Madhya Pradesh: হাবিবগঞ্জ, হোশাঙ্গাবাদের পর কোন কোন জায়গার নাম পরিবর্তনের পথে বিজেপি সরকার?

বিজেপি শাসিত মধ্যপ্রদেশে বছর ঘুরতে না ঘুরতেই শহরের অন্যান্য এলাকাগুলির নতুন নামকরণ প্রক্রিয়া শুরু হয়েছে।
মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান ও রানী কমলাপতি স্টেশন
মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান ও রানী কমলাপতি স্টেশন ফাইল ছবি, গ্রাফিক্স - সুমিত্রা নন্দন

বিজেপি শাসিত মধ্যপ্রদেশের ভোপালে অবস্থিত হাবিবগঞ্জ রেলওয়ে স্টেশনের নাম বদল করে রাখা হয়েছে 'রানি কমলাপতি'। বছর ঘুরতে না ঘুরতেই শহরের অন্যান্য এলাকাগুলির নতুন নামকরণ প্রক্রিয়া শুরু করেছে রাজ্য সরকার।

সূত্র মোতাবেক জানা গেছে, লাল ঘাটি নামে একটি পাহাড়ি এলাকা রয়েছে যেখানে ভোপালের কেন্দ্রীয় কারাগার অবস্থিত। সেটি সহ অন্তত তিনটি এলাকার নতুন নামকরণের সিদ্ধান্ত নিয়েছে মধ্যপ্রদেশ সরকার। এই প্রক্রিয়ার অধীনে রয়েছে রাজধানীর আরও দুটি এলাকা - হালালপুর বাসস্ট্যান্ড এবং হালালপুর কলোনি।

সম্প্রতি এই বিষয়ে একটি প্রস্তাব সর্বসম্মতভাবে অনুমোদন করেছে ভোপাল মিউনিসিপ্যাল কর্পোরেশন (BMC)। গত শুক্রবার ভোপালের বিজেপি সাংসদ প্রজ্ঞা সিং ঠাকুর এক বৈঠকের সময় বিএমসির স্থায়ী কমিটির সামনে প্রস্তাবটি রাখার পরে তা অনুমোদিত হয়।

প্রস্তাবে বলা হয় - লাল ঘাটির নাম পরিবর্তন করে হিন্দু ধর্মীয় পুরোহিত এবং ভোপালের গুফা মন্দিরের প্রাক্তন প্রধান নারায়ণ দাসের নামে নামকরণ করা উচিত, যেখানে হালালপুর গ্রাম এবং হালালপুর বাসস্ট্যান্ড উভয়কেই হনুমানগড়ি বলে সম্বোধন করা হবে।

মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান ও রানী কমলাপতি স্টেশন
Madhya Pradesh: 'তানজিম-এ-জারখেজ', গরীব কৃষকদের 'জমি হাতাতে' হিন্দু সংগঠনের নাম বদল মধ্যপ্রদেশে
মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান ও রানী কমলাপতি স্টেশন
Uttar Pradesh: নিঃশব্দে নাম বদল, গুরুত্বপূর্ণ ঝাঁসি স্টেশন এখন থেকে বীরাঙ্গনা লক্ষ্মীবাঈ

বিএমসি-র প্রস্তাব অনুমোদিত হওয়ার পর বিজেপি সাংসদ প্রজ্ঞা সিং ঠাকুর বলেন, "ভোপাল এক সুন্দর জায়গা। সবুজ, পরিচ্ছন্নতাপূর্ণ হ্রদের শহর। একে সুরক্ষিত রাখা আমাদের কর্তব্য।"

প্রসঙ্গত, ২০২১ সালের নভেম্বরে এক মেগা ইভেন্ট "জনজাতি দিবস"-এ যোগ দিতে ভোপাল সফরে গিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানে তাঁর উপস্থিতিতেই রাজ্য সরকারের তরফে পুনর্নির্মিত হাবিবগঞ্জ রেলওয়ে স্টেশনের নাম পরিবর্তন করে 'রানি কমলাপতি' রাখা হয়।

একই সাথে গতবছর শিবরাজ সিং চৌহানের নেতৃত্বাধীন বিজেপি সরকার হোশাঙ্গাবাদ জেলার নাম পরিবর্তন করেছে, যা এখন নর্মদাপুরম নামে পরিচিত। তৎকালীন হোশাঙ্গাবাদে নর্মদা নদীর তীরে এক সমাবেশে ভাষণ দিতে গিয়ে চৌহান বলেছিলেন - যেহেতু জেলাটি নর্মদা নদীর তীরে অবস্থিত, তাই হোশঙ্গাবাদের নাম পরিবর্তন করে নর্মদাপুরম করা হয়েছে।

উল্লেখ্য, বিজেপি এবং দক্ষিণপন্থী দলগুলি বিভিন্ন সময়ে ভোপালের নাম পরিবর্তনের জন্য আওয়াজ তুলেছে। তারা প্রথম থেকেই দাবি করে আসছে ভোপালের আসল নাম হল ভোজপাল। ভোপালের রাজা ভোজপাল হলেন এর প্রতিষ্ঠাতা শাসক।

(Except for the headline, this story has not been edited by People's Reporter and is translated and published from a syndicated feed.)

মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান ও রানী কমলাপতি স্টেশন
Uttar Pradesh: এবার 'বাদাউন'-এর নাম বদল? ইঙ্গিত মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের
মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান ও রানী কমলাপতি স্টেশন
Uttar Pradesh: যোগীরাজ্যে নাম বদলের ধুম - এবার বদল হবার পথে মানেকা গান্ধীর কেন্দ্র সুলতানপুর

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in