প্রয়াত স্বাধীন ভারতের প্রথম ভোটার শ্যাম শরণ নেগি, মৃত্যুকালে বয়স হয়েছিল ১০৫

১৯১৭ সালের ১ জুলাই জন্মগ্রহণ করেন নেগি। দু'দিন আগেও হিমাচল প্রদেশে ২০২২ সালের বিধানসভা নির্বাচন উপলক্ষ্যে পোস্টাল ব্যালটে ভোট দিয়েছিলেন নেগি।
শ্যাম স্মরণ নেগি
শ্যাম স্মরণ নেগিগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

স্বাধীন ভারতের প্রথম ভোটার শ্যাম স্মরণ নেগি শনিবার হিমাচল প্রদেশের কিন্নুরে মারা গেছেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ১০৫ বছর। ১৯১৭ সালের ১ জুলাই জন্মগ্রহণ করেন নেগি।কিন্নুরের কর্মকর্তারা জানিয়েছেন, প্রাকৃতিক কারণে মৃত্যু হয়েছে নেগির। সম্পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদা দিয়েই তাঁকে দাহ করা হবে।

ভারত স্বাধীন হওয়ার পর ১৯৫২ সালে দেশের প্রথম ভোটার হিসেবে ভোট দিয়েছিলেন শ্যাম স্মরণ নেগি। তখন তাঁর বয়স ছিল ৩৪ বছর। এমনকি, দুদিন আগেও হিমাচল প্রদেশে ২০২২ সালের বিধানসভা নির্বাচন উপলক্ষ্যে পোস্টাল ব্যালটে ভোট দিয়েছিলেন নেগি।

১৯৫১-৫২ সালে ভারতের প্রথম সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনের সময়, ভৌগলিক কারণে দেশের বাকি অংশের তুলনায় বেশ কয়েক মাস আগে কিন্নুরে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছিল। জেলাটি একটি পার্বত্য অঞ্চল হওয়ায়, শীতকালে তুষারপাতের কারণে সেখানে সমগ্র নির্বাচনী প্রক্রিয়া সম্পন্ন করা যথেষ্ট কঠিন ছিল।

প্রতিটি সংসদীয়, বিধানসভা এবং পঞ্চায়েত নির্বাচনে ভোট দিয়েছেন বলে দাবি করেন নেগি। তাঁকে নির্বাচন কমিশনের বেশ কয়েকটি সচেতনতামূলক প্রচারাভিযানে এবং বিজ্ঞাপনেও দেখা গিয়েছে।

স্বাধীন ভারতের প্রথম ভোটারের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন হিমাচল প্রদেশের মুখ্যমন্ত্রী জয় রাম ঠাকুর। তিনি বলেন, একজন ভারতীয় নাগরিক হিসেবে নেগি তাঁর দায়িত্ব পালন করেছেন এবং ৩৪ বার ভোট দান করেছেন।

শ্যাম স্মরণ নেগি
Madhya Pradesh: হাবিবগঞ্জ, হোশাঙ্গাবাদের পর কোন কোন জায়গার নাম পরিবর্তনের পথে বিজেপি সরকার?

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in