Share Market: ভোটের ফলের প্রভাবে ৬ হাজার পয়েন্টের বেশি নামলো সেনসেক্স, আদানি গোষ্ঠীর সব শেয়ারে ধস

People's Reporter: আদানি গোষ্ঠীর ১০টি শেয়ারের বাজার মূল্য ছিল মোট ১৫,৭৮,৩৪৬.৭৯ কোটি টাকা। সোমবারের দাম বৃদ্ধির তুলনায় মঙ্গলবার এইসব শেয়ারের বাজার মূল্য কমেছে ৩,৬৪,৩৬৬.১২ কোটি টাকা।
গৌতম আদানি
গৌতম আদানিফাইল ছবি

লোকসভা নির্বাচনের ফলাফল ঘোষণার দিন ধস নামলো শেয়ার বাজারে। যে ধসের সঙ্গী হিসেবে এদিন বাজারে পতন হল আদানি গোষ্ঠীর সমস্ত শেয়ারের। এক্সিট পোলের খবরের ভিত্তিতে সোমবার শেয়ার বাজার এক ধাক্কায় ২০০০ পয়েন্টের বেশি বেড়েছিল। যা মঙ্গলবার একসময় ৬,২৩৪.৩৫ পয়েন্ট পড়ে যায়। নিফটি পড়ে ১,৯৮২.৪৫ পয়েন্ট। যার সঙ্গে পাল্লা দিয়ে পড়ে আদানি গোষ্ঠীর শেয়ারের দাম।

আদানি গোষ্ঠীর ১০টি শেয়ারের বাজার মূল্য ছিল মোট ১৫,৭৮,৩৪৬.৭৯ কোটি টাকা। সোমবারের দাম বৃদ্ধির তুলনায় মঙ্গলবার এইসব শেয়ারের বাজার মূল্য কমেছে ৩,৬৪,৩৬৬.১২ কোটি টাকা। সোমবার বাজার বন্ধের সময় এইসব শেয়ারের মোট বাজার মূল্য ছিল ১৯,৪২,৭১২.৯১ কোটি টাকা।

এদিন বাজার বন্ধের সময় আদানি পোর্ট বন্ধ হয় ২১.২৬ শতাংশ নেমে। আদানি এনার্জি এদিন নেমেছে ২০ শতাংশ। এছাড়া আদানি এন্টারপ্রাইজ নেমেছে ১৯.৩৫ শতাংশ। আদানি গ্রিন এনার্জি নেমেছে ১৯.২০ শতাংশ। এছাড়াও আদানি টোটাল গ্যাস পড়েছে ১৮.৮৮ শতাংশ, এনডিটিভি পড়েছে ১৮.৫২ শতাংশ, আদানি পাওয়ার পড়েছে ১৭.২৭ শতাংশ এবং অম্বুজা সিমেন্টস নেমেছে ১৬.৮৮ শতাংশ।

মঙ্গলবার আদানি উইলমারের শেয়ারের দাম পড়েছে ৯.৯৮ শতাংশ এবং এসিসি সিমেন্টস এর দাম নেমেছে ১৪.৭১ শতাংশ। আদানি গোষ্ঠীর মোট ১০টি সংস্থার মধ্যে ৮ টিই দৈনিক কেনাবেচার সময় সর্বাধিক নিচের দাম স্পর্শ করে।

উল্লেখযোগ্যভাবে আদানি গোষ্ঠীর গুরুত্বপূর্ণ ৭টি শেয়ার, যার মধ্যে আছে আদানি এন্টারপ্রাইজ, আদানি এনার্জি, আদানি গ্রিন, আদানি টোটাল প্রভৃতি। মঙ্গলবার এইসব শেয়ারের দাম হিন্ডেনবারগ রিসার্চ রিপোর্ট প্রকাশ হবার আগের স্তরের থেকেও নীচে নেমে গেছে।

২০১৪ সালের ১৬ মে আদানি গোষ্ঠীর তিনটি লিস্টেড শেয়ারের বাজার মূল্য ছিল ১.৩০ লক্ষ কোটি। এই তিনটি শেয়ার হল আদানি এন্টারপ্রাইজ, আদানি পোর্টস এবং আদানি পাওয়ার।

২০১৯ সালের ২৩ মে আদানি গোষ্ঠীর পাঁচটি লিস্টেড শেয়ারের মোট বাজার মূল্য ছিল ১.৮১ লক্ষ কোটি টাকা। এই পাঁচটি শেয়ার হল আদানি এন্টারপ্রাইজ, আদানি পোর্টস, আদানি পাওয়ার, আদানি গ্রিন এবং আদানি এনার্জি।

- With Agency Inputs

গৌতম আদানি
Sensex & Nifty: ফলাফলের প্রাথমিক প্রবণতায় শেয়ার বাজারে ধস, সেনসেক্স নামলো ২,৭০০ পয়েন্ট
গৌতম আদানি
Sensex Vs Nifty: ভোট ফলের ধাক্কায় ৪,৫০০ পয়েন্ট নামলো সেনসেক্স

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in