Chhattisgarh: মিড ডে মিলে পড়ুয়াদের পাতে কেবল হলুদ আর ভাত! বিজেপি শাসিত ছত্তীশগড়ের স্কুলের ঘটনা

People's Reporter: মিড ডে মিলে উওরপ্রদেশের এক স্কুলে রুটি এবং নুন পরিবেশনের ঘটনার পর দেশের আরও একটি বিজেপি শাসিত রাজ্যের স্কুলে এরকম চাঞ্চল্যকর ঘটনা সামনে আসতেই শুরু হয়েছে শোরগোল।
মিড ডে মিলে হলুদগুঁড়ো ছিটিয়ে শুধু ভাত
মিড ডে মিলে হলুদগুঁড়ো ছিটিয়ে শুধু ভাতছবি - প্রতীকী, সংগৃহীত

মিড ডে মিলে নেই ডাল, সবজি, ডিম, মাছ কিংবা মাংস। পুষ্টিকর খাবার তো দূর, তার পরিবর্তে পড়ুয়াদের দেওয়া হচ্ছে শুধু সাদা ভাত এবং তার উপর একটু হলুদ গুঁড়ো। মিড ডে মিলে উওরপ্রদেশের এক স্কুলে রুটি এবং নুন পরিবেশনের ঘটনার পর দেশের আরও একটি বিজেপি শাসিত রাজ্যের স্কুলে এরকম চাঞ্চল্যকর ঘটনা সামনে আসতেই শুরু হয়েছে শোরগোল।  

একটি সর্বভারতীয় সংবাদ মাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, ঘটনাটি ঘটেছে ছত্তিশগড়ের বিজকুড়া গ্রামের বিজকুড়া প্রাথমিক বিদ্যালয়ে। সেখানে ৪৩ জন পড়ুয়াকে গত এক সপ্তাহ ধরে মিড ডে মিলে দেওয়া হচ্ছে সাদা ভাত এবং তার উপর একটু হলুদ গুঁড়ো ছড়িয়ে। পুষ্টিকর খাবার তো দূর, সবজীও থাকছে না মেনুতে। যদিও রাজ্য সরকারের তরফ থেকে মিড ডে মিলের মেনু ঠিক করে দেওয়া আছে।

এই ঘটনার কথা স্বীকার করে নিয়েছে স্কুল কর্তৃপক্ষ। এবিষয়ে স্কুলের প্রধান শিক্ষকের দাবি, মিড ডে মিলের সামগ্রী সরবরাহকারী দল সবজী সরবরাহ করেনি। অন্যদিকে, সবজী সরবরাহকারীদের পাল্টা দাবি, স্কুল কর্তৃপক্ষ তাঁদের বকেয়া টাকা মেটাচ্ছে না। এবিষয়ে স্কুলের রাঁধুনি সুখিয়া দেবী বলেন, "আমাদের শাক-সবজি না দিলে আমরা কীভাবে রান্না করব? তাই কখনও ডাল ভাত, কখনও শুধু ভাত দিতে হচ্ছে।“

বিষয়টি সামনে আসতেই জেলা শিক্ষা আধিকারিক দেবেন্দ্র মিশ্র অবিলম্বে ঘটনাটির তদন্ত করা এবং যথাযথ ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছেন। স্থানীয়দের অভিযোগ, শুধু এই স্কুলে নয়, আশেপাশের একাধিক স্কুলে মিড ডে মিলের এই দূরাবস্থা রয়েছে। যদিও এই বিষয়ে রাজ্যের নারী ও শিশু উন্নয়ন মন্ত্রী লক্ষ্মী রাজওয়াড়ের দাবি, প্রতিটি স্কুলেই পড়ুয়াদের পুষ্টিকর খাদ্য দেওয়া হচ্ছে।

অন্যদিকে, মিড ডে মিলের এই ঘটনা সামনে আসতেই বর্তমান বিজেপি সরকারকে নিশানা করেছেন ছত্তিশগড়ের প্রাক্তন মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল। তিনি বলেন, “আমাদের সরকার একটি শক্তিশালী ব্যবস্থা প্রতিষ্ঠা করেছিল, কিন্তু সেটি পরিবর্তন করা হয়েছে। পুষ্টিকর খাবার আবার কবে পাওয়া যাবে?"

পড়ুয়াদের স্কুলমুখী করা এবং একই সঙ্গে তাদের পুষ্টিকর খাবার সরবরাহের জন্য ২০০২ সালে সারা দেশে সরকারি স্কুল গুলিতে চালু করা হয় মিড ডে মিল ব্যবস্থা। নিয়ম অনুযায়ী, পড়ুয়াদের সপ্তাহে অন্তত একদিন মাছ বা মাংস, দু’দিন ডিম দেওয়ার কথা। এছাড়াও ডাল, সবজি, সয়াবিন দেওয়ার নিয়মও রয়েছে। কিন্তু বর্তমানে সেই নিয়ম মানা হচ্ছে না দেশের অনেক স্কুলেই।

মিড ডে মিলে হলুদগুঁড়ো ছিটিয়ে শুধু ভাত
Rahul Gandhi: মণিপুর, অসম সফরে বিরোধী দলনেতা রাহুল গান্ধী, কংগ্রেসের আক্রমণের নিশানায় বিজেপি
মিড ডে মিলে হলুদগুঁড়ো ছিটিয়ে শুধু ভাত
Chopra Case: চোপড়াকাণ্ডে সেলিমের বিরুদ্ধে FIR! অভিযোগ দায়ের করতে বাধ্য করা হয়েছে – দাবি CPIM–র
মিড ডে মিলে হলুদগুঁড়ো ছিটিয়ে শুধু ভাত
কেজরিওয়ালের জামিনের আর্জিতে বারবার স্থগিতাদেশ কেন? প্রধান বিচারপতিকে চিঠি ১৫০ আইনজীবীর

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in