ইন্টারনেট পরিষেবা বন্ধ করলে 'মৌলিক অধিকার' খর্ব হয়! জানতে চেয়ে কেন্দ্রকে নোটিশ সুপ্রিম কোর্টের

মামলাকারীর অভিযোগ, রাজ্যগুলি কাউকে না জানিয়েই ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখছে তা একপ্রকার মৌলিক অধিকারে হস্তক্ষেপ করা। শুধুমাত্র কয়েকঘন্টাই নয় কোনো কোনো সময় এক সপ্তাহও বন্ধ করে দেওয়া হচ্ছে ইন্টারনেট।
ইন্টারনেট পরিষেবা বন্ধ করলে 'মৌলিক অধিকার' খর্ব হয়! জানতে চেয়ে কেন্দ্রকে নোটিশ সুপ্রিম কোর্টের
গ্রাফিক্স - সুমিত্রা নন্দন

বহু রাজ্যে নিয়মের তোয়াক্কা না করেই বন্ধ করে দেওয়া হচ্ছে ইন্টারনেট পরিষেবা। ইন্টারনেট বন্ধ করার কারণ দর্শাতে কেন্দ্রীয় মন্ত্রককে নোটিশ দিল সুপ্রিম কোর্ট। পরিষেবা বন্ধ করার নিয়ম আছে কিনা তা কেন্দ্রকে অবিলম্বে জানাতে হবে শীর্ষ আদালতকে।

রাজনৈতিক অস্থিরতা বা ধর্মীয় অশান্তি কারণ দেখিয়ে বিভিন্ন রাজ্য পরিষেবা বন্ধ রাখছে। কিন্তু এটা কী আদৌ যুক্তিযুক্ত কিনা তা নিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন এক সংস্থা। মামলাকারীর অভিযোগ, রাজ্যগুলি কাউকে না জানিয়েই ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখছে তা একপ্রকার মৌলিক অধিকারে হস্তক্ষেপ করা। শুধুমাত্র কয়েক ঘন্টাই নয় কোনও কোনও সময় এক সপ্তাহও বন্ধ করে দেওয়া হচ্ছে ইন্টারনেট।

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি উদয় উমেশ ললিতের ডিভিশন বেঞ্চ বলে, এইভাবে ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখার কোনও নিয়ম আছে কিনা তা কেন্দ্রকে জানাতে হবে। এছাড়াও পশ্চিমবঙ্গ, রাজস্থান, অরুণাচল প্রদেশ ও গুজরাটকে নোটিশ দেওয়ার বদলে ইলেক্ট্রনিক্স ও তথ্যপ্রযুক্তি মন্ত্রকে নোটিশ দেওয়া হবে। মন্ত্রককে জানাতে হবে এই নিয়ম সম্পর্কে।

মামলাকারী আদালতে এও জানায়, রাজস্থান, গুজরাট, পশ্চিমবঙ্গ ও অরুণাচল প্রদেশের বেশকিছু জায়গায় পরীক্ষার জন্য ইন্টারনেট বন্ধ করা হয়। কিন্তু ঐসব এলাকায় পরীক্ষা ছাড়াও অন্যান্য মানুষের বহু কাজ থাকতে পারে ইন্টারনেট সংক্রান্ত। কার্যত স্বাধীনতা খর্ব হচ্ছে রাজ্যগুলির বিবেচনাহীন সিদ্ধান্তের জন্য। তিনি এও বলেন, রাজস্থান সরকার হাইকোর্টে জানায় তারা কোনও সময়ই ইন্টারনেট বন্ধ করেনি। তারা মিথ্যার আশ্রয় নিচ্ছে।

ইন্টারনেট পরিষেবা বন্ধ করলে 'মৌলিক অধিকার' খর্ব হয়! জানতে চেয়ে কেন্দ্রকে নোটিশ সুপ্রিম কোর্টের
বেঙ্গালুরু বিশ্ববিদ্যালয়ে গণেশ মন্দির নির্মাণ কর্তৃপক্ষের - প্রতিবাদ পড়ুয়াদের, উত্তাল পরিস্থিতি

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in