Sensex & Nifty: শেয়ার বাজারে ধস, ১,৬৬০ পয়েন্ট পতনের ধাক্কা সামলে সেনসেক্স কমলো ১,০৫৩ পয়েন্ট

People's Reporter: মঙ্গলবার বাজারের পতনে বিনিয়োগকারীদের ক্ষতির পরিমাণ ৮.২৪ লক্ষ কোটি টাকা। বিএসই-র বাজারি মূলধনের মোট মূল্য গত দিনের ৩৭৪.৪০ লক্ষ কোটি থেকে কমে এদিন দাঁড়িয়েছে ৩৬৬.১৬ লক্ষ কোটি।
ছবি প্রতীকী
ছবি প্রতীকী গ্রাফিক্স আকাশ

সোমবার বন্ধ থাকার পর মঙ্গলবার দিনটা খারাপই গেল শেয়ার বাজারের। এদিন বাজার বন্ধের সময় সেনসেক্স পড়েছে ১,০৫৩.১০ পয়েন্ট এবং নিফটি পড়েছে ৩৩৩.০০ পয়েন্ট। শতাংশের বিচারে সেনসেক্সের পতনের হার ১.৪৭ শতাংশ এবং নিফটির ১.৫৪ শতাংশ। এদিন নিফটি ব্যাঙ্ক শেয়ার সূচকে পতন হয়েছে ১,০৪৩.১৫ না ২.২৬ শতাংশ।

মঙ্গলবার বাজারের পতনে বিনিয়োগকারীদের ক্ষতির পরিমাণ ৮.২৪ লক্ষ কোটি টাকা। বিএসই-র বাজারি মূলধনের মোট মূল্য গত দিনের ৩৭৪.৪০ লক্ষ কোটি থেকে কমে এদিন দাঁড়িয়েছে ৩৬৬.১৬ লক্ষ কোটি।

মঙ্গলবারের শেয়ার বাজারে সবথেকে ক্ষতির মুখে পড়েছে ইন্দাসইন্দ ব্যাঙ্ক, কোল ইন্ডিয়া, ওএনজিসি, আদানি পোর্টস এবং এসবিআই লাইফ ইনস্যুরেন্স। অন্যদিকে এই মন্দার বাজারেও দাম বেড়েছে সিপলা, সান ফার্মা, ভারতী এয়ারটেল, আইসিআইসিআই ব্যাঙ্ক এবং হিরো মোটর কর্প-এর। বিএসই মিড ক্যাপ এবং স্মল ক্যাপের ক্ষেত্রে পতন ঘটেছে ৩ শতাংশ।

অন্যান্য শেয়ারের মধ্যে এদিন এইচডিএফসি, এসবিআইএন, রিলায়েন্স, হিন্দুস্থান লিভার, আইটিসি, এল অ্যান্ট টি, অ্যাক্সিস ব্যাঙ্ক প্রভৃতি শেয়ারের দামে ভারী পতন ঘটেছে। দাম পড়েছে রেল বিকাশ নিগমের শেয়ারেরও।

গত শুক্রবার শেয়ার বাজার বন্ধের সময় সেনসেক্স ছিল ৭১,৪২৩.৬৫ পয়েন্টে এবং নিফট ছিল ২১,৫৭১.৮০ পয়েন্টে। মঙ্গলবার বাজার খোলার সময় অনেকটা বেড়ে সেনসেক্স খোলে ৭১,৮৬৮.২০ পয়েন্টে। একসময় সেনসেক্স পৌঁছে যায় ৭২,০৩৯.২০ পয়েন্টে। যদিও মুহূর্তের মধ্যেই সেনসেক্সে পতন শুরু হয়। মঙ্গলবারের শেয়ার বাজারে সেনসেক্সের ডে হাই ৭২,০৩৯.২০ পয়েন্ট এবং ডে লো ৭০,২৩৪.৫৫ পয়েন্ট। এদিন একসময় সেনসেক্স পড়েছিল ১,৬৬০ পয়েন্ট। মঙ্গলবার বাজার বন্ধ হবার সময় সেনসেক্স দাঁড়িয়ে আছে ৭০,৩৭০.৫৫ পয়েন্টে।

নিফটির ক্ষেত্রে এদিন ২১,৭১৬.৭০ পয়েন্ট দিয়ে যাত্রা শুরু করে একসময় ২১,৭৫০.২৫ পয়েন্টে পৌঁছলেও তা শেষ পর্যন্ত নামতে থাকে। নিফটিতে এদিনের ডে লো ২১,১৯২.৬০ পয়েন্ট এবং দিনের শেষ নিফটি বন্ধ হয়েছে ২১,২৩৮.৮০ পয়েন্টে। মঙ্গলবার একসময় নিফটিতে পতন হয়েছিল ৫১১.৪৫ পয়েন্ট।

ভারতীয় টাকার দাম এদিন একসময় ১ মার্কিন ডলারের অনুপাতে ৮৩.০৬ টাকা থাকলেও বিক্রির চাপ ক্রমশ বাড়ায় তা একসময় পৌঁছে যায় ৮৩.১৭ টাকায়।

গতকালই খবর এসেছিল সোনি গ্রুপ জি এন্টারটেনমেন্ট-এর সঙ্গে তাদের প্রস্তাবিত সংযুক্তিকরণ পরিকল্পনা থেকে নিজেদের সরিয়ে নিচ্ছে। মঙ্গলবার এর প্রভাবও পড়েছে শেয়ার বাজারে। এদিন জি-এর শেয়ারের দামে পতন হয়েছে প্রায় ৩০ শতাংশ। এদিন দিনের শেষে জি এন্টারটেনমেন্টের শেয়ারের দাম ৬২.৫৬ টাকা পড়ে দাঁড়িয়েছে ১৬৮.৮৫ টাকা।

ছবি প্রতীকী
রাহুলের কোচবিহার আসার আগে ‘ভারত জোড়ো ন্যায় যাত্রা’র ফ্লেক্স ছিঁড়ে ফেলার অভিযোগ TMC-র বিরুদ্ধে
ছবি প্রতীকী
Maharashtra: ২০২৩ সালে মারাঠাওয়াড়া অঞ্চলে আত্মঘাতী হয়েছেন ১০৮৮ জন কৃষক

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in