কেন্দ্র ১৫০, রাজ্য ৪০০, বেসরকারি ৬০০ - প্রতি ডোজ কোভিশিল্ডের দাম ধার্য করলো সিরাম

সিরাম জানিয়েছে, তারা রাজ‍্যগুলিকে প্রতি ডোজ কোভিশিল্ড টিকা বিক্রি করবে ৪০০ টাকায়। অপর দিকে বেসরকারি হাসপাতালগুলিকে প্রতি ডোজ এই টিকা কিনতে হবে ৬০০ টাকায়।
কেন্দ্র ১৫০, রাজ্য ৪০০, বেসরকারি ৬০০ - প্রতি ডোজ কোভিশিল্ডের দাম ধার্য করলো সিরাম
প্রতীকী ছবি

রাজ‍্যের জন্য করোনা টিকা কোভিশিল্ডের দাম ঘোষণা করলো দেশের বৃহত্তম ভ‍্যাকসিন প্রস্তুতকারক সংস্থা সিরাম ইন্সটিটিউট অফ ইন্ডিয়া। অর্থাৎ কোম্পানি নির্ধারিত দামেই ভ‍্যাকসিন কিনতে হবে রাজ‍্য সরকারগুলিকে।

সিরাম ইন্সটিটিউট আজ জানিয়েছে, তারা রাজ‍্যগুলিকে প্রতি ডোজ কোভিশিল্ড টিকা বিক্রি করবে ৪০০ টাকায়। অপর দিকে বেসরকারি হাসপাতালগুলিকে প্রতি ডোজ এই টিকা কিনতে হবে ৬০০ টাকায়।

যদিও কেন্দ্র সরকারকে টিকা বিক্রির দামে কোনো পরিবর্তন আনছে না সিরাম।‌ অর্থাৎ আগের মতোই এখনো প্রতি ডোজ কোভশিল্ড ১৫০ টাকায় পাবে কেন্দ্র সরকার। অর্থাৎ রাজ‍্য সরকারের হাসপাতালে বা বেসরকারি হাসপাতালে করোনা টিকা কোভিশিল্ড নিতে সাধারণ মানুষকে যা টাকা ব‍্যয় করতে হবে, সেই তুলনায় কেন্দ্রীয় হাসপাতাল বা কোনো কেন্দ্রীয় প্রতিষ্ঠান থেকে তা নিলে অনেক কম টাকা খরচ হবে।

সিরাম আরো জানিয়েছে, বিদেশে কোভিশিল্ডের যা দাম তার থেকে অনেক কম দামে ভারতে তা পাওয়া যাচ্ছে। বিদেশে প্রতি ডোজ টিকার দাম ৭৫০ থেকে ১,৫০০ টাকা।

দেশে বেলাগাম করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে কিছুদিন আগেই খোলা বাজারে টিকা বিক্রির ওপর সবুজ সঙ্কেত দিয়েছে কেন্দ্র। আগে যেখানে পুরো টিকা বন্টন প্রক্রিয়া কেন্দ্রের নিয়ন্ত্রণাধীন ছিল, নতুন নিয়মে ৫০ শতাংশ টিকা কেন্দ্রের হাতে থাকবে এবং বাকি ৫০ শতাংশ টিকা রাজ‍্য সরকার ও বেসরকারি হাসপাতালে বিক্রি করা হবে। এই নিয়মের পরই খোলা বাজারে টিকার দাম ঘোষণা করেছে সিরাম ইন্সটিটিউট অফ ইন্ডিয়া।

আগামী ১ মে‌ থেকে ১৮ বছরের ঊর্ধ্বে প্রত‍্যেককে করোনা টিকা দেওয়া হবে বলে জানিয়েছে কেন্দ্র। দৈনিক প্রায় ১২ লক্ষ টিকা দেওয়ার লক্ষ্যমাত্রা নিয়েছে সরকার। বর্তমান নিয়মে ৪৫ বছরের ঊর্ধ্বে টিকাকরণ চলছে। যদিও এখনই দেশের অধিকাংশ স্বাস্থ্যকেন্দ্র-হাসপাতালে টিকার অভাবে 'নো ভ‍্যাকসিন' লেখা বোর্ড ঝুলিয়ে দেওয়া হয়েছে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in