নারী ও শিশুদের উপর অপরাধমূলক কার্যকলাপ নিয়ে NCRB-র রিপোর্ট
নারী ও শিশুদের উপর অপরাধমূলক কার্যকলাপ নিয়ে NCRB-র রিপোর্ট গ্রাফিক্স - আকাশ

NCRB: ২০২১ সালে নারী ও শিশুদের বিরুদ্ধে অপরাধ বেড়েছে উল্লেখযোগ্য হারে, দাবি কেন্দ্রীয় রিপোর্টে

ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরোর প্রকাশিত সর্বশেষ তথ্য অনুযায়ী, ২০২০ সালে নারী ও শিশুদের উপর হওয়া অপরাধমূলক কার্যকলাপের মোট ৩,৭১,৫০৩টি মামলা নথিভুক্ত করা হয়েছিল। ২০২১ সালে যা বেড়ে হয়েছে ৪,২৮,২৭৮টি।

২০২০ সালের তুলনায় ২০২১ সালে নারী এবং শিশুদের উপর অপরাধমূলক কার্যকলাপের প্রবণতা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে। ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরোর সমীক্ষায় উঠে এল চাঞ্চল্যকর তথ্য।

ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরোর প্রকাশিত সর্বশেষ তথ্য অনুযায়ী, ২০২০ সালে নারী এবং শিশুদের উপর হওয়া অপরাধমূলক কার্যকলাপের মোট ৩,৭১,৫০৩টি মামলা নথিভুক্ত করা হয়েছিল। ২০২১ সালে যা বেড়ে হয়েছে ৪,২৮,২৭৮টি। অর্থাৎ, ১ বছরের মধ্যে অপরাধমূলক কার্যকলাপের ঘটনা বৃদ্ধি পেয়েছে ১৫.৩ শতাংশ।

ভারতীয় দণ্ডবিধির (IPC) অধীনে মহিলাদের উপর হওয়া অপরাধমূলক কার্যকলাপের যে মামলাগুলি নথিভুক্ত হয়েছে, সেগুলোর বেশিরভাগই 'স্বামী বা তাঁর আত্মীয়দের দ্বারা অত্যাচার' (৩১.৮ শতাংশ), 'শ্লীলতাহানীর উদ্দেশ্যে নারীদের উপর অত্যাচার' (২০.৮ শতাংশ), 'নারীদের অপহরণ' (১৭.৬ শতাংশ) এবং ধর্ষণ (৭.৪ শতাংশ)।

সমীক্ষায় দেখা গেছে, প্রতি এক লক্ষ মহিলাদের মধ্যে ২০২০ সালে অপরাধমূলক কার্যকলাপের শিকার হয়েছেন ৫৬.৫ শতাংশ। ২০২১ সালে যা বেড়ে হয়েছে ৬৪.৫ শতাংশ।

একইভাবে, ২০২০ সালে শিশুদের উপর অপরাধমূলক কার্যকলাপের মামলা নথিভুক্ত করা হয়েছিল মোট ১,২৮,৫৩১টি। ২০২১ সালে তা বেড়ে দাঁড়িয়েছে ১,৪৯,৪০৪টি। অর্থাৎ, ২০২০ সালের তুলনায় ১৬.২ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

শতাংশের নিরিখে, ২০২০ সালে শিশুদের উপর অপরাধমূলক কার্যকলাপের মধ্যে প্রধান ছিল 'অপহরণ' ও 'বলপূর্বক অপহরণ' (৪৫ শতাংশ), শিশু সুরক্ষা আইন ২০১২ অনুযায়ী যৌন নির্যাতন ও শিশু ধর্ষণ (৩৮.১ শতাংশ)।

প্রতি এক লক্ষ শিশুর মধ্যে ২০২০ সালে অপরাধমূলক কার্যকলাপের শিকার হয়েছে ২৮.৯ শতাংশ। ২০২১ সালে সেই সংখ্যা বেড়ে হয়েছে ৩৩.৬ শতাংশ।

তবে, প্রতি লাখ জনসংখ্যায় নথিভুক্ত অপরাধের হার ২০২০ সালে ৪৮৭.৮ শতাংশ থেকে কমে ২০২১ সালে ৪৪৫.৯ শতাংশে দাঁড়িয়েছে। ২০২১ সালে, ভারতীয় দণ্ডবিধির অধীনে মামলার নথিভুক্তিকরণ ১৩.৯ শতাংশ হ্রাস পেয়েছে। অথচ স্পেশাল অ্যান্ড লোকাল ল (এসএলএল)-র অধীনে অপরাধের পরিমাণ ৩.৭ শতাংশ হারে বৃদ্ধি পেয়েছে।

২০২১ সালে ভারতীয় দণ্ডবিধির অধীনে স্বীকৃত অপরাধের পরিমাণ ছিল ৬০.১ শতাংশ এবং এসএলএল-র অধীনে স্বীকৃত অপরাধের পরিমাণ ছিল ৩৯.৯ শতাংশ।

নারী ও শিশুদের উপর অপরাধমূলক কার্যকলাপ নিয়ে NCRB-র রিপোর্ট
জনসাধারণের উদ্বেগে পিছু হঠলো IRCTC, যাত্রীদের ব্যক্তিগত তথ্য মনিটাইজেশনের টেন্ডার বাতিল

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in