩৪ লক্ষ, ২০১৭ সালে ১.২৯ লক্ষ। অর্থাৎ, ২০২০-'২১ সালে আত্মহত্যার ঘটনা অনেক বেড়েছে।

১৯৬৭ সাল থেকে দেশে আত্মহত্যাজনিত পরিসংখ্যান তৈরী করা হচ্ছে। সেই বছর আত্মহত্যার ঘটনা ঘটেছল ৩৮,৮২৯টি। ১৯৮৪ সালে দেশে আত্মহত্যার কারণে মৃত্যুর সংখ্যা একলাফে বৃদ্ধি পেয়ে দাঁড়ায় ৫০,০০০। এর ঠিক ৭ বছর পর ১৯৯১ সালে তা হয় ৭৫,০০০। ১৯৯৮ সালে দেশে আত্মহত্যার কারণে মৃত্যুর সংখ্যা ১ লক্ষ ছাড়িয়েছিল।

এনসিআরবি ২০২১ সালের বার্ষিক প্রতিবেদনে জানিয়েছে - আত্মহত্যার বিভিন্ন কারণ হতে পারে। হতাশা, মানসিক চাপ, বিভিন্ন রকম পেশাগত সমস্যা, ব্যক্তিগত সমস্যা থেকে একাকীত্বের অনুভূতি, কোনও কিছুর অপব্যবহার, সহিংসতা, পারিবারিক সমস্যা, অ্যালকোহলে আসক্তি, আর্থিক ক্ষতি, দীর্ঘস্থায়ী শারীরিক বা মানসিক যন্ত্রণা ইত্যাদির কারণে মানুষ আত্মহত্যার পথ বেছে নেয়।

ছবি - প্রতীকী
NCRB: ২০২১ সালে নারী ও শিশুদের বিরুদ্ধে অপরাধ বেড়েছে উল্লেখযোগ্য হারে, দাবি কেন্দ্রীয় রিপোর্টে

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in