ভারতে নয়, ইউক্রেন ফেরত পড়ুয়াদের পাঠ শেষ করতে হবে বিদেশেই - নির্দেশ জাতীয় মেডিকেল কমিশনের

যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠরত ভারতীয় শিক্ষার্থীদের অন্যান্য দেশের বিশ্ববিদ্যালয়ে পঠন-পাঠন করার অনুমতি দেবে এনএমসি।
ইউক্রেন ফেরত ভারতীয় পড়ুয়ারা
ইউক্রেন ফেরত ভারতীয় পড়ুয়ারাছবি সংগৃহীত

ইউক্রেন ফেরত ভারতীয় মেডিকেল পড়ুয়াদের জন্য এক নতুন বিজ্ঞপ্তি জারি করল জাতীয় মেডিকেল কমিশন (এমএনসি)। যে সকল পড়ুয়ারা এখনও অবধি তাঁদের পঠন-পাঠন শেষ করতে পারেননি, তাঁরা তাঁদের পাঠ শেষ করতে পারবেন বিদেশে। কিন্তু ভারতের কোনও শিক্ষা প্রতিষ্ঠানে তা করা যাবে না।

মঙ্গলবার, জাতীয় মেডিকেল কমিশনের তরফে যে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে, সেখানে স্পষ্টভাবে উল্লেখ করা হয়েছে - ভারতের কোনও শিক্ষা প্রতিষ্ঠানে নয়, মেডিকেল পড়ুয়াদের পাঠ শেষ করতে হবে ইউক্রেন নির্দেশিত অন্য কোনো দেশের শিক্ষাপ্রতিষ্ঠানে অর্থাৎ, বিদেশে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, ইউক্রেন যে ‘অ্যাকাডেমিক মোবিলিটি প্রোগ্রাম’-এর কথা ঘোষণা করেছে, তাতে সহমত প্রদান করেছে এনএমসি। অর্থাৎ, যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠরত ভারতীয় শিক্ষার্থীদের অন্যান্য দেশের বিশ্ববিদ্যালয়ে পঠন-পাঠন করার অনুমতি দেবে এনএমসি। বিদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়েই পঠন-পাঠন শেষ করার সুযোগ পাবেন ভারতীয় পড়ুয়ারা। কিন্তু ইউক্রেনের যে বিশ্ববিদ্যালয়ে তাঁরা ভর্তি হয়েছিলেন, পাঠ শেষ হলে সেই বিশ্ববিদ্যালয়ই তাঁদের ডিগ্রি প্রদান করবে।

প্রসঙ্গত, চলতি বছরের ফেব্রুয়ারীর মাঝামাঝি সময়ে ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে রাশিয়া। এর জেরে বিপাকে পড়ে সাধারণ মানুষ। সমস্যার সম্মুখীন হতে হয়েছে ইউক্রেনে আটকে থাকা ভারতীয় পড়ুয়াদের।

কোনওরকমে প্রাণ বাঁচিয়ে দেশে ফিরতে পারলেও পড়ুয়াদের কপালে পড়েছিল চিন্তার ভাঁজ। কারণ, জাতীয় মেডিক্যাল কমিশনের তরফে জানানো হয়, ইউক্রেন ফেরত পড়ুয়াদের ভারতের বিশ্ববিদ্যালয়গুলিতে ভর্তি নেওয়ার জন্য কোনও সংস্থান নেই।

এর আগেও ইউক্রেন ফেরত ভারতীয় মেডিকেল পড়ুয়াদের দেশের বিশ্ববিদ্যালয়ে পঠন-পাঠন চালিয়ে যাওয়ার নিয়ে বিতর্ক শুরু হয়েছিল। কারণ, এমএনসি-র নির্দেশ ছাড়াই পশ্চিমবঙ্গ সরকার ৪১২ জন পড়ুয়াকে রাজ্যের সরকারি এবং বেসরকারি মেডিকেল কলেজগুলিতে ব্যবহারিক প্রশিক্ষণ নেওয়ার প্রস্তাব দিয়েছিল।

ইউক্রেন ফেরত ভারতীয় পড়ুয়ারা
MP: 'ব্রহ্মাস্ত্র' মুক্তির আগেই মহাকাল প্রবেশে বাধা! বজরং দলের ক্ষোভের মুখে রণবীর-আলিয়া

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in