Siddique Kappan: এলাহাবাদ হাইকোর্টের লখনৌ বেঞ্চে জামিন পেলেন সাংবাদিক সিদ্দিকি কাপ্পান

বিচারপতি দীনেশ কুমার সিং-এর সিঙ্গল বেঞ্চ তাঁকে জামিন দেয়। এর আগে গত ৯ সেপ্টেম্বর সুপ্রিম কোর্ট থেকে আনলফুল অ্যাক্টিভিটিস প্রিভেনশন অ্যাক্ট (UAPA) মামলায় জামিন পেয়েছিলেন কাপ্পান।
সিদ্দিকি কাপ্পান
সিদ্দিকি কাপ্পানফাইল ছবি

দীর্ঘ ২ বছর জেলবন্দী থাকার পর অবশেষে জামিনে মুক্তি পেতে চলেছেন সাংবাদিক সিদ্দিকি কাপ্পান। শুক্রবার এলাহাবাদ হাইকোর্টের লখনৌ বেঞ্চে ইডি-র দায়ের করা প্রিভেনশন অফ মানি লন্ডারিং (PMLA) মামলায় তিনি জামিন পেয়েছেন। বিচারপতি দীনেশ কুমার সিং-এর সিঙ্গল বেঞ্চ তাঁকে জামিন দেয়। এর আগে গত ৯ সেপ্টেম্বর সুপ্রিম কোর্ট থেকে আনলফুল অ্যাক্টিভিটিস প্রিভেনশন অ্যাক্ট (UAPA) মামলায় জামিন পেয়েছিলেন কাপ্পান।

মালয়ালম নিউজ পোর্টাল আঝিমুখাম (Azhimukham)-এর দিল্লি ভিত্তিক সাংবাদিক সিদ্দিকি কাপ্পান ২০২০ সালের অক্টোবর মাসে হাথরস যাবার পথে গ্রেপ্তার হন। ওইসময় তিনি হাথরসে ১৯ বছর বয়সী এক দলিত যুবতীর গণধর্ষণ এবং হত্যার ঘটনার বিষয়ে সংবাদ সংগ্রহ করতে যাচ্ছিলেন। ১৪ সেপ্টেম্বর ২০২০ সালে ওই যুবতীকে গণধর্ষণের পর হত্যা করা হয় এবং পরিবারের অনুমতি ছাড়াই তাঁর দেহ পুড়িয়ে দেওয়া হয়।

গ্রেপ্তারির পরেই তাঁর বিরুদ্ধে প্রথমে ইউএপিএ এবং পরে পিএমএলএ-র অধীনে মামলা দায়ের করা হয়। ২০২১ সালের সেপ্টেম্বর মাসে ইডি কাপ্পান এবং অন্য চারজনের বিরুদ্ধে মামলা দায়ের করে। মথুরা থেকেই কাপ্পানের সঙ্গে গ্রেপ্তার করা হয় আতিকুর রহমান, মহম্মদ আলম এবং মাসুদ আহমেদকে।

কাপ্পানের গ্রেপ্তারির পর পুলিশের পক্ষ থেকে দাবি করা হয়, তিনি অধুনা নিষিদ্ধ সংগঠন পপুলার ফ্রন্ট অফ ইন্ডিয়া (পিএফআই)-এর সদস্য এবং তিনি ওই অঞ্চলে শান্তি বিঘ্নিত করার জন্য যাচ্ছিলেন। যদিও কাপ্পানের আইনজীবী পুলিশের এই দাবি অস্বীকার করেন।

আরও পড়ুন

সিদ্দিকি কাপ্পান
সুপ্রিম কোর্টে জামিন মিললেও এখনো জেলে বন্দি সাংবাদিক সিদ্দিকী কাপ্পান!
সিদ্দিকি কাপ্পান
সাংবাদিক কাপ্পান সিদ্দিকির বিরুদ্ধে UAPA ধারায় মামলা দায়ের, ৫ হাজার পাতার চার্জশিট UP পুলিশের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in