BJP-র সঙ্গে জোটে থেকে ২৫ বছর নষ্ট হয়েছে, দাবি উদ্ধব ঠাকরের - ধর্মনিরপেক্ষ জোটে স্বাগত জানাল NCP

উদ্ধব ঠাকরে একথা জানানোর একদিন পরেই রাজ্যের মহাবিকাশ আঘাদি জোটের অংশীদার এনসিপি তাঁকে জাতীয় ধর্মনিরপেক্ষ ফ্রন্টে স্বাগত জানিয়েছে এবং বলেছে যে তিনি বিজেপির বিরুদ্ধে লড়াইয়ে সহায়ক হবেন।
সোনিয়া গান্ধীর সাথে উদ্ধব ঠাকরে
সোনিয়া গান্ধীর সাথে উদ্ধব ঠাকরেছবি - সংগৃহীত

বিজেপির সাথে জোটে থেকে ২৫ বছর নষ্ট করেছে শিবসেনা। মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে একথা জানানোর একদিন পরেই রাজ্যের মহাবিকাশ আঘাদি জোটের অংশীদার এনসিপি তাঁকে জাতীয় ধর্মনিরপেক্ষ ফ্রন্টে স্বাগত জানিয়েছে এবং বলেছে যে তিনি বিজেপির বিরুদ্ধে লড়াইয়ে সহায়ক হবেন।

এনসিপি নেতা মাজিদ মেমন বলেছেন, "মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী যদি 'হিন্দুত্ব'কে জীবনযাপনের একটি উপায় হিসাবে বিশ্বাস করেন যেখানে কোনও ধর্মীয় বৈষম্য নেই এবং ধর্ম সংসদ যা ঘোষণা করে তার সাথে সহমত না হন তবে জাতীয় স্তরে বিজেপির বিরুদ্ধে লড়াই করার জন্য ধর্মনিরপেক্ষ মঞ্চে তাঁকে স্বাগত৷"

বর্তমানে মহারাষ্ট্রে সরকার চালাচ্ছে কংগ্রেস, এনসিপি এবং শিবসেনার জোট মহাবিকাশ আঘাদি। এই জোট বিজেপির প্রতি সমালোচনামূলক এবং এনসিপি নেতা নবাব মালিকও অভিযোগ করেছেন যে, বিজেপি তাদের সাথে জোটবদ্ধ দলটিকে শেষ করতে চায়। নিজস্ব ধর্মে গর্ব করা ভাল তবে উচিত। কিন্তু তার অর্থ অন্যের প্রতি ঘৃণা নয়।

এমভিএ সরকারে শিবসেনা, কংগ্রেস এবং এনসিপি রয়েছে তবে সেনা এবং এনসিপির প্রচেষ্টা সত্ত্বেও গোয়ায় জোটের পুনরাবৃত্তি করা যায়নি কারণ কংগ্রেস জোট প্রক্রিয়ায় সাড়া দেয়নি। তবে মহারাষ্ট্রের বাইরে শিবসেনাকে এনসিপির স্বীকৃতি একটি বড় রাজনৈতিক বিষয় হতে পারে। বিশেষ করে এই পদক্ষেপে হিন্দুত্বের প্রশ্নে বিজেপি উপর ধাক্কা আসতে পারে। তবে কংগ্রেসকে তার কৌশল নিয়ে পুনর্বিবেচনা করতে হবে কারণ শিবসেনার অতীতের কাজ এবং আদর্শ প্রসঙ্গে ব্যাখ্যা দেওয়া কংগ্রেসের পক্ষে কঠিন হয়ে উঠতে পারে।

মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে শিবসেনার প্রতিষ্ঠাতা বালাসাহেব ঠাকরের জন্মবার্ষিকী উপলক্ষে বলেছেন, তিনি রাজ্য জুড়ে সফর করবেন এবং শিবসেনার শক্তি দেখাবেন। তিনি বলেন যে, একদিকে শিবসেনা গত ২৫ বছর ধরে বিজেপিকে লালন-পালন করেছে। আর অন্যদিকে বিজেপি শিবসেনাকে শেষ করার চেষ্টা করেছে।

তিনি আরও বলেন, বিজেপির হিন্দুত্ব ফাঁপা এবং শিবসেনা হিন্দুত্ব ছাড়েনি। তিনি আরও বলেছিলেন যে বিজেপি জরুরি অবস্থার বিরোধিতা করেছিল কিন্তু এখন নিজেরাই সেরকম পরিস্থিতি তৈরি করছে।

সোনিয়া গান্ধীর সাথে উদ্ধব ঠাকরে
মহারাষ্ট্র ২ বছর আগে ‘স্বাধীনতা’ পেয়েছে, নাম না করে বিজেপিকে কটাক্ষ শিবসেনা মুখপাত্রের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in