উদ্বোধনের আগেই সেমি-হাইস্পিড ট্রেনের নাম বদলে হলো 'নমো ভারত'! মোদীর সমালোচনায় কংগ্রেস

People's Reporter: শুক্রবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ শাহিবাবাদ থেকে দুহাই পর্যন্ত চলা এই সেমি-হাইস্পিড ট্রেনটি উদ্বোধন করেন।
সেমি-হাইস্পিড ট্রেনের নাম বদলে হলো 'নমো ভারত'
সেমি-হাইস্পিড ট্রেনের নাম বদলে হলো 'নমো ভারত'গ্রাফিক্স - সুমিত্রা নন্দন

দেশেরে প্রথম আঞ্চলিক সেমি-হাইস্পিড ট্রেনের নামকরণ নিয়ে বিতর্কে মোদী সরকার। উদ্বোধনের আগের দিনই ট্রেনের নাম র‍্যাপিড-এক্স থেকে বদলে হয়ে গেল 'নমো ভারত'। যা নিয়ে নরেন্দ্র মোদীর সমালোচনায় সরব হয়েছে কংগ্রেস।

শুক্রবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ শাহিবাবাদ থেকে দুহাই পর্যন্ত চলা এই সেমি-হাইস্পিড ট্রেনটি উদ্বোধন করেন। বুধবার প্রধানমন্ত্রীর দফতর থেকে একথা ঘোষণা করা হয়েছিল। এই ঘোষণার পর গতকাল রাতে ট্রেনের নাম পরিবর্তন করে 'নমো ভারত' রাখে ভারতীয় রেল। এই নিয়ে কংগ্রেস নেতা পবন খেরা এক্স হ্যান্ডেলে লেখেন, 'ভারত নামটাই বা রাখা হয়েছে কেন? দেশের নামটাও পরিবর্তন করে নমো রাখা হোক'। কংগ্রেসের সাধারণ সম্পাদক জয়রাম রমেশ লেখেন, 'নমো স্টেডিয়ামের পর এবার নমো ট্রেন। আত্মমগ্নতার কোনো সীমা নেই'।

কংগ্রেসকে পাল্টা খোঁচা দিয়েছে বিজেপিও। বিজেপির দাবি, 'কে আত্মমগ্ন তা পরিষ্কার। এর আগে কংগ্রেসের প্রধানমন্ত্রীরাও নিজেদের নামে টুর্নামেন্ট স্টেডিয়াম করেছে। সেদিকেও নজর দেওয়া দরকার। যেমন ইন্দিরা গান্ধী স্টেডিয়াম, ইন্দিরা গান্ধী ফরেস্ট অ্যাকাডেমি। রাজীব গান্ধী গোল্ড কাপ কবাডি টুর্নামেন্ট, রাজীব গান্ধী ইন্টারন্যাশনাল টুর্নামেন্টও আছে।'

উল্লেখ্য, সেমি-হাইস্পিড ট্রেনটির সর্বোচ্চ গতি ১৮০ কিলোমিটার। তবে সর্বোচ্চ গতিতে চলার মতো পরিকাঠামো এই মুহূর্তে ভারতে নেই। এখন ঘন্টায় ১৬০ কিমি বেগে ছোটার ছাড়পত্র দিয়েছে ভারতীয় রেল। সেই গতি কিছু বাছাই করা স্থানেই তোলা যাবে। বাকি সময়ে ১০০ কিমি বেগেই ছুটবে সেমি-হাইস্পিড ট্রেনটি। রাজ্যের মধ্যেই এক শহর থেকে অন্য শহরে অতি কম সময়ে পৌঁছে যাওয়ার জন্য Regional Rapid Transist System (RRTS) প্রকল্প চালু করেছে ভারত। এই ট্রেন উদ্বোধন করে সেই লক্ষ্যেই আরও একধাপ এগিয়ে যাবে ভারতীয় রেল। ধীরে ধীরে পরিকাঠামোর মানোন্নয়ন করে একাধিক ট্রেন চালু করার ভাবনা রয়েছে সরকারের।

সেমি-হাইস্পিড ট্রেনের নাম বদলে হলো 'নমো ভারত'
Gujarat: জনসমক্ষে মুসলিম বিদ্বেষ! ৪ পুলিশকর্মীকে ১৪ দিনের কারাবাসের সাজা দিল গুজরাত হাইকোর্ট
সেমি-হাইস্পিড ট্রেনের নাম বদলে হলো 'নমো ভারত'
Fake News Row: ভুয়ো খবর ছড়ানোয় FIR - উত্তরপ্রদেশের BJP মুখপাত্রর গ্রেপ্তারিতে শীর্ষ আদালতের রক্ষাকবচ

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in